ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

আবারও এক সঙ্গে বিএনপি-জামায়াত
জাতীয় ঐক্যে সম্মতি
প্রকাশ: মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪, ৭:২৬ পিএম  (ভিজিট : ৪৩৮)
বিএনপির জাতীয় ঐক্যের আহবানকে সাধুবাদ জানিয়েছে জামায়াতে ইসলামী। এই ঐক্যে সম্পৃক্ত হওয়ার সম্মতি জানিয়েছে দলটি। এর মধ্য দিয়ে বিএনপির সঙ্গে জামায়াত একসঙ্গে জোটবদ্ধ হল। একসঙ্গে সব কর্মসূচি পালন করবে। এর আগে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্যতম শরিক ছিল জামায়াতে ইসলামী।

মঙ্গলবার (৩০ জুলাই) জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মাছুম এক বিবৃতিতে বলেন, বর্তমান আওয়ামী সরকার মানুষের সব অধিকার কেড়ে নিয়ে অবশেষে দেশে গণহত্যা চালিয়েছে। ছাত্রদের বুকে গুলি করে অনেক বাবা এবং মাকে সন্তানহারা করেছে। সরকার নিজেই দেশে নৈরাজ্য সৃষ্টি করে এখন বিরোধী দলের ওপর দোষ চাপানোর ষড়যন্ত্র করছে।

তিনি বলেন, বাংলাদেশসহ বিশ্ববাসী জানে যে, সরকারের মন্ত্রীদের উসকানিমূলক ও আক্রমণাত্মক বক্তব্যের কারণেই ছাত্রলীগ ও আইনশৃঙ্খলা বাহিনী দেশে গণহত্যা চালিয়েছে। দেশের সর্বস্তরের মানুষ এই গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়েছে।

এই পরিস্থিতিতে বিএনপির মহাসচিব ‘জাতীয় ঐক্যের’ যে আহ্বান জানিয়েছেন আমরা তাকে সাধুবাদ জানাচ্ছি এবং ‘জাতীয় ঐক্যে’ বাংলাদেশ জামায়াতে ইসলামীর যোগদানের বিষয়ে আমরা সম্মতি জ্ঞাপন করছি।

গত শুক্রবার বিএনপির নেতৃত্বে যুগপৎ আন্দোলনের শরিক দল ও জোট, বাম-ডান সব রাজনৈতিক দল, জামায়াতে ইসলামীসহ অন্যান্য ধর্মভিত্তিক ও ইসলামী দল এবং রাজনৈতিক সংগঠনের প্রতি জাতীয় ঐক্য গঠনের আহ্বান জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সময় ও যোগাযোগ প্রতিবন্ধকতার কারণে বিবৃতির মাধ্যমে জাতীয় ঐক্যের বিষয়ে সম্মতি দেওয়া যেতে পারে উল্লেখ করে ফখরুল বলেন, শিগগিরই সম্মতি প্রাপ্ত সকলের স্বাক্ষরে যৌথ বিবৃতি প্রদান করা হবে।

২০২৩ সালের জুলাই থেকে বিএনপি, গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, গণতান্ত্রিক বাম ঐক্য, গণঅধিকার পরিষদ, লিভারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি, গণফোরাম, পিপলস পার্টি, লেবার পার্টি, এনডিএ, ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ প্রভৃতি সংগঠন সরকার পতনের এক দফা দাবিতে যুগপৎ আন্দোলন শুরু করে।

বিএনপির সঙ্গে দুই যুগ জোটবদ্ধ থাকা জামায়াতে ইসলামী আলাদাভাবে সরকার পতনের আন্দোলন থাকে। কয়েকটি বাম ঘরানার দলের আপত্তির কারণে জামায়াত যুগপৎ আন্দোলনে শামিল হতে পারেনি। এর আগে একাধিকবার জামায়াতের সঙ্গে বিএনপির টানাপোড়েন সৃষ্টি হয়। মাঝে জামায়াতের প্রসঙ্গ এড়িয়ে চলত বিএনপি।

সম্প্রতি দল দু‘টির উচ্চ পর্যায়ের বৈঠকের মধ্য দিয়ে বরফ লগতে থাকে। কোটা আন্দোলন ঘিরে দলীয় প্যাডে জামায়াতের নাম উল্লেখ করে বিএনপি জাতীয় ঐক্যে অংশ নেওয়ার আহবান জানায়। জামায়াত বিষয়টি ইতিবাচক হিসেবে নিয়ে ঐক্যের ডাকে সাড়া দেয় বলে সূত্রে জানা গেছে।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close