ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

ফ্রান্সে আগাম নির্বাচন
ইতিহাস গড়তে যাচ্ছে ডানপন্থিরা
প্রকাশ: সোমবার, ১ জুলাই, ২০২৪, ১:৪২ এএম  (ভিজিট : ২৭৬)
ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনে গতকাল রোববার প্রথম ধাপের ভোটগ্রহণ হয়েছে। গত কয়েক দশকের মধ্যে এবারই প্রথমবারের মতো নির্বাচন-পূর্ব সব জরিপে এগিয়ে ছিল ফ্রান্সের কট্টর ডানপন্থিরা। নির্বাচনে ইতিহাস গড়ার আশা করছে তারা। খবর বিবিসি, রয়টার্স ও এএফপির।

দেশটির স্থানীয় সময় রোববার সকাল ৬টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। ছোট শহরগুলোতে ভোটগ্রহণ শেষ হয় বিকাল ৪টায়। বড় শহরগুলোতে শেষ হয় সন্ধ্যা ৬টায়। এবারের নির্বাচনে প্রায় ৪ কোটি ৯০ লাখ ভোটার ভোট দেওয়ার কথা। 

বুথফেরত জরিপ বলছে, এবারের নির্বাচনে এগিয়ে আছে অভিবাসনবিরোধী ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সমালোচনাকারী কট্টর ডানপন্থি নেতা মারিন লু পেন এবং জগদান বাগদেলার দল ন্যাশনাল র‌্যালি (আরএন)। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে প্রথম কোনো ডানপন্থি দল হিসেবে সম্ভবত ফ্রান্সের ক্ষমতায় আসতে যাচ্ছে তারা।

দুই পর্বের এ পার্লামেন্ট নির্বাচনের দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে ৭ জুলাই। ৫৭৭টি আসনের মধ্যে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কোন দলকে অন্তত ২৮৯টি আসনে জিততে হবে। এবার আরএন নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে জয়ী হবে বলে বিশ্বাস জগদান বাগদেলার। এমন কিছু হলে তিনিই হবেন ফ্রান্সের পরবর্তী প্রধানমন্ত্রী। তবে এমন কিছু হবে কি না তার জন্য পরবর্তী পর্বের ভোটের জন্য অপেক্ষা করতে হবে।

জনমত জরিপ বলছে আরএন নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে না, তারা মোট ভোটের ৩৩ থেকে ৩৬ শতাংশ পেতে পারে। আর নিউ পপুলার ফ্রন্ট ২৮ থেকে ২৯ শতাংশ, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মধ্যপন্থি দল পেতে পারে ২০ থেকে ২৩ শতাংশ ভোট।

আগাম এই নির্বাচন নিয়ে ক্ষুব্ধ ম্যাক্রোঁর মিত্ররা। কারণ স্বাভাবিক নিয়মে ২০২৭ সালের আগে পার্লামেন্ট নির্বাচন হওয়ার কথা ছিল না। কিন্তু ইউরোপিয়ান পার্লামেন্ট নির্বাচনে ডানপন্থিদের অগ্রগতিতে শঙ্কিত হয়ে নিজেদের কর্তৃত্ব রক্ষা করতেই আগাম নির্বাচনের ডাক দিয়েছেন ম্যাক্রোঁ।

আগের নির্বাচনগুলোতে ফ্রান্সের ভোটাররা কট্টর ডানপন্থি দলগুলোকে সামনে আসতে দেয়নি। কিন্তু এবার জ্বালানির দাম বৃদ্ধিসহ নানা কারণে ডানপন্থিদের দিকে ঝুঁকেছে দেশটির সাধারণ মানুষ। কারণ ডানপন্থিরা জ্বালানির ওপর ভ্যাট কমাতে এবং ৩০ বছরের কম বয়সিদের আয়কর থেকে মুক্তির আশ্বাস দিয়েছে।
ইউরেশিয়া গ্রুপের ইউরোপ প্রধান মুজতবা রহমান বলেন, ফ্রান্স এক বছরের রাজনৈতিক বিশৃঙ্খলা এবং ঝুলন্ত পার্লামেন্টের দিকে এগিয়ে যাচ্ছে। ফ্রান্সের সাম্প্রতিক রাজনীতিতে এ ধরনের অচলাবস্থার কোনো নজির নেই বলে উল্লেখ করেন তিনি।

সময়ের আলো/আরএস/ 





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close