ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

আওয়ামী লীগ নেতা ইকবাল হত্যা: চারজনের মৃত্যুদণ্ড, ১০ জনের যাবজ্জীবন
প্রকাশ: বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪, ১২:৫৯ এএম  (ভিজিট : ২১২)
ব্রাহ্মণবাড়িয়ায় আওয়ামী লীগ নেতা ইকবাল আজাদ হত্যা মামলার রায়ে ৪ জনকে মৃত্যুদণ্ড এবং ১০ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। বুধবার চট্টগ্রামের বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালত এ রায় দেন।  আদালতের রায়ে এই মামলার ১৩ জনকে খালাস দেওয়া হয়েছে। মৃত্যুদণ্ডপ্রাপ্ত চারজন হলেন, রফিকুদ্দিন ঠাকুর, মাহবুব আলী, মোকাররম আলী সোহেল ও ইসমত আলী। যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন-তৎকালীন সরাইল উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাফেজুল আসাদ সিজার, আবদুল জব্বার, ইদ্রিস, বাবু, হারিস, বকুল, লিমন, আবদুল্লাহ, শরীফ ও মিজান।

ইকবাল আজাদ ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার আওয়ামী লীগের নেতা ছিলেন। তার স্ত্রী উম্মে ফাতেমা নাজমা বেগম ওরফে শিউলি আজাদ বর্তমানে উপজেলা আওয়ামী লীগের নেতৃত্বে আছেন। তিনি একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত ৩১২ (ব্রাহ্মণবাড়িয়া) মহিলা আসনের সংসদ সদস্য ছিলেন।

এ ব্যাপারে রাষ্ট্রপক্ষের আইনজীবী অশোক কুমার দাশ বলেন, ব্রাহ্মণবাড়িয়ার আওয়ামী লীগ নেতা ইকবাল আজাদ হত্যা মামলার রায়ে চারজনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে। ১০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। অভিযোগ প্রমাণিত না হওয়ায় ১৩ জনকে খালাস দেওয়া হয়েছে।

তিনি বলেন, মামলার আসামিরা গত ১ জুলাই চট্টগ্রামের বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালতের বিচারক হালিম উল্লাহ চৌধুরীর আদালতে হাজির হয়ে আগের দেওয়া জামিন বহাল রাখার আবেদন করেন। বিচারক জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন এবং বুধবার মামলার রায় ঘোষণার দিন ধার্য করেন।

মামলার বিবরণে জানা যায়, ২০১২ সালের ২১ অক্টোবর সন্ধ্যায় ইকবাল আজাদ সরাইল থানা ভবনের কাছেই খুন হন। পরদিন তার ভাই এ কে এম জাহাঙ্গীর আজাদ বাদী হয়ে ২২ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা ৮-১০ জনকে আসামি করে থানায় হত্যা মামলা করেন। তদন্ত শেষে পুলিশ উপজেলা আওয়ামী লীগের তৎকালীন সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল হালিম (প্রয়াত), সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাদেক মিয়া (প্রয়াত), তৎকালীন সাধারণ সম্পাদক ও তৎকালীন উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিক উদ্দিন ঠাকুর, যুগ্ম সম্পাদক তৎকালীন সদর ইউপি চেয়ারম্যান আবদুল জব্বার, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের তৎকালীন কমান্ডার ইসমত আলী, ডেপুটি কমান্ডার আনোয়ার হোসেন, সদর ইউপির সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী, উপজেলা যুবলীগের তৎকালীন সভাপতি মাহফুজ আলী, সাবেক সহ-সভাপতি আল ইমরান, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাফিজুল আসাদ ও সাবেক সাধারণ সম্পাদক হাবিবুর রহমানসহ ২৯ নেতাকর্মীকে আসামি করে আদালতে চার্জশিট প্রদান করে। আসামিদের মধ্যে দুজন মারা গেছেন এবং ছয়জন পলাতক রয়েছেন। অন্য আসামিরা রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close