ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

জনমনে আতঙ্ক কাটাতে সেনা টহল
রূপগঞ্জে স্বাভাবিক হয়নি পুলিশের কার্যক্রম, স্থানীয়রা বিপাকে
প্রকাশ: রবিবার, ১১ আগস্ট, ২০২৪, ৮:১৩ পিএম আপডেট: ১১.০৮.২০২৪ ৮:১৬ পিএম  (ভিজিট : ৪৬৭)
একটি সরকারি স্থাপনা ছাড়া অন্যান্য স্থাপনা ও থানা ভবনে কোন প্রকার হামলা, সংঘর্ষ না হলেও গত ৬ দিন ধরে স্বাভাবিক হয়নি নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানা পুলিশের কার্যক্রম। পুলিশের নানা দাবি দাওয়ার মুখে প্রায় ১০ লাখ বাসিন্দা ও শতাধিক শিল্প কারখানা সংশ্লিষ্টরা রাজধানী লগোয়া গুরুত্বপূর্ণ এলাকাটিতে চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন।

বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনার পদত্যাগ ও পলায়নের পর থেকে সারা দেশে নৈরাজ্যকর পরিস্থিতি চলমান। তবে নারায়ণগঞ্জের রূপগঞ্জের সরকারি স্থাপনা ও ভবনগুলো অক্ষত থাকলেও দুর্বৃত্তরা বেশ কয়েকটি বাড়ি ও শিল্প প্রতিষ্ঠানে আগুন দেয়া, হামলা ও লুটপাট করায় জনজীবনে চরম নিরাপত্তাহীনতা বিরাজ করছে। এমনকি তারাবো পৌরসভার ভবনে হামলার ঘটনায় চরম ক্ষোভ জানিয়েছেন রূপগঞ্জের সাধারণ বাসিন্দারা। ফলে ভুক্তভোগীরা থানা পুলিশের সেবা বঞ্চিত হয়ে আছেন। তবে পুলিশের নিরাপত্তায় স্থানীয় বিএনপি ও যুবদলের নেতৃবৃন্দ থানা এলাকায় পাহারা বসিয়েছেন।

রোববার (১১ আগস্ট) থানা ভবন ঘুরে দেখা যায়, থানা প্রাঙ্গণে সুনসান নীরবতা বিরাজ করছে। নেই আগের মতো কর্ম চাঞ্চলতা। থানার ভেতরে ওসি তদন্ত জুবায়ের হোসেন কয়েকজন এসআইসহ পুলিশ কর্মকর্তাদের নিয়ে অলস সময় পার করছেন। সেসময় ভোলাব থেকে আসা হারেজ মিয়া এসেছেন থানায় অভিযোগ করতে। তার বাড়িতে পূর্ব শত্রুতার জের ধরে হামলা করে সন্ত্রাসীরা। এসময় তিনি অভিযোগ করতে চাইলে তাকে বলে দেওয়া হয় থানার কার্যক্রম বন্ধ রয়েছে। 

তারাব এলাকায় থেকে থানায় মারামারি অভিযোগ করতে আসেন আলমগীর হোসেন। কিন্তু থানার কার্যক্রম বন্ধ থাকায় অভিযোগ না করেই চলে যেতে হয় তাকে। কথা হয় আছমা বেগম নামে এক গৃহবধূর সঙ্গে। তিনি বলেন, শ্বশুর বাড়ির লোকজন যৌতুকের লাইগা মারধর করছে। তাই আইছিলাম থানায় অভিযোগ করতে। পুলিশ কইলো থানায় নাকি অহন কাজ বন্ধ আছে।      
    
এদিকে, থানা পুলিশকে কাজে ফেরাতে রূপগঞ্জ উপজেলা বিএনপি ও যুবদল নেতারা থানা এলাকায় নিরাপত্তায় কাজ করছেন। উপজেলা যুবদল নেতা আবু মোহাম্মদ মাসুম বলেন, রূপগঞ্জের সরকারি সবগুলো স্থাপনা অক্ষত রাখার জন্য আমরা গত ৫ তারিখ থেকেই মাঠে ছিলাম। বিএনপির পরিচয় দিয়ে কেউ কোন হামলা করে থাকলে তার বিচার হবে। আমরা যুবদল থানা ভবন ও সাব-রেজিস্টার ভবনসহ সবগুলো রাষ্ট্রীয় স্থাপনা রক্ষায় কাজ করেছি। ফলে রূপগঞ্জ পুরোপুরি শান্ত। তাই পুলিশ সদস্যদের আশ্বস্ত করতে চাই, আপনারা কাজে ফিরুন। সবাই মিলে থানা পুলিশের পাশে থেকে রূপগঞ্জের আইন শৃঙ্খলা ফেরাতে কাজ করবো।  

এদিকে অন্তবর্তীকালীন সরকার পুলিশদের কাজে ফেরার নির্দেশনা দিলেও নিরাপদ পরিবেশের অভাবে তারা কাজে ফিরছেন না। তবে নারায়ণগঞ্জের আড়াইহাজার ক্যাম্পের একটি সেনাবাহিনী টহল টিম নিয়মিত রূপগঞ্জ থানা এলাকায় নাগরিক নিরাপত্তায় সেনা সদস্য ক্যাপ্টেন রিয়াদ হোসেনের নেতৃত্বে কাজ করতে দেখা গেছে।

আর সংকট সমাধান আশ্বাস দিয়েছেন রূপগঞ্জ থানা তদন্ত ওসি যোবায়ের হোসেন। তিনি বলেন, নাগরিক নিরাপত্তায় কাজ করতে আমরা প্রস্তুত। তবে পরিস্থিতি স্বাভাবিক হওয়া দরকার। আমরা এখনো সেনাবাহিনীর কাছে সব অস্ত্র জমা দিয়ে রেখেছি। তবে শীঘ্রই পুলিশ কাজে ফিরবেন। পরিস্থিতি স্বাভাবিক হবে আশা। এ সময় তিনি আরও বলেন, বাধ্য হয়েই সেবা পেতে আশা লোকজনকে সেনাবাহিনীর সহায়তা নিতে বলছি। এতে অনেকেই অসন্তোষ প্রকাশ করে থাকেন। এতে কোন সদস্যের দুর্ব্যবহার দুঃখজনক।    

নাগরিক নিরাপত্তা ও শান্তিপূর্ণ সহাবস্থানে ইতোমধ্যে সর্বদলীয় সভা করেছেন রূপগঞ্জ উপজেলা প্রশাসন। এতে পরিবেশ অনেকটাই শান্ত। তবে থানা পুলিশের কার্যক্রম স্বাভাবিক না হলে চরমভাবে ক্ষতিগ্রস্ত হবেন সাধারণ নাগরিকরা।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  থানা-পুলিশের কার্যক্রম   সেনা টহল   রূপগঞ্জ-নারায়ণগঞ্জ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close