ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

এইচএসসির প্রথম দিন
বৃষ্টিতে চরম ভোগান্তি, অনুপস্থিত ১৫ হাজার, বহিষ্কার ৫০
প্রকাশ: সোমবার, ১ জুলাই, ২০২৪, ২:১৭ এএম  (ভিজিট : ২৭৪)
উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষা রোববার থেকে শুরু হয়েছে। পরীক্ষার প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার প্রথম দিন অনুপস্থিত ছিল ১৫ হাজার ২০৩ জন। আর অসদুপায় অবলম্বনের দায়ে ৫০ জনকে বহিষ্কার করা হয়েছে। এদিন কোনো পরিদর্শক বা শিক্ষক বহিষ্কার হননি। 

১১টি শিক্ষা বোর্ডের অধীনে একযোগে এ পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেট বিভাগে প্রবল বর্ষণ ও বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়েছে। গতকাল রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভোর থেকে দিনভর ঝুম বৃষ্টি ঝরেছে। এ কারণে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীদের চরম দুর্ভোগ পোহাতে হয়েছে। সাত-সকালে প্রবল বৃষ্টি মাথায় করে কেন্দ্রে ছোটেন পরীক্ষার্থীরা। বৃষ্টির কারণে রাজধানীর পথে পথে যানবাহন সংকট, যানজটের কারণে সন্তানদের কেন্দ্রে নেওয়ার পথে ভোগান্তিতে পড়েন অভিভাবকরা।

এইচএসসি পরীক্ষার প্রথম দিন রাজধানীর বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করে দেখা গেছে, বৃষ্টির কারণে বেশ দুর্ভোগ পোহাতে হয়েছে পরীক্ষার্থীদের। অধিকাংশ শিক্ষার্থীর বৃষ্টিতে ভেজা অবস্থায় কেন্দ্রে প্রবেশ করেছেন। সড়কে গণপরিবহনের উপস্থিতি কম থাকায় পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের পরীক্ষা হলে পৌঁছাতে বেশ বেগ পেতে হয়েছে। অনেকেই কিছুটা দেরিতে কেন্দ্রে পৌঁছেছেন। রাজধানীর মালিবাগ, শান্তিনগর, মগবাজারসহ গুরুত্বপূর্ণ এলাকায় সড়কে পানি জমে পরিস্থিতি আরও জটিল করে তোলে। এতে তীব্র যানজট তৈরি হয়ে সময়মতো পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে ছোটাছুটি করতে হয়েছে পরীক্ষার্থী ও অভিভাবকদের।

রাজধানীর সরকারি কবি নজরুল কলেজ কেন্দ্রে গিয়ে দেখা যায়, বৃষ্টিতে ভিজে পরীক্ষার্থী ও অভিভাবকরা অনেকেই দাঁড়িয়ে আছেন। পরীক্ষার্থীরা কেন্দ্রে ঢোকার পর অভিভাবকদের বাহদুর শাহ পার্কে গিয়ে অপেক্ষা করতে দেখা গেছে।

সেখানে অপেক্ষারত একজন অভিভাবক বলেন, তার ছেলে পরীক্ষা দিচ্ছেন। আকাশের অবস্থা ভালো না দেখে আগেই রওনা দিয়েছেন। কিন্তু দনিয়া থেকে আসতে পরিবহনের জন্য অনেক বেগ পেতে হয়েছে।
আর এ বিষয়টি মাথায় রেখে বৃষ্টির সময় পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে কয়েকটি জরুরি নির্দেশনা দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড। বৃষ্টির কারণে জলাবদ্ধতা বা যানজটে কোনো কেন্দ্রে পরীক্ষা শুরু হতে দেরী হলে বাড়তি সময় পাবেন এইচএসসি পরীক্ষার্থীরা। আন্তঃবোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার বলেন, যানজট বা জলাবদ্ধতার জন্য কোনো কেন্দ্রে যদি পরীক্ষা শুরু করতে দেরী হয়, সে ক্ষেত্রে আধাঘণ্টা দেরী হলে পরীক্ষার্থীরা আধাঘণ্টা অতিরিক্ত সময় পাবে। কোথাও পরীক্ষা সাড়ে ১০টায় শুরু হলে, শেষ হবে দেড়টায়। ১১টায় শুরু করলে শেষ হবে ২টায়।

পরে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষার দিনগুলোতে বৃষ্টি থাকলে প্রয়োজনে নির্দিষ্ট সময়ের আগেই কেন্দ্রের মূল ফটক খুলে দিয়ে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের ব্যবস্থা করতে হবে। আরও বলা হয়, অনিবার্য কারণে কোনো কেন্দ্রের পরীক্ষা শুরু করতে আধা ঘণ্টা কিংবা এক ঘণ্টা দেরী হলে জরুরি পরিস্থিতি বিবেচনায় সেই আধা ঘণ্টা বা এক ঘণ্টা সময় সমন্বয় করে পরীক্ষা শেষ করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছে। 
আবহাওয়ার পূর্বাভাসে আগামী চার-পাঁচ দিনও দেশের বিভিন্ন এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টির আভাস রয়েছে। আবহাওয়া অধিদফতরের সর্বশেষ বুলেটিনে বলা হয়েছে, ঢাকায় সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

রোববার সিলেট শিক্ষা বোর্ড বাদে দেশের ১০টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৮ হাজার ৩৭৩ শিক্ষার্থী চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় বসেছে। বাংলা (আবশ্যিক) প্রথমপত্র দিয়ে এই পরীক্ষা শুরু হয়। বন্যার কারণে সিলেট বোর্ডের পরীক্ষা এবার পিছিয়ে গেছে। সিলেটসহ ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এবার মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রথম দিনের পরীক্ষায় ঢাকা বোর্ডের ২ হাজার ৬০১ জন, রাজশাহী বোর্ডের ১ হাজার ৫০৮ জন, কুমিল্লা বোর্ডে ১ হাজার ১৫৬ জন, যশোর বোর্ডের ১ হাজার ৩২৮ জন, চট্টগ্রাম বোর্ডে ৯৭৫ জন, বরিশাল বোর্ডে ৭২৭ জন, দিনাজপুর বোর্ডে ১ হাজার ১৩ জন এবং ময়মনসিংহ বোর্ডে ৬৬২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এ ছাড়া বহিষ্কৃত ২০ জনের মধ্যে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে তিনজন, বরিশালে দুজন, কুমিল্লায় দুজন, ময়মনসিংহে ১১ জন ও যশোর শিক্ষা বোর্ডে একজন শিক্ষার্থী রয়েছে। এদিন কোনো পরিদর্শক বা শিক্ষক বহিষ্কার হননি।

সময়ের আলো/আরএস/ 




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close