ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

সারা দেশের যোগাযোগ স্থবির
প্রকাশ: বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ৩:২০ এএম আপডেট: ১৭.০৭.২০২৪ ৭:৪৬ এএম  (ভিজিট : ৩০৮)
রাজধানীর মহাখালীতে চলছে সংঘর্ষ। পুলিশ টিয়ারশেল মারছে। এর মধ্যে এক নারী স্কুলপোশাক পরা ৬-৭ বছরের তিন বাচ্চাকে নিয়ে মহাখালী রেলগেটের দিকে হেঁটে এগোচ্ছেন। কোথায় যাবেন তাকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, বনানী যাব। কোনো গাড়ি পাচ্ছি না। তাই বাচ্চাদের নিয়ে হেঁটে যাচ্ছি। কী যে বিপদে পড়েছি। বাচ্চাদের জন্য বাসার সবাই চিন্তা করছেন। তবে সামনে টিয়ারশেলের ধোঁয়ায় কারণে তাকে যেতে নিষেধ করা হলে তিনি পিছু হটে সাধারণ মানুষের ভিড়ের মধ্যে মিলিয়ে যান। পরে অবশ্য তার খোঁজ নেওয়া সম্ভব হয়নি। 

ঘটনাটি মঙ্গলবার বিকালের। দুপুর ১টা থেকে ওই এলাকায় যানচলাচল বন্ধ হওয়ার পর সন্ধ্যা পৌনে ৭টায় মহাখালীতে যান চলাচল স্বাভাবিক হয়। তবে উত্তরা রোডে সকাল থেকেই ছিল যানজট। 

সকাল থেকেই রাজধানীর বিভিন্ন পয়েন্টেই আন্দোলনরত শিক্ষার্থীরা অবস্থান নেওয়ায় সকাল থেকে রাজধানীর বিভিন্ন পয়েন্টে যানজটের ভোগান্তিতে পড়তে হয় রাজধানীবাসীকে। বেলা বাড়তেই গণপরিবহনের সংকট দেখা যায় রাজধানীতে। বিভিন্ন মেট্রোরেল স্টেশনের আশপাশে বিক্ষোভ ও সংঘর্ষের কারণে দীর্ঘ সময় ধরে ওই সব এলাকার স্টেশনের প্রবেশ গেট বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এতে শেষ ভরসাস্থলেও এসে হতাশ হন নগরবাসী। সড়ক পথের পাশাপাশি রাজধানীর রেলপথও ৬ ঘণ্টা বন্ধ ছিল।

রাজধানীর মিরপুর ১০ নম্বর গোল চত্বর, নতুন বাজার, বাড্ডা, তেজগাঁও, ফিউচার পার্ক ও বসুন্ধরা গেট, উত্তরা, মহাখালী, শাপলা চত্বর, সায়েন্সল্যাব, শনিরআখড়াসহ বিভিন্ন সড়কে আন্দোলন হয়। গণপরিবহন সংকটে সুযোগ নিয়েছে রিকশা ও সিএনজি চালকরা। স্থানভেদে দ্বিগুণেরও বেশি ভাড়া আদায়ের অভিযোগ রয়েছে। বিকালে রাস্তায় হেঁটে বাসায় ফিরতে দেখা যায় হাজারো মানুষকে।

কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে যমুনা ফিউচার পার্ক ও বসুন্ধরা গেটে রাস্তা বন্ধ করে বিক্ষোভ করছেন নর্থসাউথ, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি), ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয় বাংলাদেশসহ (আইইউবি) বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা।হাজারখানেক শিক্ষার্থী কুড়িল বিশ্বরোড থেকে বাড্ডাগামী সড়ক বন্ধ করে অবস্থান নেয়। এ সময় সব ধরনের যানবাহন দুপাশে আটকা পড়ে।

যমুনা ফিউচার পার্ক থেকে গুলিস্তান যাওয়ার বাসে আটকা পড়া যাত্রী মো. সবুজ সময়ের আলোকে বলেন, মিটফোর্ড হাসপাতালে যাব। রোগী ভর্তি আছে। শুনলাম পুরা রাস্তা ব্লক করেছে শিক্ষার্থীরা। বলেন তো ভাই, কী বিপদে পড়লাম। রোগীর কাছে দ্রুত যেতে হবে।   

রাজধানীর মেরুল বাড্ডায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পাশেই রামপুরা ব্রিজ ও আফতাব নগর এলাকায় ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা অবস্থান করেছে। বাড্ডা নতুনবাজার এলাকায় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) শিক্ষার্থীরা অবস্থান করেছে। ফলে প্রগতি সরণি ও এর আশপাশের এলাকার সাধারণ মানুষদের গন্তব্যে পৌঁছাতে ভোগান্তিতে পড়তে হয়।বেলা সাড়ে ১১টায় রামপুরা থেকে বসুন্ধরা এলাকায় যাওয়ার সময় বিপাকে পড়ে বেসরকারি চাকরিজীবী মো. সিয়াম বলেন, কোনো কিছুই পাচ্ছি না যাওয়ার জন্য। অফিসের একটা কাজে এই এলাকায় এসেছিলাম সকালে। এখন মনে হচ্ছে হেঁটেই ফিরতে হবে।

কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে শিক্ষার্থীরা এই সড়ক অবরোধ করে। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফার্মগেট একালায় সারা দিন ছিল থমথমে অবস্থা। ফলে এই এলাকায়ও ছিল না তেমন গণপরিবহন। 

রাজধানীর উত্তরায় আইইউবিএটি ইউনিভার্সিটি, রাজউক কলেজসহ অন্যান্য ইউনিভার্সিটির শিক্ষার্থীরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। এয়ারপোর্টের সামনেও অবস্থান নেয়। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, এয়ারপোর্টের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। কোটা সংস্কারের দাবিতে সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের নয়ারহাট এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করে জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউটের (নিটার) শিক্ষার্থীরা। আটকে পড়ে যানবাহন।

দুপুর ১২টার পর সায়েন্সল্যাব মোড়ে ঢাকা কলেজ, আইডিয়াল কলেজ, সিটি কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ এবং বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজের শিক্ষার্থীরা অবরোধ শুরু করে। এতে করে মিরপুর রুটে তীব্র যানজটের সৃষ্টি হয়। শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের সংর্ঘষের ফলে ওই এলাকায় যান চলাচল সম্পূর্ণ বন্ধ থাকে। সাধারণ মানুষ হেঁটে তাদের গন্তব্যে পৌঁছায়। বাড়তে থাকে জনভোগান্তি। এই ঘটনাকে ঘিরে নিউ মার্কেট এলাকার সব দোকান বন্ধ থাকে। ক্রেতা ও বিক্রেতারা বিপাকে পড়েন।ব্যবসায়ীরা দোকান খুলতে না পারায় বিপুল আর্থিক ক্ষতি হয়েছে বলেও জানান। রাত ৯টার পর সায়েন্সল্যাব এলাকার যান চলাচল স্বাভাবিক হয়।

এই এলাকায় পথচারী ইকবালের সঙ্গে কথা হলে তিনি বলেন, আমি ধানমন্ডিতে ডাক্তার দেখাতে এসেছি। রাস্তায় কোনো গাড়ি না থাকায় অনেক টাকা ভাড়া দিয়ে রিকশা করে আসতে হয়েছে। অসুস্থ শরীর নিয়ে হেঁটে যেতে হচ্ছে। রাস্তায় যেভাবে ধাওয়া-পাল্টাধাওয়া চলছে তাতে কখন আমার ওপর হামলা হয় ভয়ে আছি।

বেলা সাড়ে ১১টায় রাজধানীর বেড়িবাঁধ সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন ইউল্যাবের শিক্ষার্থীরা। এতে করে সেই এলাকার যান চলাচল বন্ধ হয়ে যায়। অবরোধের কারণে গাবতলী থেকে মোহাম্মদপুর হয়ে ধানমন্ডি সড়কে তৈরি হয় তীব্র যানজট। রাস্তায় গাড়ি না থাকায় অনেকেই হেঁটে গন্তব্যে যান।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে রাজধানীর শাহবাগ এলাকায় যানবাহন চলাচল বন্ধ থাকে। কিছু সিএনজি ও রিকশা থাকলেও ছিল না কোনো ধরনের গণপরিবহন। সাধারণ যাত্রীরা পড়েন বিপাকে। বাধ্য হয়ে অনেককে বাড়তি ভাড়া দিয়ে রিকশা ও সিএনজি করে যাতায়াত করতে দেখা যায়।

রাজধানীর চানখাঁরপুল এলাকায় কোটা আন্দোলনকারী শিক্ষার্থী ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষ ঘটে। আশপাশে এলাকায় সব ধরনের গাড়ি চলাচল বন্ধ থাকে। এ ঘটনাকে কেন্দ্র করে মেয়র হানিফ ফ্লাইওভারে তৈরি হয় গাড়ির দীর্ঘ লাইন। আন্দোলনকে ঘিরে ওই এলাকায় ধমধমে অবস্থা বিরাজ করায় চরম দুর্ভোগে পড়ে সাধারণ মানুষ। ঢাকা মেডিকেল হাসপাতালে ডাক্তার দেখাতে এসে সংর্ঘষের কারণে বের হতে পারছেন না বলেও জানান অনেকে।

কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে রাজধানীর মতিঝিল এলাকায় অবরোধ করে নটর ডেম কলেজের শিক্ষার্থীরা। আবরোধের ফরে ওই এলাকার সব যান চলাচলে ব্যাঘাত ঘটে। ভোগান্তিতে পড়তে হয় সাধারণ মানুষকে। শিক্ষার্থীদের অবরোধের ফলে মতিঝিলসহ তার আশপাশের এলাকায় বন্ধ থাকে যান চলাচল।

শনিরআখড়ার কাজলা এলাকার স্থানীয় কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বেলা সাড়ে ১১টা থেকে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। ঢাকা-চট্টগ্রাম রোডের সব যান চলাচল বন্ধ হয়ে যায়। তৈরি হয় দীর্ঘ ট্রাফিক জ্যাম। অনেকের জরুরি কাজ থাকা সত্ত্বেও যেতে পারেনি। অবরোধের কারণে সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়, বন্ধ হয়ে যায় সব প্রকার যান চলাচল। গাড়ি চলতে না পারায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে আসা একজন জানান, আজ রাস্তা বন্ধ থাকবে জেনেও আমি এসেছি। কারণ আমার চিকিৎসা করাটা খুব বেশি জরুরি। তবে এখন এসেও আতঙ্কে আছি।

অন্য এক পথচারী জানান, তিনি একটি জরুরি কাজে যাত্রাবাড়ী এলাকায় যাবেন। রাস্তায় কোনো গাড়ি না থাকায় শাহবাগে প্রায় এক ঘণ্টা ধরে দাঁড়িয়ে আছেন।

৬ ঘণ্টা রেলপথ যোগাযোগ বন্ধ : কমলাপুর রেলওয়ে স্টেশনের স্টেশন ম্যানেজার শাহাদাত হোসেন সময়ের আলোকে বলেন, রেললাইন অবরোধের কারণে দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত রেল চলাচল বন্ধ ছিল। ৮টার পর থেকে রেল চলাচল স্বাভাবিক হয় এবং যেসব ট্রেন পথে আটকে ছিল সেগুলোও আসতে শুরু করেছে। ৮টার পর থেকে শিডিউল টাইমে ট্রেন চলাচল শুরু করে কমলাপুর থেকে।

সময়ের আলো/আরএস/ 




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close