ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

কুবির বাজেটের আকার ৭১ কোটি, গবেষণায় বরাদ্দ ২ কোটি
প্রকাশ: সোমবার, ১ জুলাই, ২০২৪, ৬:০৬ পিএম  (ভিজিট : ৪৪৬)
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭১ কোটি ৯৯ লাখ ৫০ হাজার টাকার অনুমোদন হয়েছে। নতুন এই বাজেটে আগের বছরের তুলনায় ৫ কোটি টাকা মোট বরাদ্দ ও গবেষণা খাতে ৬০ লাখ টাকা বরাদ্দ বেড়েছে। তবে স্বাস্থ্য খাতে অপরিবর্তিত রয়েছে বরাদ্দের পরিমাণ। গতকাল রোববার (৩০ জুন) রাত সাড়ে সাতটায় শুরু হওয়া ৯৬ তম সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের সভাপতিত্বে এই বাজেট পেশ করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।

অর্থ ও হিসাব দপ্তরের তথ্যমতে, এই বছরের মূল বাজেট ৭১ কোটি ৯৯ লাখ ৫০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। যার মাঝে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে ৬৫ কোটি ৫২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে দেওয়া হয়েছে ৫ কোটি ৬০ লক্ষ টাকা। এছাড়া গত বছরের বাজেট থেকে প্রারম্ভিক স্থিতি ২০ লাখ টাকা রয়েছে এই বাজেটে।

২০২৪-২৫ বাজেটে বিভিন্ন খাতে বরাদ্দ গুলো হলো বেতন ভাতা বাবদ ৪৩ কোটি ৯৩ লক্ষ টাকা, পণ্য ও সেবা বাবদ ২০ কোটি ১৮ লাখ ৭৯ হাজার টাকা, গবেষণা বাবদ ২ কোটি ৬০ হাজার টাকা, প্রাথমিক স্বাস্থ্যসেবা ৬ লক্ষ টাকা, পেনশন ও অবসর সুবিধা ৭ লক্ষ ৮০ হাজার টাকা, মূলধন বাবদ ৫ কোটি ২ লক্ষ টাকা, চাকরি সম্পর্কিত নগদ সামাজিক সুবিধাদি বাবদ ৪১ হাজার টাকা, অন্যান্য অনুদান বাবদ ১১ লক্ষ ৫০ হাজার টাকা। 

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান বলেন, ‘প্রতিবছরের ন্যায় এ বছরও বাজেট দেওয়া হয়েছে। আসলে বাজেটের বড় অংশ যায় বেতন ভাতাতে, সেটা বাদ দিয়ে অন্যান্য খাতে যা বরাদ্দ আছে সেগুলো যেনো যথাযথভাবে করা যায় সেটাই বাজেটের চ্যালেঞ্জ। আমি আশা করি গতবছরের ন্যায় এই বছরেও আমরা সে চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারবো।’ 

গবেষণায় বরাদ্দ বৃদ্ধির ব্যাপারে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, ‘এই বাজেট বৃদ্ধি হওয়ার পেছনে কিছু ফ্যাক্টর কাজ করে। গবেষণার সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধির পাশাপাশি ভালো জার্নাল যেমন: কিউ-১, কিউ-২ মানের জার্নালে প্রকাশ হলেও এই অর্থের পরিমাণ বাড়ে। আমাদের শিক্ষকরা এখন আগের চেয়ে বেশি গবেষণা করছেন, ভালো মানের জার্নালে প্রকাশের হারও বাড়ছে। যদি আরও বেশি গবেষণা ভালো জার্নালে প্রকাশ করতে পারেন তাহলে ভবিষ্যতে এই অর্থের পরিমাণও আরও বাড়বে।’

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)   ২০২৪-২৫ অর্থবছরের বাজেট   সিন্ডিকেট সভা  




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close