ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

আজ সকাল-সন্ধ্যা বাংলা ব্লকেড
প্রকাশ: বুধবার, ১০ জুলাই, ২০২৪, ১:২৬ এএম  (ভিজিট : ২৩৮)
সরকারি চাকরিতে কোটা না রাখার দাবিতে আজ বুধবার দেশব্যাপী বাংলা ব্লকেড (অবরোধ) কর্মসূচি ঘোষণা করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। মঙ্গলবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এই কর্মসূচি ঘোষণা করা হয়। টানা দুই দিন অবরোধের পর মঙ্গলবার গণসংযোগ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। 

কর্মসূচি শেষে সংবাদ সম্মেলনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির আওতায় সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সবাই সমবেত হবেন। সেখান থেকে মিছিল করে শাহবাগ মোড়ে গিয়ে সড়ক অবরোধ করা হবে। সূর্যাস্ত পর্যন্ত এই অবরোধ চলবে।

সারা বাংলাদেশের শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আমাদের সারা দেশের প্রতিনিধিরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে ও গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো অবরোধ করবেন। এদিকে কোটা বাতিলসহ চার দাবিতে মঙ্গলবার আবারও ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বেলা সাড়ে তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সড়ক ঘুরে প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে শেষ হয়। এরপর শিক্ষার্থীরা ৩টা ৪৫ মিনিট থেকে সড়ক অবরোধ শুরু করে ৩২ মিনিট পর বিকাল ৪টা ১৭ মিনিটে উঠিয়ে নেন। নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, আমরা কোটার যৌক্তিক সংস্কার চাই। তবে সেটা শুধু অনগ্রসর জাতিগোষ্ঠীর জন্য। আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আরিফ সোহেল বলেন, আদালতের শুনানিতে ১৮ সালের পরিপত্র বহাল করা হলে আমরা এটা তাদের একটি সদিচ্ছা হিসেবে মনে করব। এই বিষয়ে আরও আন্তরিক হবো নীতিনির্ধারকদের সহযোগিতা করার জন্য।

আন্দোলনে অংশ না নিতে হত্যার হুমকি : কোটাবিরোধী আন্দোলনে অংশ নেওয়ায় পিতার নাম্বারে ফোন দিয়ে সন্তানকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নাট্যকলা বিভাগের খান তালাত মাহমুদ রাফি নামে এক শিক্ষার্থী। রোববার প্রক্টর বরাবর একটি অভিযোগপত্রে এ বিষয়টি তুলে ধরেন তিনি। এ বিষয়ে রাফি জানান, একটি অজ্ঞাত নাম্বার থেকে আব্বুকে ফোন দিয়ে ব্যক্তি বলে, ‘আপনার ছেলেকে যদি কোটা আন্দোলন থেকে সরে যেতে না বলেন তাহলে হয়তো আপনার ছেলেকে আর পাবেন না, তার লাশটা পাবেন।’

রাফি বলেন, যে নাম্বার থেকে কল করা হয়েছিল সেটি খোঁজ নিয়ে জানতে পারি যে, ওটা আমার ডিপার্টমেন্টের সিনিয়র ২০১৯-২০ সেশনের হৃদয় আহমেদ রিজভীর নাম্বার। বিশ্ববিদ্যালয়ের শাহ আমানত হলে থাকে। এ ছাড়াও হুমকিদাতা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উপগ্রুপ চুজ ফ্রেন্ড উইথ কেয়ার (সিএফসির) অনুসারী। 

এদিকে অভিযুক্ত হৃদয় আহমেদ রিজভীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। তবে এ বিষয়ে ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি উপগ্রুপ সিএফসির নেতা মির্জা খবির সাদাফ বলেন, প্রথমত হৃদয় আহমেদ রিজভী নামে যার কথা বলা হচ্ছে তাকে আমি চিনি না। দ্বিতীয়ত ছাত্রলীগ থেকে এ ধরনের কোনো নির্দেশনা নেই। আন্দোলন যে কেউ করতে পারে। আমাদের ছাত্রলীগের অনেকেই আন্দোলনে যোগ দিয়েছে। এ ধরনের কাজ যে করেছে তার জন্য ব্যক্তিগতভাবে সেই সসম্পূর্ণ দায়ী। ছাত্রলীগের সঙ্গে এর কোনো সম্পৃক্ততা নেই।

সময়ের আলো/আরএস/ 

সময়ের আলো/আরএস/ 




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close