ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

যুদ্ধবিরতির কাছাকাছি হামাস-ইসরাইল
প্রকাশ: শনিবার, ১০ আগস্ট, ২০২৪, ২:১৮ এএম আপডেট: ১০.০৮.২০২৪ ১০:১৮ পিএম  (ভিজিট : ৩৩৯)
ফিলিস্তিনের গাজায় ইসরাইলের অব্যাহত হামলার ১০ মাস পার হচ্ছে মঙ্গলবার। আগের দিন সোমবার ২৪ ঘণ্টায় ইসরাইলি সামরিক বাহিনীর হামলায় আরও ৪০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এ ছাড়া ইসরাইলি বাহিনী ধরে নিয়ে গিয়েছিল, এমন ৯০ জনের লাশ ফেরত দিয়েছে তারা। গাজার কেন্দ্রস্থল তাল আল হাওয়া, দক্ষিণের খান ইউনিস, মধ্য গাজার জাওয়াইদাসহ বিভিন্ন স্থানে সোমবার দিন-রাতে বিমান হামলা চালিয়ে ইসরাইলি বাহিনী। গাজার সিটির পশ্চিম উপকূলের সাগর থেকেও বোমা হামলা চালিয়ে ইসরাইলি নৌবাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার ২৪ ঘণ্টায় ইসরাইলি হামলায় গাজাজুড়ে অন্তত ৪০ জন নিহত ও ৭১ জন আহত হয়েছে।

এ নিয়ে গত ১০ মাসে ৩৯ হাজার ৬২৩ জন নিহত এবং ৯১ হাজার ৪৬৯ জন আহত হয়েছে। হতাহতদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু। গত বছরের ৭ অক্টোবর থেকে এ হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইলি সামরিক বাহিনী। গাজার সিভিল ডিফেন্স এজেন্সি বলছে, ৯০ জন অজ্ঞাতপরিচয় ফিলিস্তিনির গলিত মরদেহ ফেরত দিয়েছে ইসরাইলি বাহিনী। তাদের ধরে নিয়ে যাওয়া হয়েছিল এবং কয়েক মাস ধরে ইসরাইলে আটকে রাখা হয়েছিল। মরদেহগুলো একটি গণকবরে সমাহিত করা হয়েছে বলে জানায় গাজার সিভিল ডিফেন্স এজেন্সি। এদিকে গাজা যুদ্ধ পুরো মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে পারে এমন আশঙ্কায় উত্তেজনা প্রশমনের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক। মূলত ইরানে ইসরাইলি গুপ্ত হামলায় হামাসের প্রধান ইসমাইল হানিয়া নিহতের পর থেকেই ওই উত্তেজনা বিরাজ করছে। এ বিষয়ে রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদ মন্ত্রী সের্গেই শোইগু তেহরানে ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের সঙ্গেও আলোচনা করেছেন।

এদিকে ৮ আগস্ট বৃহস্পতিবার গাজা সিটির দুটি স্কুলে ইসরাইলি বিমান হামলায় শিশুসহ অন্তত ১৫ জন ফিলিস্তিনি নিহত এবং কয়েক ডজন আহত হয়েছে। এই হামলার ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সিভিল ডিফেন্স এজেন্সি। এই স্কুলগুলোতে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা আশ্রয় নিয়েছিল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ইসরাইলি যুদ্ধবিমান আল তুফাহ এলাকার আল জাহরা এবং আবদেল ফাত্তাহ হামুদ স্কুলে হামলা চালায়। চিকিৎসকরা জানিয়েছেন, নিহতদের মধ্যে কয়েকজন শিশুও রয়েছে। ইসরাইলি সেনাবাহিনী হামলার বিষয়টি নিশ্চিত করেছে। তারা দাবি করেছে, হামাস যোদ্ধারা স্কুল দুটিকে তাদের গুপ্ত আস্তানা হিসেবে ব্যবহার করছিল। এদিকে ইসরাইলি সেনাবাহিনীর দাবির বিষয়ে হামাসের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এর আগে ৩ আগস্ট শনিবার গাজা সিটির একটি স্কুল কম্পাউন্ডে ইসরাইলি বোমাবর্ষণে অন্তত ১৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছে গাজার বেসামরিক প্রতিরক্ষা সংস্থা। সংস্থাটি একটি বিবৃতিতে বলেছে, হামামা স্কুলে ইসরাইলি বোমাবর্ষণে ১৭ জন শহিদ এবং বেশ কয়েকজন আহত হয়েছে। বেসামরিক প্রতিরক্ষা সংস্থার মুখপাত্র মাহমুদ বাসসাল জানিয়েছেন, এই স্কুল কম্পাউন্ডে গত বছরের ৭ অক্টোবর থেকে গাজা যুদ্ধের ফলে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা আশ্রয় নিয়েছিলেন। 

ইসরাইলি সামরিক বাহিনী এই হামলার বিষয়টি নিশ্চিত করেছে। তারা বারবার হামাসের বিরুদ্ধে বেসামরিক স্থাপনাগুলোকে নিয়ন্ত্রণ কেন্দ্র হিসেবে ব্যবহার করার বা তাদের কমান্ডার এবং যোদ্ধাদের আড়াল করার জন্য অভিযুক্ত করেছে। অবশ্য ফিলিস্তিনি কর্মকর্তারা এই অভিযোগ অস্বীকার করেছেন। এদিকে মধ্য গাজায় একটি হাসপাতাল কম্পাউন্ডের ভেতরে একটি তাঁবুতে ইসরাইলি বিমান হামলায় কমপক্ষে ৫ জন নিহত হয়। ৪ আগস্ট রোববার গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, এর ফলে মোট ১৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, আল-আকসা হাসপাতাল কম্পাউন্ডের অভ্যন্তরে একটি তাঁবুতে এই বিমান হামলা হয়। ফলে আগুন লেগে ৫ জন নিহত এবং ১৮ জন আহত হয়। এই হাসপাতাল কম্পাউন্ডটি দেইর আল বালাহ এলাকায় অবস্থিত। এই কম্পাউন্ডে গাজা উপত্যকার অন্যান্য অংশে লড়াইয়ে বাস্তুচ্যুত হাজার হাজার মানুষ আশ্রয় নিয়েছে। 

শনিবার মিসরের রাজধানী কায়রোতে একটি যুদ্ধবিরতি প্রচেষ্টা অগ্রগতি ছাড়াই শেষ হওয়ার পরে ইসরাইলি বাহিনী গাজা উপত্যকায় হামলা ও গোলাবর্ষণ অব্যাহত রেখেছে। ৩১ জুলাই ইরানের রাজধানী তেহরানে ইসরাইলি হামলায় হামাসের নেতা ইসমাইল হানিয়া নিহত হন। এর আগের দিন লেবাননের বৈরুতে হিজবুল্লাহর শীর্ষ সামরিক কমান্ডার ফুয়াদ শুকুরও ইসরাইলি হামলায় নিহত হন। এরপর আঞ্চলিক উত্তেজনা বেড়ে যাওয়ায় যুদ্ধবিরতি আলোচনায় অগ্রগতির সম্ভাবনা কমে গেছে। মধ্য ইসরাইলের তেল আবিবে রোববার সকালে এক ছুরি হামলায় দুজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। ইসরাইলি কর্তৃপক্ষের দাবি, হামলাকারী একজন ফিলিস্তিনি ছিলেন এবং পুলিশের গুলিতে তিনি নিহত হয়েছেন।

ইসরাইলি পত্রিকা ইয়েদিওথ আহরোনোথ জানিয়েছে, তেল আবিব মেট্রোপলিটন এলাকা হলনের উলফসন হাসপাতালে ছুরিকাঘাতে আহত এক ব্যক্তি মারা গেছে। এর আগে পত্রিকাটি জানিয়েছিল, ছুরি হামলায় একজন ৭০ বছর বয়সি নারী নিহত হয়েছেন। এই ঘটনায় ৬০ এবং ৩০ বছর বয়সি দুজন গুরুতরভাবে আহত হয়েছেন। এছাড়া ২৬ বছর বয়সি এক লোক মাঝারিভাবে আহত হয়েছে। পুলিশ জানিয়েছে, হামলাকারী হলনের একটি পেট্রোল পাম্পের কাছে লোকজনকে ছুরি দিয়ে এলোপাতাড়ি আঘাত করতে থাকে।

গত ১৯ জুলাই একটি যুগান্তকারী মতামতে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) ফিলিস্তিনি ভূমিতে ইসরাইলের কয়েক দশক ধরে দখলদারিত্বকে অবৈধ বলে ঘোষণা করেছে। এ ছাড়া পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে বিদ্যমান সব ইহুদি বসতি সরিয়ে নেওয়ার দাবি জানিয়েছে। ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট সতর্ক করে বলেছেন, লেবাননের সঙ্গে সীমান্তে ক্রমবর্ধমান উত্তেজনা যুদ্ধে পরিণত হতে পারে। ৭ আগস্ট, বুধবার এক বিবৃতিতে তিনি এই তথ্য জানিয়েছেন। টাইমস অব ইসরাইল পত্রিকার খবর অনুযায়ী, বিবৃতিতে গ্যালান্ট বলেছেন, ‘এই উত্তেজনা যুদ্ধে পরিণত হতে পারে। এটি কোনো ধারণা নয়, এটি বাস্তব।’ বুধবার গ্যালান্ট একটি সামরিক মহড়ায় অংশ নিয়েছিলেন। সে সময় তিনি বলেছেন, ‘পরিস্থিতি যেমন দাঁড়িয়েছে তাতে মনে হচ্ছে, হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহর জন্য লেবাননকে অত্যন্ত ভারী মূল্য দিতে হতে পারে। তারা কী ঘটতে পারে তা কল্পনাও করতে পারছে না।’    

৩০ জুলাই লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণ শহরতলিতে একটি বিমান হামলায় হিজবুল্লাহর সিনিয়র কমান্ডার ফুয়াদ শুকুরকে হত্যা করে ইসরাইল। ইরানপন্থি সশস্ত্র এই গোষ্ঠী ইসরাইলের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে। ইসরাইলি বাহিনী এবং হিজবুল্লাহ যোদ্ধারা আন্তঃসীমান্ত গুলি বিনিময় করছে। ফলে উভয়পক্ষের মধ্যে পূর্ণাঙ্গ যুদ্ধের আশঙ্কা বেড়েছে। এ ছাড়া ৩১ জুলাই হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া ইরানের রাজধানী তেহরানে ইসরাইলি হামলায় নিহত হন। এরপর থেকে আঞ্চলিক উত্তেজনা বেড়েছে। হামাস এবং ইরান এই হত্যাকাণ্ডের জন্য ইসরাইলকে দায়ী করেছে। তবে দেশটি এটি স্বীকার বা অস্বীকার করেনি। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের যোগাযোগ উপদেষ্টা জন কিরবি বলেছেন, গাজা উপত্যকায় যুদ্ধবিরতি চুক্তির কাছাকাছি রয়েছে ইসরাইল ও হামাস। ৭ আগস্ট, বুধবার সাংবাদিকদের কাছে তিনি এই তথ্য প্রকাশ করেছেন। জন কিরবি বলেছেন, ‘উভয় পক্ষের সামনে একটি ভালো প্রস্তাব রয়েছে। তাদের উভয়েরই সেই প্রস্তাবটি গ্রহণ করা দরকার, যাতে আমরা এটিকে কার্যকর করতে পারি।’ তিনি বলেছেন, ‘আমরা মনে করি, আমরা এর আগে কখনো যুদ্ধবিরতি চুক্তির এত কাছাকাছি ছিলাম না।’ তিনি যোগ করেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে একটি উপসংহারে পৌঁছানোর জন্য উভয় পক্ষকে চূড়ান্ত কিছু কাজ করতে হবে।

৩১ মে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ইসরাইল একটি তিন ধাপের যুদ্ধবিরতি চুক্তি উপস্থাপন করেছে যা গাজা যুদ্ধের অবসান ঘটাবে। এটি হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তিও নিশ্চিত করবে। এই যুদ্ধবিরতি পরিকল্পনায় জিম্মি-ফিলিস্তিনি বন্দি বিনিময় এবং গাজার পুনর্গঠন অন্তর্ভুক্ত রয়েছে। এদিকে কিরবি জানিয়েছেন, যুক্তরাষ্ট্র কূটনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা ঠেকাতে নিয়োজিত রয়েছে। তার দেশ ইরান ও ইসরাইলের মধ্যকার ঘটনাগুলোকে অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।   

মার্কিন যুক্তরাষ্ট্র সংঘাত বাড়াতে চায় না বলে পুনর্ব্যক্ত করেছেন কিরবি। একইসঙ্গে তিনি জানিয়েছেন, ইসরাইল আক্রান্ত হলে তাকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র। উল্লেখ্য, ২০২৩ সালের ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে ইসরাইলি বাহিনী। ১০ মাস ধরে চলা এই যুদ্ধে প্রায় ৩৯ হাজার ৬০০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের বেশিরভাগই নারী এবং শিশু।

সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close