ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

কোটা বাতিলের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়কে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন
প্রকাশ: শুক্রবার, ৫ জুলাই, ২০২৪, ৯:০৪ পিএম  (ভিজিট : ২১০)
২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ চার দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

শুক্রবার (৫ জুলাই) বিকেল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সড়ক ঘুরে প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে শেষ হয়।পরে শিক্ষার্থীরা সড়কের আরিচাগামী লেনে মানববন্ধন করেন।

এর আগে শিক্ষার্থীরা একই দাবিতে গত ১, ২, ৩ ও ৪ জুলাই থেকে টানা চারদিন যথাক্রমে ১০ মিমিট, ২০ মিনিট, ১ ঘণ্টা ৪০ মিনিট ও ৩৫ মিনিট মহাসড়ক অবরোধ করে রাখেন।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জাবি শাখার যুগ্ম আহবায়ক তৌহিদ সিয়াম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ছুটি থাকার কারণে আমরা বড় কর্মসূচিতে না গিয়ে বিক্ষোভ ও মানববন্ধন করেছি। যদি কেউ মনে করে আমরা দুর্বল হয়ে গেছি তাহলে তারা বোকার স্বর্গের বাস করছে। আমাদের যৌক্তিক দাবি মেনে না নেওয়া হলে ঢাকা-আরিচা মহাসড়ক অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হবে। একদল বলছে আমাদের মধ্যে নাকি বিএনপি-জামায়াত ভর করেছে যা পুরোপুরি ভিত্তিহীন। আমরা আমাদের অধিকার আদায়ে আন্দোলন করে যাচ্ছি। আগামী রোববার থেকে ছাত্র ধর্মঘট পালন করা হবে। সকল ধরনের ক্লাস-পরীক্ষাসহ যাবতীয় শ্রেণি কার্যক্রম থেকে আমরা বিরত থাকব। আমাদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত ক্লাসে ফিরে যাব না।’

বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জাবি শাখার সদস্য সচিব মাহফুজ ইসলাম মেঘ বলেন, ‘আমাদের এই আন্দোলন সাধারণ মানুষের, জনমানুষের আন্দোলন। একটা কুচক্রী মহল বলছে যারা আন্দোলন করছে তারা নাকি স্বাধীনতার চেতনা বোঝে না। এসব আমাদের শেখাতে আইসেন না। আজ যদি মুক্তিযুদ্ধ হতো তাহলে যারা আজ আন্দোলন করছে এই আন্দোলনকারীরাই মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করতো। মহান মুক্তিযুদ্ধ হয়েছিল বৈষম্য দূর করার জন্য কিন্তু একটা মহল এই বৈষম্য ফিরিয়ে নিয়ে আসার জন্য এই কোটা ব্যবস্থা ফিরিয়ে এনেছে। হাইকোর্ট সময়ক্ষেপণ করছে আমাদের যৌক্তিক আন্দোলন দমিয়ে দেওয়ার জন্য কিন্তু এটা ভুল ধারণা। কোনো কিছুতেই আমাদের দমিয়ে রাখা যাবে না। আমাদের আন্দোলন চলবে।’

সময়ের আলো/জেডআই




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close