ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

২১ এইচএসসি পরীক্ষার্থীসহ ২৯ শিক্ষার্থীর জামিন
প্রকাশ: রবিবার, ৪ আগস্ট, ২০২৪, ৫:৩৪ এএম  (ভিজিট : ২৪৮)
কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় দায়ের করা মামলায় গ্রেফতার ২১ জন এইচএসসি পরীক্ষার্থীসহ ২৯ শিক্ষার্থীকে শনিবার জামিন দিয়েছেন আদালত। এর মধ্যে চট্টগ্রামে ১৬ জন, রংপুরে ১০ ও মাদারীপুরে ৩ জন। সময়ের আলোর সংশ্লিষ্ট ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো এ সংক্রান্ত খবর:


চট্টগ্রাম ব্যুরো জানায়, কোটাবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় চট্টগ্রামের বিভিন্ন থানায় দায়ের করা মামলায় গ্রেফতার ১৬ জন এইচএসসি পরীক্ষার্থীকে জামিন দিয়েছেন আদালত। শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রাম দ্বিতীয় মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. অলি উল্লাহ ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাজী মোহাম্মদ শহিদুল ইসলামের আদালত পৃথক আদেশে তাদের জামিন দেন। জামিন পাওয়া ১৬ শিক্ষার্থী হলেন রেজাউল আজিম, মনিরুল ইসলাম আতিক, আবদুল্লাহ মোহাম্মদ তাহিদ, আবদুল জব্বার, ইসরাফুল আক্তার, মইন উদ্দিন, আবদুল্লাহ বিন আইয়ুব, আজিজ উল্লাহ, রাশেদুল ইসলাম, রবিউল হাসনাত সৌরভ, অজয় চৌধুরী, রাকিবুল আলম আসিফ, তাহের শাহ ফাহিম, ফয়সাল মাহমুদ ফাহিম, আজিজ উল্লাহ ও আবু রায়হান। 

জেলা পাবলিক প্রসিকিউটর (পিপি) ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, সাম্প্রতিক সময়ে কোটা আন্দোলনকে ঘিরে বিভিন্ন মামলায় ১৬ এইচএসসি পরীক্ষার্থীকে জামিন দিয়েছেন আদালত। তাদের মধ্যে চট্টগ্রামের বাঁশখালী, রাউজান ও লোহাগাড়ার তিন এইচএসসি পরীক্ষার্থী আছেন। বাকিরা নগরীর বিভিন্ন থানা এলাকার।

সিএমপির এডিসি (প্রসিকিউশন বিভাগ) মফিজ উদ্দিন বলেন, নগরীর বিভিন্ন থানায় দায়ের করা মামলায় গ্রেফতার হওয়া ১৩ এইচএসসি পরীক্ষার্থীকে বিশেষ আবেদনের ভিত্তিতে জামিন দিয়েছেন আদালত। সিএমপি ও জেলা মিলিয়ে মোট ১৬ পরীক্ষার্থী জামিন পেলেন। রংপুর ব্যুরো জানায়, রংপুরে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় মহানগর ও জেলার বিভিন্ন থানায় দায়ের হওয়া মামলায় গ্রেফতার দুই এইচএসসি পরীক্ষার্থীসহ ১০ জন শিক্ষার্থীকে জামিন দিয়েছেন আদালত। এদের মধ্যে শুক্রবার কারামুক্ত হন আট শিক্ষার্থী। আর শনিবার মুক্ত হন দুজন। শুক্রবার শিক্ষার্থীদের জামিনের আদেশ দেন রংপুর চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আমলি আদালতের বিচারক এফএম আহসানুল হক। 

শিক্ষার্থীদের পক্ষে জামিন শুনানি করা আইনজীবী শামীম আল মামুন বলেন, জামিনপ্রাপ্তদের পক্ষে জামিননামা দাখিল করেছি। জামিননামা কারাগারে পৌঁছেছে। ইতিমধ্যে ৮ জন শিক্ষার্থী কারাগার থেকে মুক্তি পেয়েছেন। পরে শনিবার দুপুরে দুজন কারামুক্ত হয়েছে । 

জামিন পাওয়া শিক্ষার্থীরা হলেন মাওবিন হাসান মুহিন, রাকিব হোসাইন, আবদুল্লা ইবনে জুবায়ের, মো. মাহিন, আমির হামজা আমির, তৌফিক ওমর ধ্রুব, পাভেল মিয়া, আল মারজান, নিয়াজ আহাম্মেদ রকি ও সৌরভ মিয়া।  রংপুর কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বণিক বলেন, আদালতের নির্দেশ অনুযায়ী প্রয়োজনীয় কাগজপত্র সাপেক্ষে কারাগার থেকে শুক্রবার রাত ১১টার পর আটজনকে মুক্তি দেওয়া হয়েছে।

অন্যদিকে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত রংপুর প্রেস ক্লাবের সামনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলছিল।

আন্দোলনের নামে সরকারি স্থাপনা ভাঙচুর ও অগ্নি সংযোগের ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় তিন এইচএসসি পরীক্ষার্থীর জামিন দিয়েছেন আদালত। শনিবার দুপুরে মাদারীপুর জেলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. সাজিদুল হাসান চৌধুরী তাদের জামিন দেন। 

জামিনে মুক্তি পাওয়া তিন পরীক্ষার্থী হলেন মাদারীপুর পৌরসভার সরদার কলোনী এলাকার মনির কাজীর ছেলে তানভীর কাজী (১৮), মাদারীপুর সদর উপজেলার পশ্চিম রঘুরামপুর গ্রামের নুর মোহাম্মদ সরদারের ছেলে নুর আলম সরদার (১৮) ও একই উপজেলার চর গোবিন্দপুর গ্রামের মজিবর শিকদারের ছেলে নজরুল ইসলাম শিকদার (১৮)। মাদারীপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা মো. আল মামুন বলেন, মানবিক দিক বিবেচনা করে ওই তিন এইচএসসি পরীক্ষার্থীর জামিন দিয়েছেন আদালত। তবে মামলার তারিখে তাদের আদালতে নিয়মিত হাজির হতে হবে।

মাদারীপুরের পুলিশ সুপার মো. শফিউর রহমান বলেন, পুলিশের উদ্যোগে তিন এইচএসসি পরীক্ষার্থীকে জামিন পেতে সহযোগিতা করা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত থাকায় মামলায় এজাহারভুক্ত আসামি হওয়ায় তাদের গ্রেফতার করা হয়েছিল।

সময়ের আলো/আরএস/




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close