ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ, 'বাংলা ব্লকেড' কর্মসূচি শুরু
প্রকাশ: রবিবার, ৭ জুলাই, ২০২৪, ২:১৩ পিএম আপডেট: ০৭.০৭.২০২৪ ২:২০ পিএম  (ভিজিট : ৪৩৭)
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের মাধ্যমে শুরু হয়েছে পূর্বঘোষিত 'বাংলা ব্লকেড' কর্মসূচি।

রোববার (৭ জুলাই) সকাল ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সড়ক ঘুরে প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে শেষ হয়। পরে শিক্ষার্থীরা সেখানে দুপুর ১ টা পর্যন্ত অবরোধ কর্মসূচি পালন করেন।

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালসহ চার দফা দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা বেশ কয়েক দিন ধরে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করছেন।

শিক্ষার্থীদের অন্য দাবিগুলো হলো- ২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) কোটা বাদ দেওয়া, সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীরজন্য কোটা সংরক্ষণ, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহারের সুযোগ এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শুন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ প্রদান, দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জাবি শাখার যুগ্ম আহবায়ক তৌহিদ সিয়াম বলেন, "আমাদের একটা দীর্ঘ আন্দোলনের প্রস্তুতি নিতে হবে। আমরা রাষ্ট্র পক্ষকে জানিয়ে দিতে চাই, আমরা যদি কঠোর আন্দোলনে যাই আর এজন্য যদি অ্যাম্বুলেন্সে রোগী মারা যায়, এইচএসসি পরীক্ষা আটকে যায়, যদি ব্যবসায়িক ক্ষতি হয় তাহলে এর দায়ভার রাষ্ট্র পক্ষকে নিতে হবে। একটা পক্ষ সোচ্চার আছে আমাদের এই আন্দোলনকে নষ্ট করার জন্য কিন্তু আমরা তাদেরকে সেই সুযোগ দিবো না।"

একই বিভাগের শিক্ষার্থী ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জাবি শাখার আহবায়ক আরিফ সোহেল বলেন, "অনেকের আশঙ্কা ছিলো আমরা আমাদের আন্দোলন সঠিক ভাবে চালাতে পারবো কিনা, কিন্তু আমার আমাদের কর্মসূচি শান্তিপূর্ণ ভাবে পরিচালনা করতে সক্ষম হয়েছি। আজকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মিলে সারাদেশে বাংলা ব্লকেডের সূচনা করেছে। পুরো বাংলাদেশে বাংলা ব্লকেডের নেতৃত্ব দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।"


সময়ের আলো/এএ/




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close