ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সেন্টমার্টিনে বিজিপি সদস্যসহ ৩৩ রোহিঙ্গার অনুপ্রবেশ
প্রকাশ: শুক্রবার, ৫ জুলাই, ২০২৪, ১০:০১ পিএম  (ভিজিট : ২২০)
সেন্টমার্টিনে ৩৩ রোহিঙ্গা বোঝাই নৌকা ডুকে পড়েছে। মিয়ানমারে জান্তাবাহিনী ও বিদ্রোহীদের মধ্যে চলমান সংঘর্ষের তীব্রতা বেড়েছে। এমন পরিস্থিতিতে টেকনাফ সীমান্ত দিয়ে আশ্রয়ের জন্য চেষ্টা করছেন রাখাইনের রোহিঙ্গারা। 

শুক্রবার (৫ জুলাই) ভোরে ৩৩ জন রোহিঙ্গা বোঝাই একটি ট্রলার সেন্টমার্টিন দ্বীপের উত্তর গোলারচরে ভিড়ে। এতে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) দুই সশস্ত্র সদস্য ও ৩১ জন সাধারণ রোহিঙ্গা রয়েছেন। এরমধ্যে ১০ জন নারী, ১০ পুরুষ, শিশু ১১ জন আর ২ জন মিয়ানমার বিজিপির কর্মকর্তা। 

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, শুক্রবার ভোরে রোহিঙ্গা বোঝাই একটি ট্রলার সেন্টমার্টিন দ্বীপে ভিড়েছে। ট্রলারে বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) দুই সশস্ত্র সদস্য ও ৩১ জন রোহিঙ্গা রয়েছে। 

তিনি সংশ্লিষ্টদের বরাত দিয়ে জানান, তারা ভারী বৃষ্টির মধ্যেই ট্রলারে করে মংডু থেকে চিটওয়ে শহরে যাচ্ছিলেন। ট্রলারটি যান্ত্রিক ত্রুটি থাকায় ও প্রাণ বাঁচাতে দ্বীপে ভীড়ে। 

আইনশৃঙ্খলা বাহিনীর বরাত দিয়ে তিনি জানান, তাদের ওপারে ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে। যে কোনো সময় তারা তাদের গন্তব্যে ফিরে যাবেন।

স্থানীয় লোকজন বলছেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে বিদ্রোহী আরাকান আর্মি ও দেশের সেনাবাহিনীর মধ্যে আবারও তুমুল লড়াই শুরু হওয়ার খবর পাওয়া গেছে। টানা পাঁচদিন পরিস্থিতি শান্ত থাকার পর বুধবার রাত থেকে আবারও বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। হয়তো নিরাপদ আশ্রয়ের জন্য বিজিপির দুই সদস্যসহ মিয়ানমারের নাগরিকেরা পালিয়ে যাচ্ছিলেন। ট্রলারটির ইঞ্জিন বিকল হলে ঝড়ের কবলে পড়ে ভাসতে ভাসতে সেন্টমার্টিনের সৈকতে চলে আসে। সাগর উত্তাল থাকায় তাদের পুশব্যাক করা সম্ভব হয়নি। তবে তাদের বিজিবি ও কোস্টগার্ডের তত্ত্বাবধানে রাখা হয়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার আদনান চৌধুরী বলেন, রোহিঙ্গাসহ মিয়ানমারের বিজিপি সেন্টমার্টিনে আশ্রয় নিয়েছে। শুনেছি, তারা ভারী বৃষ্টিতে নৌকার ইঞ্জিন খারাপ হয়ে এদিকে ঢুকে পড়েছে। স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে তিনি বিষয়টি জেনেছেন। তবে বিষয়টি নিয়ে বিজিবি ও কোস্টগার্ড এখনো কিছু জানায়নি।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close