ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

রোড সেফটি ফাউন্ডেশনের প্রতিবেদন
ঈদ যাত্রায় সড়কে ঝরল ২৬২ প্রাণ
গত বছরের তুলনায় প্রাণহানি কমেছে ৬.৭১ শতাংশ
প্রকাশ: সোমবার, ২৪ জুন, ২০২৪, ৭:৫৬ পিএম  (ভিজিট : ৩৫৮)
ঈদুল আজহা উদযাপনকে কেন্দ্র করে গত ১১ থেকে ২৩ জুন পর্যন্ত অর্থাৎ ১৩ দিনে সারা দেশে দুইশ ৫১টি সড়ক দুর্ঘটনায় ২৬২ জন নিহত হয়েছে। এসব ঘটনায় আহত হয়েছে কমপক্ষে পাঁচশ ৪৩ জন। নিহতদের মধ্যে নারী ৩২ জন ও ৪৪ জন শিশু। এই সময়ে একশ ২৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে ১০৪ জন, যা মোট নিহতের ৩৯ দশমিক ৬৯ শতাংশ। তাছাড়া ৭টি নৌ-দুর্ঘটনায় ১২ জন নিহত এবং ৩ জন আহত হয়েছে। ১৬টি রেলপথ দুর্ঘটনায় ১৪ জন নিহত এবং ৮ জন আহত হয়েছে।

সোমবার (২৪ জুন) রোড সেফটি ফাউন্ডেশনের ঈদুল আজহা উদযাপনকালে সংঘটিত সড়ক দুর্ঘটনার প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে। রোড সেফটি ফাউন্ডেশন নয়টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে। ১৩ দিনের দুর্ঘটনায় ৯৯৮ কোটি ৫৫ লাখ ৩৭ হাজার টাকার মানব সম্পদের ক্ষতি হয়েছে।

প্রতিবেদনে বলা হয়- দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের মধ্যে বাস ৭১টি, ট্রাক ৫২টি, কাভার্ডভ্যান ১০টি, পিকআপ ১৩টি, ট্রাক্টর আটটি, ড্রামট্রাক নয়টি, ট্রলি তিনটি, কার্গো ট্রাক দুইটি, ট্যাংক লরি দুইটি, মাইক্রোবাস ১৬টি, প্রাইভেটকার ১৮টি, অ্যাম্বুলেন্স দুইটি, জিপ তিনটি, মোটরসাইকেল একশ ৩৮টি, থ্রি-হুইলার একম ছয়টি, স্থানীয়ভাবে তৈরি যানবাহন ৪৩টি, বাইসাইকেল-প্যাডেল রিকশা ১৯টি এবং অজ্ঞাত গাড়ি ১৮টি।

মোটরসাইকেল দুর্ঘটনার ধরণ বিশ্লেষণ রোড সেফটি জানায়, মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনা ঘটেছে ৪০ দশমিক ৯০ শতাংশ, মুখোমুখি সংঘর্ষ ঘটেছে ২৭ দশমিক ২৭ শতাংশ এবং অন্য যানবাহন দ্বারা মোটরসাইকেলে চাপা বা ধাক্কায় দুর্ঘটনা ঘটেছে ৩১ দশমিক ৮১ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতদের মধ্যে ২৮ দশমিক ৩৫ শতাংশের বয়স ১৩ থেকে ১৭ বছর। ৪৭ দশমিক ৭৬ শতাংশের বয়স ১৮ থেকে ৩৫ বছর এবং ২৩ দশমিক ৮৮ শতাংশের বয়স ৩৬ থেকে ৬০ বছর।

ঢাকা বিভাগে সবচেয়ে বেশি ৭২টি দুর্ঘটনায় ৬৭ জন নিহত হয়েছে। রাজধানী ঢাকায় ১৮টি দুর্ঘটনায় ১৪ জন নিহত এবং ১১ জন আহত হয়েছে। সিলেট বিভাগে সবচেয়ে কম ৮টি দুর্ঘটনায় ৭ জন নিহত হয়েছে। একক জেলা হিসেবে দিনাজপুরে সবচেয়ে বেশি ১৬ জন নিহত হয়েছে।

রোড সেফটি জানায়, ঈদুল আজহা উদযাপনকালে সংঘটিত সড়ক দুর্ঘটনায় যে পরিমাণ মানব সম্পদের ক্ষতি হয়েছে তার আর্থিক মূল্য নয়শ ৯৮ কোটি ৫৫ লাখ ৩৭ হাজার টাকার মতো। দুর্ঘটনায় যে পরিমাণ যানবাহন বা সম্পত্তি ক্ষয়ক্ষতি হয়েছে তার তথ্য না পাওয়ার কারণে ক্ষয়ক্ষতির আর্থিক পরিমাপ নির্ণয় করা সম্ভব হয়নি।

এই সময়ে সড়ক দুর্ঘটনায় প্রতিদিন গড়ে ২০ দশমিক ১৫ জন নিহত হয়েছে। গত বছর এটা ছিল ২১ দশমিক ছয় জন। এই হিসাবে গত বছরের তুলনায় এবছর প্রাণহানি কমেছে ছয় দশমিক ৭১ শতাংশ। তবে গত বছরের ঈদুল আজহা উদযাপনকালের তুলনায় এবছর বাইক দুর্ঘটনায় প্রাণহানি বেড়েছে ১৩ দশমিক ৩১ শতাংশ।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close