ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সোনাহাট স্থলবন্দরে বিপাকে ব্যবসায়ী ও শ্রমিকরা
প্রকাশ: রবিবার, ২৮ জুলাই, ২০২৪, ১০:৫৭ এএম  (ভিজিট : ২৪৬)
কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থলবন্দরের কার্যক্রম বুধবার (২৪ জুলাই) থেকে সীমিত আকারে শুরু হয়েছে। তবে এখনো স্বাভাবিক কার্যক্রম শুরু হয়নি।

কোটা বিরোধী আন্দোলন ও টানা কারফিউয়ের কারণে এক সপ্তাহের অধিক সময় ধরে বন্দরের কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। গত বুধবার থেকে বন্দরের কার্যক্রম শুরু হলেও ইন্টারনেটের ধীরগতির কারণে এখনো স্বাভাবিক হয়নি বন্দরের কার্যক্রম। ফলে চরম ক্ষতির সম্মুখীন হচ্ছেন ব্যবসায়ী, শ্রমিক ও সরকার পক্ষ।

এ দিকে স্থলবন্দরের আমদানি-রপ্তানি বন্ধ থাকার কারণে সরকারের রাজস্ব হারাচ্ছে। পাশাপাশি হাজার হাজার শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। চরম সংকটে পড়েছেন বন্দর সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

আমদানি-রপ্তানি কারকরা বলছেন, ব্যবসায়ীরা ভারত থেকে পণ্য বন্দরে আসলেও ইন্টারনেটের ধীরগতির কারণে তা দ্রুত খালাস করতে পারছে না। অন্যদিকে কোটা বিরোধী আন্দোলন ও কারফিউয়ের কারণে সড়কে ট্রাক চলাচল না করায় বিক্রি বন্ধ ছিল। সব মিলিয়ে বড় ধরনের লোকসানে পড়েছেন বন্দর সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

বন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, কোটা সংস্কার আন্দোলনের জেরে দেশব্যাপী চলমান কারফিউ, পরিবহন সংকট ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকায় ২০ জুলাই থেকে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ হয়ে যায়। এ সময় ভারত থেকে কিছু পণ্য আসলেও ইন্টারনেটের ধীরগতির কারণে তা খালাস করা যায়নি। ফলে চরম আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন এখানকার ব্যবসায়ীরা।

সোনাহাট স্থলবন্দরের সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি সরকার রাজীব আহমেদ জুয়েল জানান, কোটা সংস্কার আন্দোলন ও টানা কারফিউয়ের কারণে এ রকম অবস্থার সৃষ্টি হয়েছে। পুরাপুরি ইন্টারনেট ব্যবস্থা চালু হলে এ সংকট নিরসন হবে।

সোনাহাট স্থলবন্দরের সহকারী পরিচালক মোঃ আতিকুল ইসলাম বলেন, শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত প্রায় ২৫ লাখ টাকার রাজস্ব আদায় থেকে বঞ্চিত হয়েছে। গত বুধবার থেকে সীমিত আকারে বন্দরের কার্যক্রম শুরু হয়েছে। তবে স্বাভাবিক কার্যক্রম এখনো শুরু হয়নি। ফলে ব্যবসায়ী, শ্রমিক ও সরকার পক্ষ সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছেন।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close