ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বদলে যাচ্ছে দৃশ্যপট
বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দখলে থাকা সবকিছুর নিয়ন্ত্রণ নিয়েছে ছাত্ররা
প্রকাশ: বুধবার, ৭ আগস্ট, ২০২৪, ৫:৪০ এএম  (ভিজিট : ৩৯৮)
ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পর সোমবার পদত্যাগ করে দেশ ছেড়েছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই বদলে যেতে শুরু করে দেশের দৃশ্যপট। প্রশাসন থেকে শুরু করে ব্যবসা-প্রতিষ্ঠানসহ সব স্তরেই পরিবর্তনের হাওয়া লেগেছে। অবৈধভাবে আওয়ামী লীগের দখলে থাকা প্রায় সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, কলকারখানা, মার্কেট, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সবকিছু নিয়ন্ত্রণে নিয়েছে বিএনপি ও বাংলাদেশ জামায়াতে ইসলামী। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের দখলে থাকা সবকিছুর নিয়ন্ত্রণ নিয়েছে সাধারণ ছাত্ররা। 

শুধু তাই নয়, আওয়ামী লীগ সরকারের পতনে সরকারি-বেসরকারি প্রায় সব প্রতিষ্ঠানের নেতৃত্বেও এসেছে বড় পরিবর্তন। রাজনৈতিক পটপরিবর্তনের পর মঙ্গলবার বেসরকারি খাতের ইসলামী ব্যাংক বাংলাদেশের নিয়ন্ত্রণ নিয়েছে বিক্ষুব্ধ কর্মকর্তারা। পাশাপাশি মানবসম্পদ বিভাগের কয়েকজন কর্মকর্তাকে মারধরও করা হয়েছে বলে জানা গেছে। ব্যাংকের সিবিএ নেতা আনিসুর রহমান জানিয়েছেন, ২০১৭ সালের পরে যত নির্বাহী এসেছেন, তারা আর ব্যাংকে ঢুকতে পারবেন না। বিক্ষুব্ধ কর্মকর্তাদের উদ্দেশে তিনি আরও বলেন, আপনারা শান্ত হোন। যে ইসলামী ব্যাংক দখল হয়েছে, তা আবার ফিরে আসবে। এমডি (ব্যবস্থাপনা পরিচালক) মহোদয় আমাকে প্রতিনিধি হিসেবে পাঠিয়েছেন।

ইসলামী ব্যাংকের কর্মকর্তাদের সূত্রে জানা গেছে, ২০১৭ সালে ব্যাংকটির মালিকানা পরিবর্তনের পর গত সাত বছরে অনেক কর্মকর্তাকে জোরপূর্বক চাকরি ছাড়তে বাধ্য করার অভিযোগ রয়েছে। আবার অনেক জুনিয়র কর্মকর্তাকে সিনিয়র পদে বসানো হয়। এ ছাড়া ব্যাংকটি থেকে বড় অঙ্কের অর্থ বের করে নেওয়া হয়েছে বলে মালিকদের একটি পক্ষের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। 

প্রত্যক্ষদর্শীর কাছ থেকে জানা গেছে, শেখ হাসিনার পদত্যাগের পর মঙ্গলবার সকালে ব্যাংকে এসে কিছু কর্মকর্তা বঙ্গবন্ধু কর্নার ভাঙচুর করেন। এরপর কর্মকর্তাদের অনেকে অন্য কর্মকর্তাদের খুঁজতে থাকেন, যারা মালিকপক্ষের অবৈধ নির্দেশে সাবেক কিছু কর্মীকে ব্যাংক ছাড়তে বাধ্য করেন বলে অভিযোগ রয়েছে।

এ ছাড়া স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের আওতাধীন পরিবার পরিকল্পনা অধিদফতরের বেশ কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তা মঙ্গলবার অফিসে এসে ঘণ্টাখানেক অবস্থান করে অফিস থেকে পালিয়ে গেছেন বলে সূত্রে জানা গেছে। এ নিয়ে অধিদফতরের বেশ কয়েকজন কর্মকর্তা ক্ষোভ প্রকাশ করেছেন। অধিদফতর সূত্র জানায়, বিগত ১৬ বছর যে সব কর্মকর্তা অধিদফতরকে কলুষিত করেছে এবং অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িত ছিল, তারাই আতঙ্কে পালিয়ে গেছে।

শুধু সরকারি নয়, অবৈধভাবে দখল করে রাখা বাসাবাড়ি, ফ্ল্যাটেরও নিয়ন্ত্রণ নিয়েছে বিএনপি সমর্থকরা। ঢাকার বাইরে যে সব মার্কেট ও ফুটপাথ আওয়ামী লীগ, ছাত্রলীগ ও শ্রমিক লীগ দখল করে চাঁদাবাজি করেছিল সেগুলোর নিয়ন্ত্রণ নিয়েছে তারা। নাম প্রকাশ্যে অনিচ্ছুক সাভার ফুটপাথের এক ব্যবসায়ী বলেন, আমাদের কাছ থেকে আগে শ্রমিক লীগ ও হকার্স লীগের নেতারা চাঁদা নিত, তাদের দখলেই ছিল ফুটপাথ। কিন্তু সরকার পতনের পর এখন আর কাউকে দেখি না। তারা পালিয়েছে। এখন অন্য লোকজন এসে আমাদের সঙ্গে কথা বলেছে। অন্য কাউকে চাঁদা দিতে নিষেধ করেছে। হয়তো নতুন করে আবার অন্য কেউ আসবে। এদিকে বেসরকারি বেশ কয়েকটি টেলিভিশনও দখল মুক্ত হয়েছে বলে জানা গেছে।

সময়ের আলো/আরএস/




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close