ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

আবাসিকে গ্যাস সংকট কমেছে
প্রকাশ: বুধবার, ৭ আগস্ট, ২০২৪, ৯:৩২ পিএম  (ভিজিট : ২৪৮)
রাজধানীতে আবাসিকে পাইপ লাইনে গ্যাসের সরবরাহ বেড়েছে। গ্রাহকরা বলছেন, গত ১ সপ্তাহ ধরে আর গ্যাস সংকট নেই। গৃহস্থালির কাজ করতে কোনো অসুবিধা হচ্ছে না।

সংশ্লিস্টরা বলছেন, কোটা বিরোধী আন্দোলনের কারণে কল কারখানা, শিল্প প্রতিষ্ঠান ও সিএনজি স্টেশনগুলো বন্ধ ছিলো। শেখ হাসিনা পদত্যাগের পরও সেগুলো এখনো খোলেনি। সিএনজি স্টেশন খুললেও যানবাহন চলাচল না বাড়ায় গ্যাসের চাহিদা কম। সেজন্য আবাসিকে গ্যাসের সরবরাহ বেড়েছে। তবে, সার্বিকভাবে গ্যাসের সরবরাহ বাড়েনি।

গ্রাহকরা গ্যাসের সরবরাহ বেশি পাচ্ছেন এমনটা বললেও সারাদেশে গ্যাসের সরবরাহ বাড়েনি। বরং কমেছে। সাধারণত দেশীয় উৎস এবং আমদানীকৃত এলএনজি মিলিয়ে দেশে দৈনিক ৩১০ থেকে ৩২০ কোটি গ্যাস সরবরাহ করা হয়। একটি এলএনজি টার্মিনাল দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ থাকায় ৫০ কোটি গাস সরবরাহ কমে গেছে।

পেট্রোবাংলা সূত্রে জানা গেছে, এখনো রক্ষানাবেক্ষনে থাকা এলএনজি টার্মিনালটি চালু করা সম্ভব হয়নি। চলমান অস্থিতিশিল পরিস্থিতিতে খুব শীঘ্রই এটা চালু হবে না।

পেট্রোবাংলার ওয়েব সাইটে দেয়া তথ্যানুযায়ি, মঙ্গলবার গ্যাস সরবরাহ করা হয়েছে ২৪৫ কোটি ঘনফুট, যা স্বাভাবিকের চেয়ে প্রায় ১৫০ কোটি ঘনফুট কম। এর মধ্যে ১টি টার্মিনাল দিয়ে এলএনজি সরবরাহ করা হয়েছে ৫৯ কোটি ঘনফুট। বিদ্যুৎ উৎপাদনের জন্য জাতীয় গ্রীডে সরবরাহ করা হয়েছে ৯৭ কোটি ঘনফুট, চাহিদা ২৩১ ঘনফুট। ৩২ কোটি চাহিদার বিপরিতে সার কারখানায় দেয়া হয়েছে মাত্র ১৫ কোটি ঘনফুট।

সাব্বির মৃধা নামে কলাবাগানের একজন বাসিন্দা জানান, তারা দীর্ঘদিন ধরে গ্যাস সংকটে ছিল। হঠাৎ গত ১ সপ্তাহ ধরে গ্যাস পর্যাপ্ত পরিমাণ পাচ্ছেন। প্রায় ২৪ ঘণ্টাই গ্যাসের ভালো সরবরাহ থাকছে৷

পুরান ঢাকার বংশালের বাসিন্দা মুস্তাফা জানান, তারও রান্নার কাজ করতে কোনো অসুবিধা হচ্ছে না। আগে দুপুরে গ্যাস একেবারেই থাকতো না। এখন ২৪ ঘণ্টাই পাওয়া যাচ্ছে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close