ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বাধাগ্রস্ত মাছের অবাধ বিচরণ ও বংশবিস্তার
আড়াআড়ি বাঁধ দিয়ে মাছ শিকার
প্রকাশ: মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ৪:৫৫ এএম  (ভিজিট : ২৪০)
চলতি বর্ষা মৌসুমে ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার লোহারটেক কোল ও ভুবনেশ্বর শাখা নদের বিভিন্ন স্থানে প্রতি বছরের মতো এবারও অবৈধভাবে আড়াআড়ি বাঁধ দিয়ে মাছ শিকার করায় বাধাগ্রস্ত হচ্ছে মাছের অবাধ বিচরণ ও বংশ বিস্তার।

বাঁধ অপসারণে পদক্ষেপ নেওয়া হবে কি না জানতে চাইলে সোমবার দুপুরে চরভদ্রাসন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফয়সল বিন করিম বলেন, নদী বা কোলে আড়াআড়ি বাঁধ দেওয়া সম্পূর্ণ অবৈধ। বর্ষা মৌসুমে নদী বা কোলে আড়াআড়ি বাঁধ দিয়ে থাকলে সরেজমিন গিয়ে শিগগির তা উচ্ছেদ করা হবে। 
পাশাপাশি এ ধরনের কাজে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আড়াআড়ি বাঁধ অপসারণের ব্যাপারে সদরপুর উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জাহাঙ্গীর কবীর জানান, আড়াআড়ি বাঁধ অপসারণে গত সপ্তাহেই তিনি একটি অভিযান চালিয়েছেন। এই মুহূর্তে তিনি অসুস্থ। ছুটিতে আছেন। ছুটি শেষ হলে খোঁজখবর নিয়ে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন। 

সরেজমিন উপজেলার সদর ইউনিয়নের মৌলভীরচর বাজারসংলগ্ন বড় ব্রিজের সন্নিকটে লোহারটেক কোলে গিয়ে আড়াআড়ি বাঁধ দিয়ে মাছ শিকার করতে দেখা যায়। এ সময় বাঁধের মালিক মো. জসিম ফকির (৫০) জানান, তিনিসহ সদর ইউনিয়নের দবিরউদ্দিন প্রামাণিক, আবদুল মজিদ খাঁ, ডাঙ্গীর বাসিন্দা নুরুল ইসলাম মণ্ডল, কামাল ও সাইদ ফকির মিলে প্রায় দুই সপ্তাহ ধরে এভাবে আড়াআড়ি বাঁধ দিয়ে মাছ শিকার করছেন। 
তারা মূলত শখের বসেই এ কাজ করছেন। এ ছাড়া উত্তর আলমনগর ও সর্দারবাড়ি ব্রিজসংলগ্ন কোলে আড়াআড়ি বাঁধ দিয়ে মাছ শিকার করা হচ্ছে। পাশাপাশি নিষিদ্ধ চায়না দুয়ারি জাল দিয়েও অবাধে ধরা হচ্ছে মাছ। 

খোঁজ নিয়ে জানা যায়, বর্ষা মৌসুমে পদ্মা নদী থেকে উপজেলার বিভিন্ন স্থান দিয়ে খাল ও জলাশয়ে পানি প্রবেশ করে। প্রতি বছর মৎস্য আইন অমান্য করে একশ্রেণির অসাধু মানুষ আড়াআড়ি বাঁধ দিয়ে মাছ শিকারে মেতে ওঠে। ফলে উপজেলার বিভিন্ন খাল ও জলাশয়ে অবাধ বিচরণ ও বংশ বিস্তার করতে পারছে না দেশীয় প্রজাতির বিভিন্ন মাছ।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close