ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ঢলনে জিম্মি পেঁয়াজ-রসুন চাষিরা
প্রকাশ: রবিবার, ৭ জুলাই, ২০২৪, ১:২৫ পিএম  (ভিজিট : ৩৮৬)
রাজশাহীর পুঠিয়া উপজেলার সর্ববৃহৎ হাট বানেশ্বর হাট। আর এই বানেশ্বর হাটের ব্যবসায়ীদের একটি চক্রের কাছে জিম্মি হয়ে পড়ার অভিযোগ স্থানীয় কৃষকদের।

সরজমিনে বানেশ্বর বাজার ঘুরে দেখা যায়, পেঁয়াজের - রসুন প্রতি মণে ২ কেজি ঢলন আর বস্তার ওজন ২০০ গ্রাম হিসাবে ক্রয় করে হাটে আগত বেপারীরা। বানেশ্বর বাজার ঘুরে একয় রকম দৃশ্য চোখে পড়ে। 

রসুন বিক্রেতা কৃষক আলতাব হোসেন বলেন,আজ সকালে আমি হাটে রসুন বিক্রয় করতে আসলে রসুন ব্যাপারি আমার রসুন ক্রয় করে। আমার রসুনের ওজন সঠিক পরিমাণে থাকার পরও আবার বস্তার ওজন ২০০-৩০০ গ্রাম বাদ দিতে চায় আমি দিতে অস্বীকৃতি জানালে আমার রসুন জোর দেখিয়ে রসুন খামালে ঢেলে নেয়। আমরা সাধারণ কৃষকরা পুঠিয়া উপজেলার ব্যবসায়ীদের কাছে জিম্মি। 

বানেশ্বর হাটে পিঁয়াজ বিক্রেতা আলমগীর হোসেন বলেন, যখন পিঁয়াজ জমি থেকে তোলে কাঁচা বা ভেজা অবস্থায় হাটে আনলে প্রতি মণে  দুই থেকে আড়াই কেজি আমরা ঢলন দিয়ে থাকি। এখন তো পিঁয়াজ শুকিয়ে গেছে তার পরেও প্রতি মণে ২ কেজি করে ঢলন দেওয়া লাগে । এ বিষয়টি দেখভালের জন্য প্রশাসন থেকে শুরু করে হাট ইজারাদার পর্যন্ত কেউ নেই। 

পেঁয়াজ রসুন ক্রয় করতে আসার ব্যাপারী জানান, আমরা হাটের নিয়মে রসুন পেঁয়াজ কিনে থাকি। এই সকল রসুন -পেয়াজের একটা ঘাটতি আছে আর এই ঘাটতি পোষানোর জন্যেই আমরা মূলত ঢলন নিয়ে থাকি। একেক হাটে একেক পরিমাণের ঢলন নিয়ম রয়েছে। বর্তমানে বানেশ্বর হাটে মণে ২ কেজি আমরা তাই নিয়ে থাকি। 

বানেশ্বর হাট ইজারাদার জাহাঙ্গীর আলম বলেন, অনেক বেশি টাকায় হাট নিয়েছি। এমনিতেই ঘাটে ব্যাপক লোকসান হবে। তবে খুব শীঘ্রই ঢলন কমানোর ব্যবস্থা করব। 

এবিষয়ে পুঠিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর হোসেন নির্ঝর জানান, বিষয়টি আমার জানা ছিল না। আপনার কাছ থেকে অবগত হলাম। তদন্ত সাপেক্ষে দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়া হবে।  

সময়ের আলো/এম 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close