ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

'বাংলা ব্লকেড': চানখারপুল অবরোধ করল কোটা বিরোধী আন্দোলনকারীরা
প্রকাশ: রবিবার, ৭ জুলাই, ২০২৪, ৫:২৮ পিএম  (ভিজিট : ২২৮)
সরকারি চাকরিতে 'কোটা' পদ্ধতি পুনর্বহালের প্ৰতিবাদে পূর্বঘোষিত 'বাংলা ব্লকেড' কর্মসূচী অনুযায়ী রাজধানীর চানখারপুল অবরোধ করেছে কোটা বিরোধী আন্দোলনকারীরা।

রোববার (৭ জুলাই) বিকেল ৩টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হল, মুহাম্মদ শহীদুল্লাহ্ হল ও ফজলুল হক মুসলিম হলের শিক্ষার্থীরা মিছিল নিয়ে এসে চানখারপুল অবরোধ করেন।

শিক্ষার্থীরা মেয়র হানিফ ফ্লাইওভারের উভয় পাশের ওঠা-নামার র‍্যাম্প বন্ধ করে দিয়েছে। 

এসময় শিক্ষার্থীরা ’১৮ এর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ১৮ এর পরিপত্র, বহাল করতে হবে’, সংবিধানের মূলকথা, সুযোগের সমতা’, 'সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে', 'কোটা না মেধা, মেধা মেধা' সহ নানা স্লোগান দেন।

এর আগে গতকাল শনিবার শাহবাগ অবরোধকালে রোববার বিকেল ৩টা থেকে 'বাংলা ব্লকেড' কর্মসূচীর ডাক দিয়েছিলেন কোটা বিরোধী আন্দোলনকারীরা।

শিক্ষার্থীরা চার দফা দাবিতে এ আন্দোলন করছেন। দাবিগুলো হলো- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখা; পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরির সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া (সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ছাড়া); সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোয় মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া এবং দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close