ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

শ্রীপুরে শ্রমিক-পুলিশ সংঘর্ষে ওসিসহ আহত ৫
প্রকাশ: মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪, ১০:১৪ পিএম  (ভিজিট : ৩৬০)
গাজীপুরের শ্রীপুরে পূর্ণ ঈদ বোনাস, হাজিরা বোনাস ও অর্জিত ছুটির টাকা দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে শ্রমিকরা। এসময় শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করলে পুলিশের উপর চড়াও হয় শ্রমিকরা। এসময় শ্রমিকের ছোঁড়া ইট-পাটকেলে আহত হয়েছে শিল্প পুলিশের ওসিসহ তিন পুলিশ সদস্য ও পুলিশের ছোড়া রাবার বুলেটে কয়েকজন শ্রমিক আহত হয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) দুপুর সাড়ে ১১টা থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উপজেলার তেলিহাটি ইউনিয়নের মুলাইদ গ্রামের রঙ্গিলা বাজার এলাকার আনোয়ারা নীট কম্পোজিট মিলের শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এসময় মহাসড়কের দুই পাশে কয়েক কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। চরম ভোগান্তিতে পরে সাধারণ যাত্রীরা। পরে দুপুর দেড়টা দিকে পুলিশ-শ্রমিক ও কারখানা কর্তৃপক্ষের মধ্যস্থতায় দুপুর দেড়টার দিকে যান চলাচল স্বাভাবিক হয়।

কারখানার শ্রমিক সুইং অপারেটর হাবিজা আক্তার বলেন, আমাদের মাসিক হাজিরা বোনাস দেয় না, পূর্ণ ঈদ বোনাস দেয় না, বাৎসরিক অর্জিত ছুটি টাকা দেয় না। সমস্যায় পরলে ছুটি দিতে চায় না। আমরা কর্তৃপক্ষের কাছে দাবি জানালে তারা কোন কর্ণপাত করে নাই। তাই বাধ্য হয়ে আমরা মহাসড়ক আন্দোলনে নেমেছি।
 
কারখানার আয়রনম্যান কমল পাল বলেন, আমরা আমাদের ঘাম জারানো পাওনা আদায় করতে, আমাদের অধিকার আদায় করতে মহাসড়কে শান্তিপ্রিয় ভাবে আন্দোলন করছি। হঠাৎ করে পুলিশ এসে আমাদের উপর হামলা করে। গুলি ছুড়ে ও টিয়ারশেল মারে। আমাদের শ্রমিক  হেলপার জমিলা, অপারেটর লিপি ও অপারেটর শারমিনসহ আরও অনেকে গুরুতর আহত হয়েছে।

স্থানীয়রা জানান, মঙ্গলবার (২ জুলাই) দুপুর দেড়টা থেকে উপজেলার তেলিহাটি ইউনিয়নের মুলাইদ গ্রামের রঙ্গিলা বাজার এলাকার আনোয়ারা নীট কম্পোজিট মিলের শ্রমিকরা পূর্ণ ঈদ বোনাস ও মাসিক হাজিরা বোনাস ও অর্জিত ছুটির টাকার দাবি জানিয়ে বিক্ষোভ শুরু করে। এসময় শিল্প পুলিশের সদস্যরা ঘটনাস্থলে এসে শ্রমিকদের শান্ত করার চেষ্টা করলে শ্রমিকরা উত্তেজিত হয়ে যায়। পরে উত্তেজিত শ্রমিকরা পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। এসময় শ্রমিকরা ছোঁড়া ইটে শিল্প পুলিশের পরিদর্শক (ওসি) সহ তিন পুলিশ সদস্য আহত হয়। পরে পুলিশের ছোঁড়া রাবার বুলেটে কয়েকজন শ্রমিক আহত হয়েছে।

কারখানার প্রশাসনিক কর্মকর্তা মোস্তাফিজুর রহমান সাইম বলেন, আমরা শ্রমিকদের বেতন প্রতিমাসের ৭ তারিখ পরিশোধ করে থাকি। অর্জিত ছুটির টাকা আমার দিয়ে দিবো। হঠাৎ করে তারা আজ আরও নতুন কিছু দাবি জানাচ্ছে আমাদের কাছে। যা যৌক্তিক নয়। আমরা প্রথমে শ্রমিকদের বুঝানোর চেষ্টা করেছি তারা কোন কিছুই না মেনে জোরপূর্বক মূল গেইট খুলে মহাসড়ক চলে যায়।

গাজীপুর শিল্প পুলিশের পুলিশ সুপার সারোয়ার আলম জানান, আনোয়ারা নীট কম্পোজিট মিলের আন্দোলনরত শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে নিতে চেয়েছিল পুলিশ সদস্যরা। শ্রমিকদের সাথে কথা বলার সময় শ্রমিকদের অপর একটি পক্ষ পুলিশকে লক্ষ্য করা ইট পাটকেল ছুঁড়ে। এতে শিল্প পুলিশের ইন্সপেক্টর আ স ম আব্দুল নুরের মাথায় আঘাত লেগেছে। তার মাথা ফেটে রক্ত বের হচ্ছে। এছাড়াও আরও ২/৩ জন পুলিশ সদস্য আহত হয়েছে। পরিস্থিতি সামলাতে বাধ্য হয়ে পুলিশ রাবার বুলেট, টিয়ারশেল ছুঁড়ে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  শ্রমিক-পুলিশ সংঘর্ষ   হতাহত   শ্রীপুর-গাজীপুর  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close