ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সিলেটে তৃতীয় দফায় বন্যা, পানিবন্দি কয়েক লাখ মানুষ
প্রকাশ: মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪, ৬:০০ পিএম আপডেট: ০২.০৭.২০২৪ ৬:০২ পিএম  (ভিজিট : ৪০৭)
প্রথম ও দ্বিতীয় দফার নামতে না নামতেই সিলেটে আবারও বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বন্যার পানি উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর অতিবৃষ্টিতে ডুবেছে জেলার বিভিন্ন উপজেলাসহ সিলেট নগরীর নদী তীরবর্তী বিভিন্ন ওয়ার্ড। ফলে তৃতীয়বারের মতো সিলেট অঞ্চলে দেখা দিয়েছে বন্যা। এদিকে উজানের পাহাড়ি ঢল আর অতিবৃষ্টিতে সিলেটের সকল নদনদীর পানি বৃদ্ধি পাচ্ছে।

সুরমা, কুশিয়ারা, সারিগোয়াইন নদীর পানি কানাইঘাট, জকিগঞ্জ, বিয়ানীবাজার, ফেঞ্চুগঞ্জ, শেরপুর ও গোয়াইনঘাট পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানিবন্দি হয়ে পড়েছেন কয়েক লাখ মানুষ। আবহাওয়া অফিসের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সিলেটে ২৯৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সকালের দিকে পানি বাড়ার পরিমাণ বেশি থাকলেও দুপুরের পর থেকে পানি বাড়ার গতি কমে আসে।

পানি বাড়ায় সিলেটের গোয়াইনঘাটের সাথে যোগাযোগ রক্ষাকারী দুটি সড়ক পানিতে তলিয়ে গিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিভিন্ন নিম্নাঞ্চলে পানি প্রবেশ করায় বাড়িঘর তলিয়ে যাচ্ছে। এদিকে বন্যা মোকাবেলায় সম্ভাব্য সকল প্রস্তুতি রেখেছে প্রশাসন বলে জানিয়েছেন গোয়াইনঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুর রহমান।

এদিকে অতিবৃষ্টিতে সিলেট নগরীর উপশহর, তালতলা, মেজরটিলা, বাগবাড়ি, পায়রাসহ বিভিন্ন এলাকার প্রধান সড়ক প্লাবিত হয়। বেলা বাড়ার সাথে সাথে বৃষ্টিপাত কমে আসায় পানি নেমে যায়। এদিকে রাতভর অতিবৃষ্টিতে সিলেট নগরীর বিভিন্ন বাসাবাড়িতে পানি ঢুকে পড়ায় আবারও ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ।

সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজিব হোসাইন বলেন, গত ২৪ ঘণ্টায় সিলেটে ২৯৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বেলা বাড়ার সাথে সাথে বৃষ্টিপাত কমে আসে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাস জানান, সিলেটের সুরমা, কুশিয়ারা, সারিগোয়াইন নদীর পানি ৬ পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে বইছে। সকালে পানি বৃদ্ধির হার বেশি থাকলেও দুপুরের পর থেকে তা কমে আসে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  সিলেটে বন্যা   পানিবন্দি মানুষ   আবহাওয়ার খবর  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close