ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

এবার ইউরোপের রাজধানীগুলোকে লক্ষ্যবস্তু করার হুমকি রাশিয়ার
প্রশান্ত মহাসাগরে বেইজিং-মস্কো যৌথ সামুদ্রিক টহল
প্রকাশ: সোমবার, ১৫ জুলাই, ২০২৪, ৩:২৫ এএম  (ভিজিট : ২৯২)
জার্মানিতে মার্কিন ক্ষেপণাস্ত্র মোতায়েন করা ইউরোপীয় রাজধানীগুলোকে রুশ ক্ষেপণাস্ত্রের লক্ষ্যবস্তুতে পরিণত হবে; সতর্ক করেছে রাশিয়া। শনিবার (১৩ জুলাই)  ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এই হুমকি দিয়েছেন। এদিকে প্রশান্ত মহাসাগরে বেইজিং-মস্কো যৌথ সামুদ্রিক টহল হয়েছে। খবর এএফপি ও রয়টার্সের।

বুধবার একটি ন্যাটো শীর্ষ সম্মেলনের সময় হোয়াইট হাউস ঘোষণা করেছে, ২০২৬ সাল থেকে তারা জার্মানিতে টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ পর্যায়ক্রমে দূরপাল্লার অস্ত্র মোতায়েন করবে। এরই প্রতিক্রিয়ায় রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল রাশিয়া ওয়ানকে দেওয়া একটি সাক্ষাৎকারে পেসকভ একটি ‘প্যারাডক্স’-এর কথা বলেছেন, যেখানে ‘ইউরোপ আমাদের ক্ষেপণাস্ত্রের লক্ষ্যবস্তু আর আমাদের দেশ ইউরোপে মার্কিন ক্ষেপণাস্ত্রের লক্ষ্যবস্তু হবে।’ তিনি বলেন, ‘এই ক্ষেপণাস্ত্রগুলো ধারণ করার যথেষ্ট ক্ষমতা আমাদের আছে। তবে সম্ভাব্য ক্ষতিগ্রস্ত হবে এই দেশগুলোর রাজধানী।’

পেসকভ ইঙ্গিত দিয়ে বলেছিলেন, এই ধরনের সংঘর্ষ পুরো ইউরোপকে দুর্বল করে দিতে পারে। যেমনটা সোভিয়েত ইউনিয়নের পতনের সঙ্গে শেষ হয়েছিল শীতল যুদ্ধ। তিনি বলেছিলেন, ‘ইউরোপ ভঙ্গুর হয়ে যাচ্ছে। ইউরোপ তার সেরা সময়টাতে নেই। অন্যভাবে বলতে গেলে, ইতিহাসের পুনরাবৃত্তি অনিবার্য।’
প্রশান্ত মহাসাগরে টহল : সম্প্রতি পশ্চিম ও উত্তর প্রশান্ত মহাসাগরে চীনা ও রাশিয়ার নৌ বহরগুলো যৌথ সামুদ্রিক টহল পরিচালনা করেছে। এ নিয়ে চতুর্থবারের মতো এ ধরনের যৌথ টহল পরিচালনা করল দেশগুলো। রোববার (১৪ জুলাই) চীনা রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসি ক্যামেরা এই তথ্য জানিয়েছে। 

সিসি ক্যামেরার রাতে রয়টার্স বলেছে, উভয় দেশের মধ্যকার একটি বার্ষিক ব্যবস্থার অংশ হিসেবে এই টহল পরিচালিত হলো। এটি তৃতীয় কোনো পক্ষকে লক্ষ্যবস্তু করে করা হয়নি। সিসি ক্যামেরার প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই পদক্ষেপের সঙ্গে বর্তমান আন্তর্জাতিক ও আঞ্চলিক পরিস্থিতির কোনো সম্পর্ক নেই।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close