ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

চমেকে এমআরআই মেশিন নষ্ট, স্বাস্থ্যমন্ত্রীর বিস্ময়
প্রকাশ: শনিবার, ৬ জুলাই, ২০২৪, ৫:২৫ পিএম  (ভিজিট : ৩৫৬)
স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন নগরীর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগ পরিদর্শনকালে রোগীদের কথা শোনেন। ছবি: পিআইডি

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন নগরীর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগ পরিদর্শনকালে রোগীদের কথা শোনেন। ছবি: পিআইডি

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল (চমেক) পরিদর্শনের সময় এমআরআই মেশিন নষ্ট জেনে বিস্ময় প্রকাশ করলেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। শনিবার (৬ জুলাই) সকালে প্রস্তাবিত বার্ন অ্যান্ড প্লাস্টিক ইউনিটের অংশ পরিদর্শন শেষে চমেকের ওয়ার্ড পরিদর্শনে গিয়ে এমআরআই মেশিন নষ্টের বিষয় অবহিত হন। পরিদর্শনের সময় স্বাস্থ্য মন্ত্রী চমেক হাসপাতালের কয়েকটি ওয়ার্ড ঘুরে দেখেন। এসময় তিনি রোগীদের সাথে কথা বলেন। তাদের সমস্যার কথা মনোযোগ দিয়ে শুনেন। এরপর চিকিৎসকদের সাথে মতবিনিময় করেন। 

পরিদর্শনের সময় হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়, দীর্ঘদিন ধরে এমআরআই মেশিন নষ্ট। বিষয়টি জেনে তিনি বিস্ময় প্রকাশ করে বলেন, আমি এই মেডিকেল কলেজের ছাত্র হিসেবে বলছি না। একজন চিকিৎসক, একজন মন্ত্রী হিসেবে বলছি ঢাকা মেডিকেলের পর চট্টগ্রাম মেডিকেলের অবস্থান। এখানে যদি এই মেশিন নষ্ট থাকে, সিটি স্ক্যান মেশিন নষ্ট থাকে আমারও খারাপ লাগে। এটি ঠিক করা জরুরি। এ সমস্যা সমাধানে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

পরে তিনি চমেকের সম্মেলন কক্ষে চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন। সেখানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি সারা জীবন ডাক্তারি করে আসছি। মন্ত্রী হয়েছি ছয় মাস। এর আগে আপনাদের মত আমিও অনেক দৌড়াদৌড়ি করেছি। চট্টগ্রাম মেডিকেল কলেজ আমার সেকেন্ড হোম। এখানে হাসপাতালের পরিচালক, কলেজের অধ্যক্ষ আছেন। আমি একটি অনুরোধ করবো, আপনারা আমাকে একটি তালিকা করে দেন। কোন কাজটা আগে করতে হবে, কোনটা পরে। 

তিনি বলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে প্রায় আমাকে বদলির আবেদন দেওয়া হয়। গাইনি বিভাগ থেকে বেশি আবেদন আসে। প্রায় চিকিৎসক ঢাকা চলে যেতে চায়। গাইনি বিভাগ থেকে যদি সবাই চলে যেতে চায় তাহলে চলবে কিভাবে? আমরা একটা নীতিমালা করতে যাচ্ছি। একটা সুন্দর নীতি অনুযায়ী আমি যাতে সব মেডিকেল কলেজে পোস্টিং দিতে পারি সেই কাজ করছি। আমি ঠিক করেছি ঢাকায় বেশিদিন থাকবো না। মাত্র দুইদিন থাকবো। আর বাকি দিন আমি বাইরে ঘুরে বেড়াবো।  

২ মাসের মধ্যে নির্মাণ শুরু বার্ন ইউনিটের

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, আগামী দুই মাসের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের গোঁয়াছিবাগান এলাকায় ১৫০ শয্যার বিশেষায়িত বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের নির্মাণকাজ শুরু হবে। চীনের অর্থায়নে বিশেষায়িত ইউনিটটির চলতি মাসে ভিত্তি প্রস্তর স্থাপন করতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (৬ জুলাই) সকালে প্রস্তাবিত হাসপাতাল এলাকা পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।  

পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, আমরা এখন চূড়ান্ত পর্যায়ে চলে গেছি। এটা যেহেতু একনেকে পাস হয়ে গেছে আর মাননীয় প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন। আমার ইচ্ছা আছে যে মাননীয় প্রধানমন্ত্রী যখন দেশে থাকেন তখনই ভিত্তি প্রস্তর স্থাপন করানো। আশা করি উনারা দেশে ফিরে আসলে আমরা এটা করতে পারবো। এই মাসেই এটা করার চেষ্টা করব। যত দ্রুত সম্ভব কাজ শুরু করব। কারণ চাইনিজরা কমিটেড যে দেড় বছর থেকে দুই বছরের মধ্যে ভবন নির্মাণ শেষ করবে। একই সাথে আমরা জনবল যন্ত্রপাতি সব নিয়েই একসাথে কাজ করছি। আমি যেভাবে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে সবগুলো একসাথে করে একদম একদিনে শুরু করতে পেরেছিলাম, আমার টার্গেট হচ্ছে আমরা সবগুলো একসাথে করে চালু করব। চট্টগ্রামে এই বার্ন ইউনিট চালু হলে চট্টগ্রাম ও আশপাশের জেলা উপকৃত হবে। সবাইকে ঢাকা ছুটতে হবে না।

প্রসঙ্গত, ১৫০ শয্যার বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের মধ্যে থাকছে শিশুদের জন্য ৫টিসহ মোট ২০টি বার্ন আইসিইউ বেড, ২৫টি এইচডিইউ বেড এবং ৩টি অত্যাধুনিক অপারেশন থিয়েটার। রোগী আসা-যাওয়ার সুবিধার জন্য থাকবে তিনটি রাস্তা। ছয়তলা বিশিষ্ট এই হাসপাতালের ইউনিটটির প্রথমতলায় থাকবে ইমার্জেন্সি ওয়ার্ড এবং ওপিডি, দ্বিতীয়তলায় তিনটি অপারেশন থিয়েটার (ওটি), নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ), তৃতীয়তলায় হাইডিপেন্সি ইউনিট (এইচডিইউ), চতুর্থ এবং পঞ্চমতলায় থাকবে সাধারণ ওয়ার্ড, ষষ্ঠতলায় ওয়ার্ডের সঙ্গে থাকবে অফিস। এই বার্ন ইউনিট নির্মাণে ব্যয় হবে ২৮৫ কোটি টাকা। এর মধ্যে চীন সরকার অনুদান হিসেবে দেবে ১৮০ কোটি টাকা। বাকি ১০৫ কোটি টাকা সরকার দেবে। 

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক)   স্বাস্থ্যমন্ত্রী-ডা. সামন্ত লাল সেন   চট্টগ্রাম বিভাগ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close