ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

দুই বছর ধরে ভোগান্তিতে এলাকাবাসী
কবে শেষ হবে সড়ক প্রশস্ত করার কাজ
প্রকাশ: মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪, ৫:৫৮ এএম  (ভিজিট : ২৫৪)
বগুড়ার আদমদীঘি উপজেলা সদরের পশ্চিম ব্রিজ থেকে ছাতিয়ানগ্রাম পর্যন্ত আদমদীঘি-ছাতিয়ানগ্রাম সড়ক প্রশস্তকরণের কাজ বন্ধ থাকায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের। এলাকাবাসীর অভিযোগ, উপজেলা প্রকৌশল বিভাগ ও সংশ্লিষ্ট ঠিকাদারের গাফিলতির কারণে দুই বছর পেরিয়ে গেলেও আজ অবধি সড়কের কাজ শেষ হয়নি। 

এ বিষয়ে জানার জন্য যোগাযোগ করা হলে আদমদীঘি উপজেলা প্রকৌশলী রিপন কুমার সাহা বলেন, সংশ্লিষ্ট ঠিকাদারের সঙ্গে যোগসাজশ ও গাফিলতির মাধ্যমে সড়ক প্রশস্তকরণের কাজ বিলম্ব করার যে অভিযোগ করা হচ্ছে তা সঠিক নয়। আসলে শ্রমিক সংকটের কারণে কাজ কিছুটা বিলম্বিত হয়েছে। শ্রমিক পাওয়া গেলেই শিগগিরই আবার কাজ শুরু করবে ঠিকাদারি প্রতিষ্ঠান।

খোঁজ নিয়ে জানা যায়, বগুড়া এলজিইডির অধীনে আরডিআর আইডিপি প্রকল্পের আওতায় সাড়ে পাঁচ কিলোমিটার সড়ক প্রশস্তকরণ কাজের উদ্বোধন করা হয় ২০২২ সালের ২১ জুন। উদ্বোধনের পর সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান সড়কের ওপর ইটের খোয়া বিছিয়ে কাজ বন্ধ করে দেয়। উপজেলা প্রকৌশল বিভাগ ও সংশ্লিষ্ট ঠিকাদারের গাফিলতিতে দীর্ঘ দুই বছরেও প্রশস্তকরণ কাজ শেষ না হওয়ায় স্থানীয় বাসিন্দাদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। 

সরেজমিন দেখা যায়, আদমদীঘি রহিমদ্দীন ডিগ্রি কলেজের সামনে থেকে ছাতিয়ানগ্রাম পর্যন্ত পাঁচ কিলোমিটার সড়ক পাকাকরণের জন্য কোনোরকমে রোলার করে রাখা হয়েছে। রোলার করে রাখা ইটের ছোট-বড় খোয়া উঠে গেছে। এতে যানবাহন চলাচলে মারাত্মক ঝুঁকি তৈরি হয়েছে। 

স্থানীয়দের সঙ্গে আলাপকালে তারা জানান, ইটের খোয়া বিছানো ভাঙাচোরা সড়কের ওপর যানবাহনের চালকরা ঠিকমতো ব্রেক করতে পারেন না। ব্রেক করতে গিয়ে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। এ ছাড়া প্রতিনিয়তই বাইসাইকেল, মোটরসাইকেল, অটোভ্যান, ভটভটিসহ বিভিন্ন ভারী যানবাহনের টায়ার নষ্ট হয়ে যাচ্ছে। সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা সৃষ্টি হয় এই সড়কে। তাই যানবাহন ও পথচারীরা বিকল্প রাস্তায় চলাচল করতে বাধ্য হচ্ছেন। শুধু তাই নয়, ধুলায় অতিষ্ঠ হয়ে উঠেছেন এই সড়কের আশপাশে বসবাসকারীরা। জনগুরুত্বপূর্ণ সড়কটির দুই পাশে অবস্থিত বসতবাড়ির বাসিন্দা ও ব্যবসা প্রতিষ্ঠানে কর্মরতরা ধুলোবালি ও যানবাহনের চাকার চাপে ছিটকে যাওয়া কাদা পানিতে প্রতিনিয়ত বিড়ম্বনার শিকার হচ্ছেন। এমন পরিস্থিতিতে পারতপক্ষে এই সড়ক দিয়ে চলাচল করতে চান না বিভিন্ন যানবাহনের চালক ও পথচারীরা। তারা চলাচলের জন্য এই সড়ক বাদ দিয়ে প্রায় পাঁচ কিলোমিটার ঘুরে বিকল্প রাস্তায় আদমদীঘি সদরের সঙ্গে যোগাযোগ রক্ষা করছেন। কাজ শুরুর পরপর উপজেলা প্রকৌশলী বিভাগের পক্ষ থেকে মাঝে-মধ্যে সড়কটি পরিদর্শন করা হলেও এখন আর তাদের এই সড়কে দেখাই যায় না।

স্থানীয়দের অভিযোগ, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও ঠিকাদারের গাফিলতির কারণে উপজেলার পশ্চিম ব্রিজ থেকে ডহরপুর হয়ে ছাতিয়ানগ্রাম পর্যন্ত সাড়ে পাঁচ কিলোমিটার সড়ক প্রশস্তকরণ কাজ দুই বছরেও শেষ হয়নি। বর্তমানে সড়কের কাজ পুরোপুরি বন্ধ থাকায় খানাখন্দে ভরে গেছে সড়ক। তাই এই সড়কে এখন যানবাহন চলাচল প্রায় বন্ধ হয়ে গেছে। এতে চরম জনদুর্ভোগে পড়েছেন এলাকার বাসিন্দারা।

যানবাহন চালক ও মালিকদের অভিযোগ, এই সড়কে একটু বৃষ্টি হলেই পানি জমে যায়। তাই তারা বিকল্প রাস্তা দিয়ে চলাচল করতে বাধ্য হচ্ছেন। তারপরও ঝুঁকি নিয়ে মাঝেমধ্যে এই সড়কে চলাচল করতে হয়। রাস্তার বেহাল দশার কারণে এখন পর্যন্ত বেশ কিছু সংখ্যক ট্রাক, মাইক্রোবাস, মোটরসাইকেল ও অটোচার্জার বিকল হয়ে গেছে। এতে চরম ক্ষতিগ্রস্ত হতে হয়েছে এসব যানবাহনের মালিকদের।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close