ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

১৫ দিনে ৭ কোটি টাকার ক্ষতি
যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক
প্রকাশ: শনিবার, ৩ আগস্ট, ২০২৪, ৫:০১ এএম  (ভিজিট : ১৯৬)
টানা ১০ দিন ইন্টারনেট বন্ধ থাকার পর যে গতির ইন্টারনেট চালু করা হয়েছে তা এখনও নামকাওয়াস্তে। আর যার কারণে বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের বিনিয়োগকারীরা।

যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের ইনভেস্টর অ্যাসোসিয়েশনের হিসাবে গত ১৫ দিনে তাদের ৪৫টি প্রতিষ্ঠানে প্রায় ৭ কোটি টাকার ক্ষতি হয়েছে। প্রত্যেকে হারিয়েছে বিদেশি ক্লায়েন্ট। অর্ডার নেওয়া কাজগুলো দিতে পারছে না ডেলিভারি। তাদের অভিযোগ, এতদিন বন্ধ থাকার পর যে গতির ইন্টারনেট তারা পাচ্ছে তাতে শুধু ফেস বুক আর কিছু ওয়েবসাইট ব্রাউজ করা যায়, এটা দিয়ে কোনো ফাইল আপলোড করা যায় না। এভাবে চলতে থাকলে আগামী ১ মাসের মধ্যে বন্ধ হয়ে যাবে অনেক প্রতিষ্ঠান, চাকরি হারাবে হাজার হাজার মানুষ, বাড়বে বেকারত্ব-এমনটাই দাবি করেন ইনভেস্টররা।

তারা জানান, মানুষের সব ধরনের কার্যক্রমই যেখানে ইন্টারনেট-নির্ভর। এখন ব্রডব্যান্ড ও মোবাইল ইন্টারনেট চালু করা হলেও তা এতটাই ধীরগতির যে সেই অর্থে কোনো সুফল দিচ্ছে না। করোনা পরিস্থিতিতে অনলাইন ও সামাজিক যোগাযোগমাধ্যমকে কেন্দ্র করে ঘরে ঘরে ক্ষুদ্র উদ্যোক্তার যে জোয়ার তৈরি হয়, তা পুরোপুরি থমকে গেছে। অনলাইনে স্বাভাবিক যোগাযোগ করতে না পারায় ভোক্তাশ্রেণি থেকে বিচ্ছিন্ন হয়ে আছেন উদ্যোক্তারা। দেশের প্রথম ডিজিটাল জেলা যশোরে প্রযুক্তি খাতে ফ্রিল্যান্সিং কার্যক্রমে যত দ্রুত প্রসার হয়েছিল তাতে বড় ধরনের ধস নেমেছে বলা যায়। গত এক দশকে বাংলাদেশের তরুণরা ফ্রিল্যান্সিং করে যে পরিমাণ বৈদেশিক মুদ্রা এনেছেন, পোশাক খাত ও রেমিট্যান্সের পাশাপাশি তা দেশের অর্থনীতিতে বড় ভিত তৈরি করেছে। ইন্টারনেট সেবার করুণ দশা তৈরি হওয়ায় সেই খাত এখন ধ্বংসের দ্বারপ্রান্তে। 

এ ব্যাপারে যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের গ্লোবাল আউটসোর্সিং কোম্পানি এসইবিপিওর অ্যাডমিন অফিসার তুষার বলেন, গত ১৫ দিনে আমাদের প্রায় ১ কোটি টাকার ক্ষতি হয়েছে। তিনি আরও বলেন, এভাবে চলতে থাকলে আমরা প্রতিষ্ঠান চালাতে পারব না। যার কারণে চাকরি হারাবে অনেকে।

ইনভেস্টর অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শাহা জালাল বলেন, আমাদের অ্যাসোসিয়েশনে ৪৫টির মতো প্রতিষ্ঠান আছে। এসব প্রতিষ্ঠানের অনেকের প্রতিদিন আয় হতো ১ লাখ টাকা। গত ১৫ দিনে আমরা কোনো কাজ করতে পারছি না। আমরা আমাদের বিদেশি ক্লায়েন্ট সব হারিয়ে ফেলছি। তথ্যপ্রযুক্তি খাতের মানুষদের ব্যবসা চালিয়ে যাওয়ার জন্য নিরবচ্ছিন্ন ইন্টারনেট-সংযোগ চালু করার অনুরোধ জানান তিনি। তিনি আশঙ্কা করে বলেন, খুব দ্রুত যদি ইন্টারনেট ঠিক না হয় তা হলে যশোর আইটি পার্ক থেকে অনেক প্রতিষ্ঠানের বন্ধ হয়ে যাবে। তিনি বলেন এ মাসে অনেক প্রতিষ্ঠান তাদের কর্মীদের বেতন এবং স্পেস ভাড়া দিতে পারবেন না। 

সময়ের আলো/আরএস/






https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close