ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

আড়াই বছরেও পূর্ণাঙ্গ হয়নি ছাত্রলীগের কমিটি
প্রকাশ: রবিবার, ৩০ জুন, ২০২৪, ২:৪১ এএম  (ভিজিট : ২৮০)
বাংলাদেশ ছাত্রলীগের অন্যতম ইউনিট জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রলীগ। জবি ছাত্রলীগের নেতৃত্বে আছেন ইব্রাহিম ফরাজী ও এস এম আকতার হোসাইন। ২০২২ সালের ১ জানুয়ারি ১ বছরের জন্য  দায়িত্ব পান তারা। তবে এ  কমিটির কার্যকাল আড়াই বছর পেরিয়ে গেলেও এখনও পূর্ণাঙ্গ হয়নি। নামমাত্র বিভাগীয় কমিটিতেই সীমাবদ্ধ হয়ে আছে। একটিমাত্র ছাত্রী হলেও কমিটি হয়নি এপর্যন্ত। ফলে নেতাকর্মীদের মধ্যে অসন্তোষ ও ক্ষোভ বাড়ছে। আক্ষেপ নিয়ে দল ছেড়েছেন দীর্ঘদিন রাজনীতি করা কর্মীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের কমিটি পূর্ণাঙ্গ হওয়ার পর এই আকাক্সক্ষা আরও তীব্র হয়েছে। 

জানা যায়, সর্বশেষ ২০১৩ সালের ৩০ জুলাই শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক শরীফ-সিরাজের পূর্ণাঙ্গ কমিটির পর জবি ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি হয়নি। দলীয় কোন্দল আর শাখা ছাত্রলীগের শীর্ষ নেতাদের ব্যক্তিস্বার্থে কর্মীদের কপালে জুটেছে শুধু হতাশা আর আশারবাণী। ফলে গুরুত্বপূর্ণ এই ইউনিটটি ধুঁকছে অবহেলায়। তৈরি হচ্ছে না নতুন নেতৃত্ব। মিটিং-মিছিলে ছাত্রীদের সংখ্যাও থাকে হাতে গোনা। আংশিক কমিটিতে ৩৫ সদস্যের মধ্যে স্থান পায় ৪ নারী নেত্রী। তারাও নিষ্ক্রিয়। বিভিন্ন হুমকি-ধমকি ও চাপের কারণে দায়িত্বপ্রাপ্তদের অনেকেই রাজনীতিতে নিষ্ক্রিয় হয়েছেন। ছেড়েছেন ক্যাম্পাসও।

দীর্ঘদিন কমিটি না হওয়াই ক্ষোভ প্রকাশ করে শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আবদুল রায়হান বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর থেকে যেই বন্ধুর সঙ্গে রাজনীতি শুরু করেছি সেই বন্ধু দীর্য ৬-৭ বছর সংগঠনের জন্য নিরলসভাবে পরিশ্রম করার পরও কোনো পদ পাননি। পরে বাস্তবতাকে আলিঙ্গন করে সংগঠন থেকে বিদায় নেন তিনি। এই বড় ভাই, বন্ধু কিংবা জুনিয়রের সংখ্যা অগণিত।

কমিটি পূর্ণাঙ্গ না হওয়ার বিষয়ে শাখা ছাত্রলীগের সহ-সভাপতি হাবুল হাসান পরাগ বলেন, কমিটি পূর্ণাঙ্গ না হলে তারা বেশি দিন সময় পাবেন। যতদিন গদিতে থাকবেন তত লাভ।

জবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম আকতার হোসাইন বলেন, পূর্ণাঙ্গ কমিটির কার্যক্রম শেষ পর্যায়ে। আমরা কেন্দ্রীয় সভাপতি সাধারণ সম্পাদকের সঙ্গে কথা বলেছি। অতিদ্রুত পূর্ণাঙ্গ কমিটি হয়ে যাবে।

এ বিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানকে একাধিকবার ফোন দিয়েও পাওয়া যায়নি। তবে একটি গণমাধ্যমকে তিনি বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগে নতুন কমিটি গঠনে উদ্যোগ গ্রহণ করে অতিদ্রুততার সহিত জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম ত্বরান্বিত করব।

কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেন, এখানে যারা আমাদের কেন্দ্রের দায়িত্বে আছেন তাদের দিয়ে উদ্যোগ গ্রহণ করার জন্য বলা হয়েছে।

সময়ের আলো/আরএস/ 




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close