ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

রাজশাহীতে দুদিনে মুক্তি পেলেন ৪২০ কারাবন্দী
প্রকাশ: বুধবার, ৭ আগস্ট, ২০২৪, ১০:২৭ পিএম আপডেট: ০৭.০৮.২০২৪ ১০:৩৮ পিএম  (ভিজিট : ২৩৯)
রাজশাহী কেন্দ্রীয় কারাগার থে‌কে গত দুই দি‌নে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র ক‌রে গ্রেফতার হওয়া শিক্ষার্থীসহ বিএনপি ও জামায়াত-শিবিরের ৪২০ জন ব‌ন্দী জামিনে মুক্তি পেয়েছেন। মঙ্গলবার থেকে বুধবার (৭ আগস্ট) সন্ধা পর্যন্ত এসব কারাবন্দীরা মুক্তি পেয়েছেন ব‌লে রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জেলার মো. আমান উল্লাহ নিশ্চিত করেছেন। 

সং‌শ্লিষ্ট সূত্র‌ে জানা যায়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় বি‌ভিন্ন মামলায় শিক্ষার্থীসহ অন্তত ৫ শতাধিক বিএনপি-জামায়াতের নেতাকর্মী গ্রেফতার হয়ে কারাবন্দী হন। এর পর আন্দোল‌নের মু‌খে হা‌সিনা সরকারের পত‌নের পর রাষ্ট্রপ‌তির আদেশক্রমে এই সম‌য়ে আটকদের জামি‌নে মু‌ক্তির সিদ্ধান্ত হয়। ব‌ন্দীদের আদালত থে‌কে জামিন নামা আসার পর যাচাই-বাছাই করে বুধবার ৮০ জনকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে। এর আগে গত মঙ্গলবার সকাল থেকে রাত ৯টা পর্যন্ত ৩৪০ জনকে জামিনে মুক্তি দেওয়া হয়। এর আগে গত ৩ আগস্ট রাজশাহীর পাঁচ এইচএসসি পরীক্ষার্থীকে মুক্তি দেওয়া হয়েছিল।

এই বিষ‌য়ে রাজশাহী বার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট পারভেজ তৌফিক জাহেদী বলেন, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে রাজশাহীতে ৮টি মামলা হয়েছে। সবগুলো মামলাতেই কয়েকজনের নাম উল্লেখ করে কয়েকশত করে অজ্ঞাতনামা আসামি করা হয়েছিল। সেই হিসেবে এসব মামলায় আসামির সংখ্যা আনুমানিক দুই হাজারের অধিক হবে। নুতন মামলাসহ পুরাতন কিছু নাশকতার মিথ্যা মামলায় রাজশাহীতে বিএনপি-জামায়াতের সহস্রাধিক নেতাকর্মীকে কারাবন্দী করে রাখা হয়েছিল। গত জুলাইয়ের ১ তারিখ থেকে ৫ আগস্ট পর্যন্ত যারা গ্রেফতার হয়েছিলেন তাদের মধ্যে প্রায় সাড়ে ৪০০ গত দুই দিনে মুক্তি পেয়েছে। পর্যায়ক্রমে জেলা হাজতে কারাবন্দী সবাই মুক্তি পাবেন।

রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জেলার মো. আমান উল্লাহ বলেন, ‘আদালত থেকে জামিন পাওয়ায় গত দুদিনে ৪২০ জন কারাবন্দী মুক্তি পেয়েছেন। পহেলা জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত বি‌ভিন্ন মামলায় গ্রেফতার হয়ে জেল হাজতে এসেছিল প্রায় ৫শ জনের মতো। এর ম‌ধ্যে প্রায় অধিকাংশই জামিনে মুক্তি পেয়েছে। অল্প কয়েকজন রয়েছে তারাও জামিনে মুক্তি পেয়ে যাবে।’

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  রাজশাহী কেন্দ্রীয় কারাগার   জামিনে মুক্তি  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close