ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

অজুহাতে মোবাইল ব্যাংকিংয়ে টাকা আদায়
একাদশে ভর্তি: নির্ধারিত ফ্রি ১৫০০ টাকা হলেও নেয়া হচ্ছে ২৫৫০
প্রকাশ: সোমবার, ২৯ জুলাই, ২০২৪, ১১:২৭ পিএম  (ভিজিট : ৮৩২)
 কলেজের নোটিশে ভর্তি ফি কোন খ্যাতে কত টাকা নেয়া হচ্ছে তা উল্লেখ করা হয়নি, শুধু ২৫৫০ টাকা মানি রিসিটে উল্লেখ করা হয়েছে। ছবি: কোলাজ

কলেজের নোটিশে ভর্তি ফি কোন খ্যাতে কত টাকা নেয়া হচ্ছে তা উল্লেখ করা হয়নি, শুধু ২৫৫০ টাকা মানি রিসিটে উল্লেখ করা হয়েছে। ছবি: কোলাজ

হবিগঞ্জের লাখাই উপজেলার লাখাই মুক্তিযোদ্ধা সরকারি ডিগ্রি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তিতে অতিরিক্ত ফি নেয়ার অভিযোগ উঠেছে কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে। এতে দরিদ্র শিক্ষার্থীদের অভিভাবকগণ টাকা জোগাড় করতে হিমশিম খাচ্ছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগ কর্তৃক প্রকাশিত একাদশ শ্রেণির ভর্তি নীতিমালা ২০২৪ এ বলা হয়েছে, এমপিওভুক্ত কলেজ সমূহ সকল উপজেলা/মফস্বল এলাকায় বাংলা ও ইংরেজি ভার্সনে ভর্তি ফি ১৫০০ টাকা নির্ধারিত করা হয়েছে। এদিকে সেই নীতিমালা ভঙ্গ করে শিক্ষার্থী প্রতি বিকাশ/নগদের মাধ্যমে ২৫৫০ টাকা ভর্তি ফি নিচ্ছেন এ কলেজ কর্তৃপক্ষ। গত দুইদিন অত্র কলেজে সরেজমিনে গিয়ে এ চিত্র দেখা গেছে। 

ভর্তি হওয়া শিক্ষার্থী তাছলিমা ও সানজিদাসহ কয়েকজন শিক্ষার্থী বলেন, আমাদের কাছ থেকে কলেজ কর্তৃপক্ষ বিকাশ/নগদের মাধ্যমে ভর্তি ফি বাবদ ২৫৫০ টাকা নিয়েছে, আমরা সূত্রে জেনেছি উপজেলা/মফস্বল পর্যায়ে ১৫০০ টাকা নির্ধারণ করছে সংশ্লিষ্ট দপ্তর। এ ব্যাপারে এক স্যারকে প্রশ্ন করলে সদুত্তর দেননি। কলেজের নোটিশে ভর্তি ফি কোন খ্যাতে কত টাকা নেয়া হচ্ছে তা উল্লেখ করা হয়নি, শুধু ২৫৫০ টাকা উল্লেখ করা হয়েছে।

জানা যায়, ১৯৭৩ সালে এ কলেজটির যাত্রা শুরু করে। পরে কলেজটি এমপিওভুক্ত হয় এক পর্যায়ে সরকারিকরণও হয়। কোটা সংস্কার আন্দোলনের জেরে স্থগিত হওয়া ২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম ২৮ জুলাই শুরু হলেও তা চলবে ১ আগস্ট পর্যন্ত। 

মনিরুজ্জামান নামে এক শিক্ষার্থীর অভিভাবক বলেন, কলেজের লোকজন বলছে, ২ হাজার ৫শ ৫০ টাকা ছাড়া ভর্তি করার সুযোগ নেই। তাদের কথায় বাধ্য হয়ে ভর্তি করাতে হলো ছোট বোনকে। তারা মনগড়া ভাবে সুস্পষ্ট কোনো খ্যাত না দেখিয়ে ভর্তি ফি অজুহাতে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা আদায় করা হচ্ছে। 

আরেক শিক্ষার্থীর অভিভাবক বলেন, ভর্তি ফি মওকুফের জন্য আবেদন করতে ২ দিন গিয়ে ছিলাম কলেজে, একদিনও অধ্যক্ষকে উপস্থিত পাইনি। এত টাহা (টাকা) কোথায় পাব দুশ্চিন্তায় আছি।

এ বিষয়ে জানতে লাখাই মুক্তিযোদ্ধা সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ ও ভর্তি কমিটির আহ্বায়ক জাবেদ আলীর মুঠোফোনে একাধিকবার কল দিলে রিসিভ নাকরায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা সুলতানা বলেন, আমি অধ্যক্ষের সাথে কথা বলব।
 
সিলেট বিভাগীয় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিভাগের সহকারী পরিচালক (কলেজ) প্রতাপ চন্দ্র সরকার বলেন, মন্ত্রণালয় ও বোর্ডর নির্দেশনা অমান্য করে ভর্তিতে অতিরিক্ত ফি আদায়ের কোনো সুযোগ নেই। কেউ যদি নেন তা নিয়মবহির্ভূত হবে। ভর্তি নীতিমালার পিডিএফ ফাইল ও মানি রিসিটের কপি আমার হোয়াটসঅ্যাপে দিন, দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিব।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  একাদশ শ্রেণিতে ভর্তি   অতিরিক্ত ফি আদায়-অভিযোগ   লাখাই-হবিগঞ্জ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close