ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

অস্ট্রেলিয়া বধের নতুন গল্প আফগানদের
প্রকাশ: রবিবার, ২৩ জুন, ২০২৪, ১০:২৯ এএম আপডেট: ২৩.০৬.২০২৪ ১০:৫৯ এএম  (ভিজিট : ৭৩৪)
অস্ট্রেলিয়াকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটের গ্রুপ ওয়ানের লড়াই জমিয়ে দিল আফগানিস্তান। পুরো সমীকরণটাই ওলটপালট করে দিলেন রশিদ খানরা। এখন গ্রুপ ওয়ানের যা অবস্থা, তাতে শেষ ম্যাচের উপরই নির্ভর করবে চার দলের সেমিফাইনালে যাওয়ার ভাগ্য। আফগানিস্তান এদিন ২১ রানে অজিদের হারিয়ে ইতিহাসই লিখে ফেলেছে। আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের প্রথম জয়ের রেকর্ড করেছেন রশিদ খানরা।

রোববার (২৩ জুন) সেন্ট ভিনসেন্টের কিংসটাউনের আর্নোস ভ্যাল গ্রাউন্ডে সুপার এইটের ম্যাচে অস্ট্রেলিয়াকে ১৪৯ রানের লক্ষ্য দিয়ে ২১ রানে হারিয়েছে তারা। আফগানিস্তানের বোলারদের দাপটে অস্ট্রেলিয়া গুটিয়ে গেছে ১২৭ রানে।

এর আগে আফগানিস্তান অজিদের কাছে ৪টি ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে হেরেছিল। কিন্তু এবার ইতিহাস বদলে দিল রশিদের দল।

১৪৯ রান তাড়া করতে নেমে শুরু থেকেই চাপে পড়ে অস্ট্রেলিয়া। দলের খাতায় ৩২ রান যোগ হতেই সাজঘরে ফেরেন তিন টপ অর্ডার ট্রাভিস হেড (০), ডেভিড ওয়ার্নার (৩) ও মিচেল মার্শ (১২)। তবে এদিন ম্যাক্সওয়েল যেভাবে ক্রিজ আঁকড়ে ধরেছিলেন তাতে মনে হচ্ছিল ওয়ানডে বিশ্বকাপের পুনরাবৃত্তি হবে। সেদিন মুম্বাইয়ের লাল পিচে গ্লেন ম্যাক্সওয়েল খেলেছিলেন ওয়ানডে ইতিহাসের বীরত্বসূচক ২০১ রানের অপরাজিত ইনিংস । আজও সেই ম্যাক্সওয়েল হয়ে উঠেছিলেন দেয়াল। ৪১ বলে ৫৯ রান করে অস্ট্রেলিয়াকে জয়ের কক্ষপথেই রেখেছিলেন ম্যাক্সওয়েল। তাকে ফিরিয়েছিলেন গুলবাদিন নাইব। আফগানিস্তানের জয় তখন থেকেই হাতের মুঠোয়।

নিউজিল্যান্ডকে বিদায় করে সুপার এইটে উঠেছিল আফগানরা। কিন্তু আফগানদের ঝুলিতে যেন জমা ছিল আরেক রূপকথা। ২১ রানের জয়ে সেই গল্পের আরেক উপাখ্যান লিখলেন গুলবাদিন নাইব, রশিদ খান, রহমানউল্লাহ গুরবাজরা।

২০ রান খরচায় ৪ উইকেট নিয়ে বল হাতে আফগানদের জয়ের অন্যতম নায়ক গুলাবদিন নাইব। যা টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় সেরা বোলিং ফিগার। এছাড়াও ৩ উইকেট নিয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন নাভিন উল হক।

এদিন টস জিতে প্রথমে আফগানিস্তানকে ব্যাট করতে পাঠিয়েছিল অস্ট্রেলিয়ার অধিনায়ক মিচেল মার্শ। ব্যাট হাতে কিন্তু শুরুটা দুরন্ত করেন দুই আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ এবং ইব্রাহিম জাদরান। তারা প্রথম উইকেটে ১৫.৫ ওভারে ১১৮ রান যোগ করেন। চারটি করে চার এবং ছক্কার হাত ধরে গুরবাজ ৪৯ বলে ৬০ রান করেন। ইব্রাহিম জাদরান আবার ৪৮ বলে ৫১ রান করেন। তার ইনিংসে ছিল ৬টি চার। কিন্তু এই দুই ব্যাটারের বাইরে আর কেউ রান করতেই পারেননি। তৃতীয় সর্বোচ্চ ১৩ রান করেন করিম জানাত। ৪ বলে ১০ করে অপরাজিত থাকেন মহম্মদ নবি। বাকিরা দুই অঙ্কের ঘরেই পৌঁছাননি। গুরবাজ সাজঘরে ফেরার পর, শেষ ২৫ বলের মধ্যে আরও ৫ উইকেট হারায় আফগানিস্তান। নির্দিষ্ট ২০ ওভারে তারা ৬ উইকেট হারিয়ে ১৪৮ রান করে।

এদিন অস্ট্রেলিয়ার হয়ে ফের হ্যাটট্রিক করেন প্যাট কামিন্স। সুপার এইটের নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন। এবার নিজেদের দ্বিতীয় ম্যাচেও আফগানিস্তানের বিরুদ্ধে হ্যাটট্রিক করলেন। সেই সঙ্গে আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে প্রথম বোলার হিসেবে টানা দ্বিতীয় ম্যাচে হ্যাটট্রিকের নজির গড়ে ফেলেন কামিন্স। এছাড়া ২টি উইকেট নিয়েছেন অ্যাডাম জাম্পা এবং এক উইকেট নিয়েছেন মার্কাস স্টইনিস।

আন্তর্জাতিক ক্রিকেটের যেকোনো ফরম্যাটে এটি অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের প্রথম জয়। এই জয়ের ফলে নিজেদের সেমিফাইনালে যাওয়ার আশা টিকিয়ে রেখেছে আফগানিস্তান। একইসঙ্গে সমীকরণের মারপ্যাঁচে বাংলাদেশের স্বপ্নটাও টিকে রইল ভালোভাবেই। অন্যদিকে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার ম্যাচটা এখন অজিদের জন্য ডু অর ডাই ম্যাচ।


সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  টি-টোয়েন্টি বিশ্বকাপ   আফগান রূপকথা   অস্ট্রেলিয়া-আফগানিস্তান  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close