ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

কোটা বিরোধী আন্দোলনকারীদের বিরূপ মন্তব্য ও স্লোগানের নিন্দা গণতন্ত্রী পার্টির
প্রকাশ: সোমবার, ১৫ জুলাই, ২০২৪, ১১:৫০ পিএম  (ভিজিট : ৭৭৬)
কোটা বিরোধী আন্দোলনকারীদের একটি অংশ অরাজনৈতিক আন্দোলনের নামে বাঙ্গালী জাতির শ্রেষ্ঠ অর্জন ও অহংকার মুক্তিযুদ্ধ নিয়ে বিরূপ মন্তব্য ও স্লোগান দেওয়ায় তীব্র প্রতিবাদ জানিয়েছে গণতন্ত্রী পার্টি।

সোমবার (১৫ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে গণতন্ত্রী পার্টির সভাপতি বীর মুক্তিযোদ্ধা ব্যারিস্টার মোহাম্মদ আরশ আলী, ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক শহীদুল্লাহ সিকদার এবং সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এ্যাড্ ভূপেন্দ্র ভৌমিক দোলন এ নিন্দা জানান।

বিবৃতিতে বলা হয়, ৩০ লক্ষ শহীদের রক্ত ২ লক্ষাধিক মা-বোনের সম্ভ্রমহানি দেশবাসীর সম্পদ হানি ও অত্যাচার নির্যাতনের বিনিময়ে সশস্ত্র মুক্তিযোদ্ধা জীবন বাজি রেখে পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের দেশীয় দোশর রাজাকার, আলবদর, আল শামস প্রভৃতি বাহিনীকে জীবন বাজি রেখে মোকাবিলা করে বাংলাদেশকে পরাধীনতার নাগপাশ থেকে মুক্ত করে বিজয় অর্জন করেছিল। সশ্রস্ত্র মুক্তিযুদ্ধে দেশের গরীব সাধারণ মানুষ খেটে খাওয়া মানুষ, নিম্নবিত্ত এবং নিম্নমধ্য বিত্ত মানুষই শতকরা হারে কমপক্ষে ৯৫ ভাগ অংশগ্রহণ করেছিল। মুক্তিযুদ্ধের চেতনায় রচিত সংবিধানের প্রেক্ষিতে সরকার মুক্তিযোদ্ধা নারী, জেলা, ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং প্রতিবন্ধীদের জন্য কোটা নির্ধারণ করে পরিপত্র জারী করেন। মুক্তিযোদ্ধা কোঠায় ৩০% সংরক্ষণের কথা থাকলেও তা কোন দিনই পূরণ হয়নি।

তারা বলেন, গত ২০১৮ সালে কোটা বিরোধী আন্দোলনের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা ব্যবস্থাই বাতিল করে পরিপত্র জারী করেন। যার বিরুদ্ধে সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে রীট পিটিশন দায়ের হয়। হাইকোর্ট কোটা ব্যবস্থা বাতিল সংক্রান্ত পরিপত্র বাতিল করে দেওয়ার প্রেক্ষিতে পুনরায় কোটা বিরোধী আন্দোলন শুরু হয়। সরকার কোটা ব্যবস্থা বাতিল সংক্রান্ত আদেশের বিরুদ্ধে সুপ্রীম কোর্টের আপীল বিভাগে আপীল দায়ের করলে যেখানে আপীল বিভাগ হাইকোর্টের আদেশ ১ মাসের জন্য স্থগিত করায় বর্তমানে দেশে কোন কোটা পদ্ধতি কার্যকর নেই।

তারা আরও বলেন, বাংলাদেশে মুক্তিযোদ্ধার সন্তান এবং নাতিপুতিরা কোটা পাবে না তো কি রাজাকারের নাতি পুতিরা কোটা পাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন একটি যৌক্তিক বক্তব্যের প্রেক্ষিতে গত রোববার রাতে কিছু সংখ্যক ছাত্র-ছাত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ে জড়ো হয়ে তারা কোটা বিরোধী আন্দোলনের নামে রাজনৈতিক ইন্ধনে মুক্তিযুদ্ধ বিরোধী আমরা রাজাকার স্লোগান দিতে থাকে। যা মুক্তিযুদ্ধের মৌলিক চেতনা বিরোধী। মুক্তিযুদ্ধের বাংলাদেশে অবশ্যই মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করতে হবে এবং এর সাথে সংগতি রেখেই সকল কর্মসূচি গ্রহণ করতে হবে। এর ব্যতিক্রম কোন ক্রমেই জাতি কোন দিনও মেনে নিবে না।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close