ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ভুলে যাওয়া ওয়াইফাই পাসওয়ার্ড উদ্ধারে
প্রকাশ: রবিবার, ১৪ জুলাই, ২০২৪, ১:৩৩ এএম  (ভিজিট : ২৯০)
ইন্টারনেটের দুনিয়ার সঙ্গে যুক্ত থাকতে এখন প্রায় সব বাসাতেই ব্যবহার হয় রাউটার ও ওয়াইফাই নেটওয়ার্ক। ডিভাইসে একবার ওয়াই-ফাই পাসওয়ার্ড সেট করার পর রাউটার অন থাকলেই ইন্টারনেটের সঙ্গে যুক্ত থাকা যায়।

অনেক সময় দেখা যায় ডিভাইসে ওয়াইফাই কানেক্ট করার সময় আমরা পাসওয়ার্ড মনে করতে পারি না। এটা খুব স্বাভাবিক বিষয়। ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে সমস্যা নেই, খুব সহজেই এর সামাধান করা যায়। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে ওয়াইফাই পাসওয়ার্ড উদ্ধার করার কৌশল জানিয়েছেন একজন প্রযুক্তিবিদ। এ জন্য যা করতে হবে।  

 ওয়াইফাই নেটওয়ার্কের পাসওয়ার্ড জানার জন্য প্রথমে ফোনের সেটিংস অপশনে প্রবেশ করে ‘কানেকশনস’-এ ক্লিক করে ওয়াইফাই অপশন নির্বাচন করতে হবে।

 মোবাইলফোন যে ওয়াইফাই নেটওয়ার্কে যুক্ত রয়েছে, সেই নেটওয়ার্কের নাম ‘কারেন্ট নেটওয়ার্ক’ অপশনের নিচে দেখা যাবে। এবার নেটওয়ার্কের নামের পাশে থাকা ‘সেটিংস’ আইকনে ট্যাপ করলেই পরের পৃষ্ঠায় পাসওয়ার্ডের নামের অপশন দেখা যাবে। 

 এরপর ডান দিকে থাকা ‘ওয়াচ’ আইকনে ট্যাপ করে ফোনের পাসওয়ার্ড লিখে নিচে থাকা ‘কনটিনিউ’ বাটনে ট্যাপ করলেই পাসওয়ার্ডের ঘরে ব্যবহৃত ওয়াইফাই নেটওয়ার্কের পাসওয়ার্ড দেখা যাবে।

এ ছাড়াও আপনার স্মার্টফোন থেকে ওয়াইফাই শেয়ার অপশনে গিয়ে পাসওয়ার্ড জেনে নিতে পারেন। সে ক্ষেত্রে আপনাকে যে নেটওয়ার্কের পাসওয়ার্ড জানতে চান সেই ওয়াইফাই নেটওয়ার্ক কানেক্টেড ডিভাইসের সাহায্য নিতে হবে। ওপরের মতোই সেটিংস আইকনে ট্যাপ করে শেয়ার (কিউআর কোড) অপশনে যেতে হবে। সেখানে ট্যাপ করলে ফোনের পাসওয়ার্ড চাইবে। দেওয়ার পর একটি কিউআর কোড এবং ফোনভেদে তার ওপরে বা নিচে পাসওয়ার্ড দেখা যাবে।

সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close