ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

মন্ত্রিসভার বৈঠক
সচিবদের কাছে ক্ষয়ক্ষতির হিসাব চেয়েছেন প্রধানমন্ত্রী
সহিংসতায় নিহতদের স্মরণে আজ ‘সারা দেশে শোক’
প্রকাশ: সোমবার, ২৯ জুলাই, ২০২৪, ৭:০০ পিএম  (ভিজিট : ৩৬৪)
কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘাত-সহিংসতার মধ্যে নিহতদের স্মরণে মঙ্গলবার সারা দেশে শোক পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার (২৯ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।   

আন্দোলন ঘিরে সৃষ্ট সাম্প্রতিক সহিংসতায় সরকারি স্থাপনায় ভাঙচুর, অগ্নিসংযোগসহ নাশকতার ঘটনায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবদের কাছে ক্ষয়ক্ষতির হিসাব চেয়েছেন প্রধানমন্ত্রী।

সূত্র জানায়, বৈঠকে উপস্থিত সব সচিবকে প্রধানমন্ত্রী বলে দিয়েছেন, নিজ নিজ মন্ত্রণালয়ের ক্ষয়ক্ষতির হিসাব দ্রুত তাকে জানানোর জন্য। সহিংসতা প্রতিরোধে সংস্লিষ্টরা কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে না পারায় বৈঠকে প্রধানমন্ত্রী ক্ষোভ প্রকাশ করেন বলে সংস্লিষ্ট সূত্র জানিয়েছে। বৈঠকে মন্ত্রিসভার সদস্যদের পাশাপাশি সব মন্ত্রণালয়ের সচিবরাও উপস্থিত ছিলেন। 

বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন বৈঠকে কোটা আন্দোলন নিয়ে যে পরিস্থিতি হয়েছিল, সে বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান একটি প্রতিবেদন উপস্থাপন করেন। পরে এ নিয়ে আলোচনার ভিত্তিতে শোক প্রস্তাব গ্রহণ করা হয় এবং মঙ্গলবার দেশব্যাপী শোক পালনের সিদ্ধান্ত হয়। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব জানান, স্বরাষ্ট্রমন্ত্রী রোববার এ ঘটনায় ১৪৭ জনের মৃত্যুর কথা জানিয়েছিলেন। তারপর আরও তিনজনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। অর্থাৎ এ ঘটনায় নিহতের সংখ্যা এখন ১৫০। তিনি জানান, মঙ্গলবার সারা দেশে শোক পালনের অংশ হিসেবে কালো ব্যাজ ধারণ করা হবে। মসজিদে দোয়া, মন্দির, গির্জা ও প্যাগোডায় প্রার্থনা করা হবে। সরকারি বেসরকারি সব নাগরিক এই কর্মসূচি পালন করতে পারবেন। তবে জাতীয় পতাকা অর্ধনমিত রাখায় বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি। 

প্রসঙ্গত, শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীদের আন্দোলন গত ১৬ জুলাই সহিংস রূপ পাওয়ার পর এ পর্যন্ত দুই শতাধিক মৃত্যুর খবর সংবাদমাধ্যমে এসেছে। তবে সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত ১৫০ জনের মৃত্যুর তথ্য দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

ভিসা ছাড়াই থাইল্যান্ড

বাংলাদেশের অফিসিয়াল পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই থাইল্যান্ড যেতে পারবেন এ লক্ষ্যে একটি চুক্তি অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয় বৈঠকে। মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানান, বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে অফিসিয়াল পাসপোর্টের ক্ষেত্রে ভিসা ছাড়াও তারা ৩০ দিন সেখানে অন অ্যারাইভাল ভিসা নিতে পারবে, এটার জন্য চুক্তি হয়েছে। আগে ২৯টি দেশের সঙ্গে চুক্তি ছিল, এ নিয়ে আমাদের ৩০টি দেশ হলো।  

এছাড়া মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ ও ভারতের মধ্যে স্বাক্ষরের জন্য দ্বিপক্ষীয় বিমান চলাচল চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ভারতের সঙ্গে আমাদের বিমান চলাচলের একটি দ্বিপক্ষীয় চুক্তি ছিল, সেটি ১৯৭৮ সালে করা। এখন দুই দেশ সম্মত হয়েছে যে, চুক্তির জন্য ইতোমধ্যে ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন (আইসিএও) নতুন একটি ফরম্যাট তৈরি করেছে। সেই ফরম্যাট অনুযায়ী দুই দেশ চুক্তি স্বাক্ষরের জন্য সম্মত হয়েছে। শর্ত একই আছে, ফ্রিডমসহ যেটা আগেও ছিল। চুক্তিটা নতুন ফরম্যাটের জন্য শুধু অনুমোদন চাওয়া হয়েছে, মন্ত্রিসভায় সেটি অনুমোদন হয়েছে।

মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৫ শতাংশ

চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে (এপ্রিল থেকে জুন) মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৫ শতাংশ। মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে-২০২৪ সালের দ্বিতীয় ত্রৈমাসিক (এপ্রিল-জুন) প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। সোমবার মন্ত্রিসভা বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।  তার দেওয়া তথ্য অনুযায়ী, গত এপ্রিল থেকে জুন পর্যন্ত সাতটি মন্ত্রিসভা বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেওয়া হয় ৬০টি। সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে ৩৯টি। সেই অনুযায়ী সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৫ শতাংশ। তিনি আরও জানান, এপ্রিল থেকে জুন পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে চারটি নীতি বা কর্মকৌশল, ৯টি চুক্তি বা প্রটোকল অনুমোদিত হয়েছে এবং সংসদে চারটি আইন পাস হয়েছে।

সময়ের আলো/এম 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close