ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

হাসপাতালে ছিল না অ্যান্টিভেনম, সাপে কাটা নারীর মৃত্যু
প্রকাশ: মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪, ৮:২৫ পিএম  (ভিজিট : ১৯৮)
মুন্সীগঞ্জের গজারিয়ায় সাপের কামড়ে একটি নারীর মৃত্যু হয়েছে। তবে সাপে কাটার মাত্র ২০ মিনিটের মাথায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হলেও তাকে অ্যান্টিভেনম না দিয়ে ঢাকা পাঠিয়ে দেওয়ায় তার মৃত্যুর জন্য চিকিৎসকের অবহেলাকে দায়ী করেছে নিহতের স্বজনরা।

নিহতের নাম জোবেদা বেগম (৬০)। সে উপজেলার টেংগারচর ইউনিয়নের বড়ইকান্দি ভাটেরচর গ্রামের ইসমাইল খন্দকারের স্ত্রী।

নিহতের ছেলের বউ ও ঘটনার প্রত্যক্ষদর্শী রোবিনা বেগম বলেন, সোমবার (২৯ জুলাই) সন্ধ্যার ৭টা ৩ মিনিটের দিকে নিজ বাড়ির আঙিনায় তাকে সাপে কাটে। অন্ধকারে তিনি সাপটি ভালো করে দেখেননি। এ ঘটনার ২০ মিনিট পর অর্থাৎ ৭ টা ২৩ মিনিটে আমরা তাকে গজারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাই। সেখানে যাওয়ার পর জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক আমাকে জানান হাসপাতালে সাপে কাটার ভ্যাকসিন নাই। তিনি যত দ্রুত সম্ভব আমাদের ঢাকা চলে যেতে বলেন। টাকা পয়সা এবং গাড়ি ম্যানেজ করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যেতে যেতে আমাদের রাত ১০টা বেজে যায়। সেখানে যাওয়ার পর সাড়ে ১০টার দিকে আমার শাশুড়ি চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। আমার শাশুড়ির মৃত্যুর জন্য গজারিয়া উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক দায়ী। তিনি সময় মতো ভ্যাকসিন দিলে তাকে হয়তো বাঁচানো যেতো।

বিষয়টি সম্পর্কে গজারিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুমাইয়া ইয়াকুব বলেন, হাসপাতালের রেজিস্টার অনুযায়ী রোগীকে সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে আমাদের হাসপাতালে আনা হয়। তাকে যে অবস্থায় নিয়ে আসা হয়েছিল সে অবস্থায় তাকে অ্যান্টিভেনম দেওয়া সম্ভব ছিল না। তার আইসিইউ সাপোর্টসহ উন্নত চিকিৎসার প্রয়োজন ছিল। আমরা সেজন্য তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকা পাঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেই। আমাদের হাসপাতালে পর্যাপ্ত অ্যান্টিভেনম মজুদ রয়েছে। চিকিৎসক তাকে আন্তরিকতার সাথে সেবা দিয়েছেন এখানে তার কোন গাফিলতি ছিল না।

বিষয়টি সম্পর্কে গজারিয়া থানার অফিসার ইনচার্জ মো. রাজিব খান বলেন, বিষয়টি সম্পর্কে আমি অবগত রয়েছি। এ ব্যাপারে এখনো পর্যন্ত কেউ থানায় লিখিত অভিযোগ দায়ের করেনি।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা কোহিনূর আক্তার বলেন, বিষয়টি সম্পর্কে আমি অবগত রয়েছি। এখানে হাসপাতাল কর্তৃপক্ষের কোন অবহেলা আছে কিনা তা খতিয়ে দেখা হবে।

বিষয়টি সম্পর্কে মুন্সীগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. মঞ্জুরুল আলম বলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিষয়টি আমাকে জানিয়েছেন। আমি শুনেছি হাসপাতালে যখন নিয়ে আসা হয় তখন রোগীর অবস্থা খুব খারাপ ছিল। তারপরও বিষয়টি আমি খতিয়ে দেখবো।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  সাপে কাটা নারীর মৃত্যু   অ্যান্টিভেনম ভ্যাকসিন   গজারিয়া-মুন্সীগঞ্জ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close