ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

জাল দলিলে সরকারি পুকুর দখলের অভিযোগ
‘প্রয়োজনে লাশ পড়বে তবুও পুকুরে কাউকে আসতে দিবো না’
প্রকাশ: বুধবার, ৩১ জুলাই, ২০২৪, ৭:৩৭ পিএম  (ভিজিট : ২৭৮)
বটগাড়ী সপ্তমী পুকুরটি প্রভাবশালীরা দখল করে বাঁশের বেড়া দেওয়া হয়েছে। ছবি: সময়ের আলো

বটগাড়ী সপ্তমী পুকুরটি প্রভাবশালীরা দখল করে বাঁশের বেড়া দেওয়া হয়েছে। ছবি: সময়ের আলো

জাল দলিল করে সিরাজগঞ্জের তাড়াশে সুফলভোগীদের সরকারি একটি পুকুর নিজের দাবি করে জোর পূর্বক দখলের অভিযোগ উঠেছে কতিপয় প্রভাবশালীদের বিরুদ্ধে। এর প্রতিকার চেয়ে গত মঙ্গলবার (৩০ জুলাই) তাড়াশ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুইচিং মং মারমা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন বটগাড়ী সপ্তমী পুকুর সুফলভোগী দলের সভাপতি বলরাম উরাওঁ। 

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার বারুহাস ইউনিয়নের বস্তুল বটগাড়ী সপ্তমী পুকুরটি নিমগাছী মৎস্য চাষ প্রকল্পের আওতায় সুফলভোগী সদস্যরা গত ২০১১ সাল থেকে লীজ নিয়ে চাষাবাদ করে আসছে। কিন্তু সম্প্রতি বটগাড়ী এলাকার প্রভাবশালী মো. সাইফুল ইসলাম ও তার তিন ছেলে মো. আমজাদ হোসেন, মো. শামিম হোসেন, মো. আমিরুল ইসলাম, সাইফুলের ছেলে মো. শফি ও আব্দুল কুদ্দুসের ছেলে মো. রাঙ্গা ওই জলাশয়ে জাল কাগজ করে পুকুরটি নিজেদের মালিকানা দাবি করে তা দখলের চেষ্টা করেছেন। 

সুফলভোগী অমল উরাওঁ, চিত্তরঞ্জন উরাওঁ, প্রদীপ উরাওঁ, রথন চরণ জানান, বর্তমানে লীজ দেওয়া পুকুরে মাছের খাবার, ঔষধ ও পরিচর্যা করতে দিচ্ছে না। বরং প্রভাবশালীরা জোরপূর্বক পুকুরে থাকা সুফলভোগীদের চাষ করা প্রায় ৩ লাখ টাকা মাছ তুলে বিক্রি করেছেন। এ সময় আমরা বাধা দিলে প্রভাবশালীরা আমাদের উপর লাঠি সোটা ও ধারালো অস্ত্র নিয়ে মারার আক্রমণ করে। এছাড়াও বিভিন্ন ভাবে প্রাণনাশের হুমকি-ধামকি দিচ্ছেন। 

তাড়াশ উপজেলা ভূমি অফিস সূত্রে জানা গেছে, সপ্তমীর পুকুরটি ‘খ’ তফসিল গেজেট থেকে তা অবমুক্ত করার জন্য আব্দুল কুদ্দুসগং তাড়াশ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে গত ২৮ মার্চ তাড়াশ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তা খালিদ হাসান স্বাক্ষরিত একটি আদেশপত্রে বটগাড়ী মৌজার আরএস ২৪ নম্বর খতিয়ানটি টেম্পারিং খতিয়ান। নালিশী ভূমিতে আবেদন কারীদের কোন ভোগদখল নাই। টেম্পারিং খতিয়ান হিসেবে নালিশী ভূমিতে সরকারি স্বার্থ জড়িত থাকায় কুদ্দুস গংদের অবমুক্ত করা আবেদনটি বাতিল করা হয়। তারপরও ওই প্রভাবশালীরা সুফলভোগীদের পুকুরটি দখলে নেয়।  

বটগাড়ী সপ্তমী পুকুর সুফলভোগী দলের সভাপতি বলরাম উরাওঁ জানান, আমরা গরিব মানুষ। অথচ আমাদের পুকুরটি বেদখল দেওয়ায় আমরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি।   

অভিযুক্ত প্রভাবশালী মো. সাইফুল ইসলাম ওই পুকুরটি পৈতৃক সম্পত্তি দাবি করে বলেন, ‘ভূমি অফিসগুলো টাকা খেয়ে আমার বিপক্ষে প্রতিবেদন দিয়েছে। ওই রায় আমি মানি না। প্রয়োজনে লাশ পড়বে তবুও এ পুকুরে কাউকে আসতে দিবো না।’

বারুহাস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ময়নুল হক বলেন, সাইফুল ইসলাম গং কারো কথা শুনে না। আমি যতটুকু জানি ওদের কাগজপত্র গুলো ঠিক নাই।

বুধবার (৩১ জুলাই) দুপুরে লিখিত অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে ইউএনও সুইচিং মং মারমা বলেন, খোঁজ নিয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। 

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  জাল দলিল   সরকারি পুকুর দখল-অভিযোগ   তাড়াশ-সিরাজগঞ্জ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close