ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

অন্তর্বর্তী সরকার নিয়ে সিলেটের ছাত্র-জনতা
প্রত্যাশার পারদ আকাশচুম্বী, দৃশ্যমান সংস্কারের অপেক্ষা
প্রকাশ: মঙ্গলবার, ১৩ আগস্ট, ২০২৪, ৬:১৭ এএম  (ভিজিট : ৩৬৬)
বৈষম্যবিরোধী ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পর নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে যাত্রা শুরু করেছে অন্তর্বর্তী সরকার। নবীন-প্রবীণের সমন্বয়ে যাত্রা শুরু করা সরকারের প্রতি সিলেটবাসীর প্রত্যাশার পারদ আকাশচুম্বী। প্রশাসনিক সংস্কার, অর্থনৈতিক গতিশীলতা, দুর্নীতি দূরীকরণের দাবি সুশীল সমাজ আর ছাত্র-জনতার। পাশাপাশি দ্রুততম সময়ে একটি অংশগ্রহণমূলক নির্বাচনের দাবি সিলেটের রাজনৈতিক নেতৃবৃন্দের।

গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের কারণে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে চলে যান। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের প্রস্তাবে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তী সরকারের শপথ অনুষ্ঠিত হয়। নতুন সরকার গঠনের পর থেকেই সিলেটবাসী প্রত্যাশা ও প্রাপ্তির হিসাব কষছেন। রাষ্ট্রীয় উচ্চ পর্যায়ের দুর্নীতিকে নির্মূল, অর্থ পাচার রোধ, মুক্ত গণমাধ্যম, রাষ্ট্রীয় দমন-নিপীড়ন বন্ধ এবং আর কোনো স্বৈরাচার সরকার যাতে না আসেÑএমন প্রত্যাশা সিলেটের ছাত্র-জনতার।

এ বিষয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী জহিরুল ইসলাম বলেন, ছাত্র-জনতা একটি সুন্দর, সুশাসনের দেশ হিসেবে বাংলাদেশকে দেখতে চায়। যেখানে থাকবে না কোনো দুর্নীতি, অনিয়ম। শিক্ষাক্ষেত্রে কোনো ধরনের বৈষম্য থাকবে না। নতুন সরকার সর্বপ্রথম এ দেশ থেকে টাকা পাচার রোধ ও অর্থনীতির উন্নয়ন ঘটাবে এমনটাই প্রত্যাশা করি।

দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের সাধারণ সম্পাদক মকসুদ হোসেন বলেন, দুর্নীতি দমনে দুদককে শক্তিশালী করা না গেলে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের সুফল আসবে না। শান্তির প্রধান শত্রু দুর্নীতি। বিগত সময়ে উচ্চস্তর গিলে খেয়েছে দুর্নীতি। যার ফলশ্রুতিতে আওয়ামী লীগ সরকারের পতন হয়েছে। দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের সাধারণ সম্পাদক মকসুদ হোসেন আরও বলেন, এখন নতুন সরকারকে দুর্নীতি দমন কমিশনকে শক্তিশালী করতে হবে। ওয়ান ইলেভেনের সময় যেমন দুর্নীতি দমন কমিশন স্বাধীন ও শক্তিশালী ছিল, তেমনটা করলে আগামীতে দুর্নীতিবাজরা আতঙ্কিত থাকবে। দুর্নীতিবাজদের শায়েস্তা করতে আইনে মৃত্যুদণ্ড কিংবা আমৃত্যু কারাদণ্ডের বিধান আনা দরকার।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশের (এইচআরডব্লিউটিবি) চেয়ারম্যান দেলোয়ার হোসেন খান বলেন, সারা দেশের অন্যতম সমস্যা হচ্ছে চোরাচালান। সীমান্ত গলিয়ে চোরাই পণ্য এ দেশে প্রবেশ করে। পাশাপাশি মাদক এবং অস্ত্রের চালানও আসে। তাই সর্বপ্রথম সীমান্তের চোরাচালান রোধসহ সীমান্ত নিরাপত্তা জোরদার করা না গেলে জাতীয় নিরাপত্তা হুমকির মুখে পড়বে।

সিলেট জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী বলেন, বিগত আওয়ামী লীগ সরকার ১৭ বছরে দেশকে পঙ্গু করে দিয়েছে। আমরা দীর্ঘদিন ধরে আন্দোলনে ছিলাম। আমাদের অসংখ্য নেতাকর্মীকে গুম, খুন আর মামলায় আসামি করা হয়েছে। ছাত্র-জনতার আন্দোলনে স্বৈরাচারী সরকারের পতন হয়েছে। নতুন সরকার দ্রুততম সময়ের মধ্যে বিগত সময়ের রাজনৈতিক হয়রানিমূলক মামলা প্রত্যাহারের পাশাপাশি নির্বাচন দিয়ে গণমানুষের আকাক্সক্ষা পূরণ করবে বলে আমরা বিশ্বাস করি।

বিএনপির কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক মিফতাহ সিদ্দিকী বলেন, ড. ইউনূসের নেতৃত্বাধীন সরকারের কাছে প্রশাসনিক সংস্কার ও দ্রুততম সময়ের মধ্যে নির্বাচনের দাবি বিএনপির। দীর্ঘদিন অনির্বাচিত সরকার থাকতে পারে না। দ্রব্যমূল্যের লাগাম টানাসহ বিগত সরকারের আওয়ামীকরণ থেকে প্রশাসনকে বের করে আনা এ সরকারের জন্য বড় চ্যালেঞ্জ। না হলে সুষ্ঠু নির্বাচনে প্রতিবন্ধকতা সৃষ্টি হবে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close