ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

'বিএনপি মিডিয়া সেল' পেইজ থেকে সেনাবাহিনীকে নিয়ে গুজব- উস্কানি
রাজাকারের মত জঘন্য উপাধি গায়ে মাখছে কোটা বিরোধী আন্দোলনকারীরা
প্রকাশ: সোমবার, ১৫ জুলাই, ২০২৪, ৩:০১ এএম  (ভিজিট : ৮০২)
রাজাকারের মত জঘন্য উপাধি গায়ে নিয়ে বিক্ষোভ মিছিল করায় কোটা বিরোধী আন্দোলনকারীদের উদ্দেশ্যে নিয়ে প্রশ্ন উঠেছে নানা মহলে। রোববার (১৪ জুলাই) দিবাগত গভীর রাতে আকস্মিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রহস্যজনকভাবে প্রায় একই সময়ে একই ধরণের (নিজেকে রাজাকার' বলে) স্লোগানসহ বিক্ষোভ মিছিল করা হয়েছে। অন্যদিকে রাতের ওই সময়ে 'বিএনপি মিডিয়া সেল' নামে ফেসবুক পেইজ থেকে 'রাতেই সেনা বিদ্রোহ হবে এবং সবাইকে জেগে থাকার আহবান' জানিয়ে গুজব ও উস্কানি ছড়ানো হয়।

এ কারণে কোটা বিরোধী আন্দোলনকারীদের আকস্মিক রাজাকার উপাধি নিয়ে মিছিল ও সেনাবাহিনীকে নিয়ে গুজব ছড়ানোর ঘটনাকে একই সূত্রে গাঁথছেন বিশ্লেষকরা। 

রোববার দিবাগত রাত আড়াইটার দিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যম বিশ্লেষণ করে দেখা গেছে, জামায়াত-শিবিরের ফেসবুক পেইজ হিসেবে পরিচিত 'বাঁশের কেল্লা', 'বিএনপি মিডিয়া সেল'সহ এমন কিছু পেইজ বা লিংক থেকে কোটা বিরোধী আন্দোলনকারীদের উস্কানি দিয়ে এবং সেনাবাহিনী নিয়ে গুজব বা বানোয়াট বেশ কিছু তথ্য ছড়ানো হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও অনেকে কোটা বিরোধী আন্দোলনকারীদের পক্ষে বিপক্ষে পোস্ট দেন। তবে রাজাকার উপাধি নেওয়ায় ব্যাপকহারে সমালোচনার ঝড় ওঠে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

'নাগরিক বার্তা' নামে একটি ফেইসবুক পেইজ থেকে দেওয়া একটি পোস্টে বলা হয়েছে, 'যে বিশ্ববিদ্যালয়ে ১৯৭১ সালে ২৫ শে মার্চ পাকিস্তানি হানাদার বাহিনী গণহত্যা করেছে, আর রাজাকার বাহিনী শিক্ষকদের তুলে নিয়ে যে নির্মমভাবে হত্যা করেছে, মেয়েদের রেপ করেছে, আর সেই বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও ছাত্রীরা স্লোগান দেয় যে তারা নাকি রাজাকার, তাদের কি লজ্জা হয় না? এটা জাতির জন্য লজ্জাকর বিষয়।' এতে আরো বলা হয়েছে- 'সাধারণ মানুষ যারা মুক্তিযুদ্ধের পক্ষের তারা কেউ সংঘাতে জড়াবেন না, সতর্ক থাকুন। এসব কুলাঙ্গারদের শায়েস্তা করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীই যথেষ্ট।'

এছাড়াও বাংলার সমাচারসহ নানা পেইজে কোটা বিরোধী আন্দোলনকারীদের রাজাকার উপাধি নেওয়ায় স্লোগানে চরম সমালোচনা করে বিভিন্ন ধরনের পোস্ট দিতে দেখা যায়।

সময়ের আলো/জিকে




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close