ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

কোটা সংস্কার আন্দোলনে সহিংসতায় নিহতদের স্মরণে দেশব্যাপী শোক পালন
প্রকাশ: মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪, ৭:৪৭ পিএম  (ভিজিট : ৩১৬)
সরকারি চাকরিতে কোটাপ্রথা সংস্কারের দাবিতে আন্দোলনকে ঘিরে সৃষ্ট সহিংসতায় নিহতদের স্মরণে মঙ্গলবার (৩০ জুলাই) দেশব্যাপী একদিনের শোক পালন করা হয়েছে। এদিন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা কালো ব্যাজ ধারণ করে কার্যালয়ে উপস্থিত হয়েছেন। এছাড়া দেশের সব মসজিদে দোয়া-মোনাজাতের আয়োজন করা হয়। মন্দির-গির্জা-প্যাগোডায় থাকবে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

সচিবালয় ঘুরে দেখা গেছে, সব কর্মকর্তা-কর্মচারীরাই কালো ব্যাজ ধারণ করে তাদের দায়িত্ব পালন করছেন। এমনকি সচিবালয়ের ফটকে দায়িত্বরত আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরাও পোশাকে কালো ব্যাজ পরেছেন।

সংশ্লিষ্টরা বলছেন, মঙ্গলবার সকাল ৯টা থেকে অফিস শুরু হয়েছে। অনেকেই বাইরে কালো ব্যাজ সংগ্রহ করতে পারেননি। তাই সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের উদ্যোগে সবার জন্য দর্শনীয় জায়গায় কালো ব্যাজ রাখা হয়েছে। সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা ব্যাজ পরেই তাদের কার্যক্রম শুরু করেছেন।

সচিবালয়ের মূল ফটকে দায়িত্ব পালন করা পুলিশ কর্মকর্তারা জানান, সরকারি সিদ্ধান্ত মোতাবেক আমরা সকাল থেকেই কালো ব্যাজ ধারণ করে দায়িত্ব পালন করছি।

বাণিজ্য সচিব মো. সেলিম উদ্দিন জানান, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী নিহতদের স্মরণে দিনব্যাপী শোক পালন চলছে। কর্মসূচির অংশ হিসেবে সচিবালয়ের সব কর্মকর্তা-কর্মচারী কালো ব্যাজ ধারণ করে দায়িত্ব পালন করছেন।

কোটা সংস্কার আন্দোলনের নামে সংঘটিত সহিংসতা, নাশকতা, অগ্নিসংযোগ, লুটপাট ও সন্ত্রাসী কর্মকাণ্ডে হতাহতের ঘটনায় নিহতদের স্মরণে শোক পালন ক‌রে‌ছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া নিহতদের আত্মার মাগফিরাত এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করে দুপুরে মন্ত্রণালয়ের মসজিদে দোয়া ও মোনাজাত করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ে কর্মরত সবাই এতে অংশগ্রহণ করেন।

এদিকে শোক পালন করেছে আওয়ামী লীগও। মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের মহানগর উত্তর দক্ষিণসহ সহযোগী সংগঠনের সঙ্গে এক যৌথ সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতেই সাম্প্রতিক সময়ে কোটা সংস্কার আন্দোলনে সহিংসতায় যারা নিহত হয়েছেন, তাদের স্মরণে দোয়া করা হয়। এছাড়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের কালো ব্যাজ ধারণ করতে দেখা গেছে।

এর আগে গত সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে মন্ত্রিসভার সদস্যদের পাশাপাশি সব মন্ত্রণালয়ের সচিবরাও উপস্থিত ছিলেন। পরে বিকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি জানান, বৈঠকে নিহত ব্যক্তিদের স্মরণে শোকপ্রস্তাব গ্রহণ করা হয়েছে। কোটা আন্দোলন নিয়ে যে পরিস্থিতি হয়েছিল, বৈঠকে সে বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান একটি প্রতিবেদন উপস্থাপন করেন। পরে এ নিয়ে আলোচনা হয়। সেই আলোচনার ভিত্তিতে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। মঙ্গলবার দেশব্যাপী শোক পালনের সিদ্ধান্ত হয়।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানান, স্বরাষ্ট্রমন্ত্রী গত রোববার ১৪৭ জনের মৃত্যুর কথা বলেছিলেন, আরও তিনজন যোগ হয়েছে। এ নিয়ে নিহতের সংখ্যা ১৫০। তবে বিভিন্ন গণমাধ্যমে তথ্য অনুযায়ী, নিহতের এই সংখ্যা ২ শতাধিক।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close