ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

প্রশ্ন তৈরি করা পিএসসির কর্মকর্তাদের মাধ্যমেই ফাঁস হয় প্রশ্ন
পিএসসির প্রশ্নফাঁসের ঘটনায় সেই আবেদ আলীসহ গ্রেফতার ১৭
প্রকাশ: সোমবার, ৮ জুলাই, ২০২৪, ৯:০১ পিএম আপডেট: ০৮.০৭.২০২৪ ৯:১৭ পিএম  (ভিজিট : ৫৯০)
পিএসসির আওতাধীন বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে নিয়োগ পরীক্ষায় চাকরি প্রত্যাশীদের সঙ্গে মোটা অঙ্কের অর্থ চুক্তি করতো। যেসব প্রার্থী টাকা দিতো তাদের দেওয়া হতো পরীক্ষায় আসা প্রশ্নপত্র। ফাঁস হওয়া প্রশ্নে পরীক্ষা দিতো প্রার্থীরা। প্রশ্ন ফাঁস চক্রের ১৭ জনকে গ্রেফতার করার পর সিআইডি জানতে পারে খোদ রক্ষকই ভক্ষক হয়ে আছে। অর্থাৎ নিয়োগ পরীক্ষায় যারা প্রশ্ন তৈরি করেন সেই পিএসসির কর্মকর্তাদের মাধ্যমেই ফাঁস হচ্ছে প্রশ্ন। সর্বশেষ গত ৫ জুলাই রেলওয়ের ১১টি পদের বিপরীরে সহকারী প্রকৌশলীসহ বিভিন্ন পদে ৫১৬ জন নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস করে চক্রটি। কয়েকটি নিয়োগ পরীক্ষায় এভাবে প্রশ্ন ফাঁস করে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি। এ চক্রের বিরুদ্ধে অভিযানে নেমে পিএসসির দু্ই পরিচালকসহ ১৭ জনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। সিআইডির সাইবার ক্রাইম বিভাগের পুলিশ সুপার (অতি: ডিআইজি পদোন্নতী পাওয়া) মো. তৌহিদুল ইসলামের তত্বাবধায়নে অতিরিক্ত পুলিশ সুপার জুয়েল চাকমা এ অভিযান চালায়।

সিআইডি জানিয়েছে, গ্রেফতারকৃতরা হলো মো. আবু জাফর, নোমান সিদ্দিকী, সৈয়দ আবেদ আলী, খলিলুর রহমান, সাজেদুল ইসলাম, আবু সোলায়শান মো. সোহেল, মো. জাহাঙ্গীর আলম, মো. আলমগীর কবির, প্রিয়নাথ রায়, মো. জাহিদুল ইসলাম, শাহাদাত হোসেন, মো. মামুনুর রশীদ, মো. নিয়ামুল হাসান, সাখাওয়াত হোসেন, সায়েম হোসেন, লিটন সরকার, সৈয়দ সোহানুর রহমান সিয়াম। গ্রেফতারকৃতদের কাছ থেকে বিভিন্ন নিয়োগ পরীক্ষার ফাঁস হওয়া প্রশ্নের নমুনা পাওয়া গেছে। পাওয়া গেছে কয়েকটি বিসিএস পরীক্ষার ফাঁস করা প্রশ্নের নমুনাও।

সিআইডি বলছে, প্রশ্ন ফাঁসে আরো একাধিক রাঘববোয়ালের নাম বেরিয়ে এসেছে। তাদের ধরতে অভিযান অব্যাহত আছে। সম্প্রতি কয়েকটি নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাাঁসে পিএসসির উপ পরিচালক আবু জাফরসহ ১৭ জনকে গ্রেফতার করা হলেও তাদের নেপথ্যে আরো অনেক কর্মকর্তাসহ বিভিন্ন সেক্টরের একাধিক ব্যক্তির নাম বেরিয়ে এসেছে। এ চক্রটি শুধু নিয়োগ পরীক্ষাই নয় বিএসএস পরীক্ষারও প্রশ্ন ফাঁসে জড়িত ছিলো।

সিআইডির একটি সূত্র জানিয়েছে, প্রশ্ন ফাঁসে জড়িত থাকার গ্রেফতারকৃতদের মধ্যে মো. আবু জাফর, মো. জাহাঙ্গির আলম পিএসসির পরিচালক এবং মো. আলমগীর কবির সহকারী পরিচালক পদে রয়েছেন। পিএসসির চেয়ারম্যানের সাবেক গাড়ি চালক সৈয়দ আবেদ আলী, পিএসসির চেয়ারম্যানের সাবেক গাড়ি চালক খলিলুর রহমান ডেসপাস রাইডার, সাজেদুল ইসলাম অফিস সহায়ক। এর বাইরে মো. নিয়ামুল হাসান শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে হাসপাতালেল মেডিকেল টেকনেশিয়ান এবং শাহাদত হোসেন নারায়ণগঞ্জ জেলা পাসপোর্ট অফিসের নিরাপত্তা প্রহরী।

অভিযানের নেতৃত্ব দেওয়া সিআইডির অর্গানইড ক্রাইম ভিভাগের অতিরিক্ত পুলিশ সুপার জুয়েল চাকমা বলেন, গত ডিসেম্বর মাসে সহকারী ইন্সট্রাক্টর পদে সাড়ে ৩ হাজার ব্যক্তিকে নেওয়ার বিপরীতে পরীক্ষা হয়। সেই পরীক্ষার আগেই চক্রটি প্রশ্ন ফাঁস করে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছে। প্রত্যেক প্রার্থীর বিপরীতে ১০ থেকে ১৫ লাখ টাকা চুক্তি করেছিলো প্রশ্ন ফাঁসসহ চাকরি পাইয়ে দেওয়ার বিপরীতে। নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস ছাড়াও ভায়বা বোর্ডেও পাশ করে দেওয়ার দায়িত্ব নিয়ে চক্রটি প্রশ্ন বিক্রি করেছে প্রার্থীদের কাছে।

তিনি আরো জানান, গত ৫ জুলাই রেলওয়ের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১১টি পদের বিপরীতে প্রার্থী নেওয়ার কথা ৫১৬ জন। সহকারী প্রকৌশলীসহ বিভিন্ন পদে এসব প্রার্থীদের বিপরীতে পরীক্ষার্থী ছিলো কয়েক হাজার। চক্রটি টার্গেট করা প্রার্থীদের প্রত্যেকের সঙ্গে ১৫ থেকে ২০ লাখ টাকা করে চুক্তি করে চাকরি পাইয়ে দেওয়ার নাম করে। নিয়োগ পরীক্ষার আগেই প্রশ্ন ফাঁস করে প্রার্থীদের কাছে পৌঁছে দেয়। ভাইবা পরীক্ষায়ও পাস করে দেওয়ার দায়িত্ব নেয় চক্রটি। ওই পরীক্ষায় প্রশ্ন বিক্রি করে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয়।

সিআইডি জানিয়েছে, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ওই মামলায় তাদের জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড আবেদন করা হবে। রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদের মাধ্যমে এ প্রশ্ন ফাঁসে জড়িত অন্যদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close