ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

কুরবানির পশুর হাট: শেষ মুহূর্তে জমজমাট
প্রকাশ: রবিবার, ১৬ জুন, ২০২৪, ৬:১৫ এএম  (ভিজিট : ৪৪০)
ঈদ যত ঘনিয়ে আসছে কুরবানির পশুর হাটগুলো জমে উঠছে। সেই সঙ্গে বেড়ে চলছে ক্রেতা। যারা শেষ মুহূর্তে কুরবানির পশু কিনবেন বলে অপেক্ষা করছিলেন তারাও হাটে ভিড় জমাচ্ছেন। তবে ক্রেতাদের দাবি, পর্যাপ্ত কুরবানির পশু থাকলেও ব্যবসায়ীরা আকাশচুম্বি দাম হাঁকাচ্ছেন। ফলে বাধ্য হয়ে অনেকে বেশি দামেই কিনছেন পছন্দের পশু। তবে বিক্রেতারা বলছেন, গরুর খাবার, পরিবহনসহ অন্যান্য খরচ বেড়ে যাওয়ায় দাম বেড়েছে।

রাজধানীবাসী সাধারণত কুরবানির পশু শেষের দিকে কিনে থাকেন। কারণ রাখার জায়গা ও পালনের ঝামেলায় যেতে চান না অনেকে। তাই এখন শেষ মুহূর্তে প্রতিটি হাটেই দেখা গেছে ক্রেতা সমাগম। সেই সঙ্গে বেড়েছে বিক্রিও। ঈদের আগের দিন রাত পর্যন্ত এভাবেই বিক্রি চলবে বলে আশা করছেন ইজারাদার ও ব্যবসায়ীরা। ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, দাম যেমনই হোক তাদের গরু কিনতেই হবে। কারণ ঈদ চলে আসছে।

রাজধানীর পশুর হাট ঘুরে দেখা যায়, ছোট ও মাঝারি গরু বেশি। বড় গরুর সামনে ক্রেতার চেয়ে দর্শনার্থীর ভিড় বেশি। হাটভর্তি বিভিন্ন জাতের দেশীয় ছোট, মাঝারি ও বড় জাতের গরু। তবে হাটে ক্রেতার ভিড় দেখা গেলেও অনেকে মনে করছেন শেষ দিন দাম কমে যাবে।

গরু বেপারি মো. রাসেল বলেন, ভারতীয় গরু এ বছর তুলনামূলক কম। তাই ক্রেতারা দেশি গরু এবং স্বাভাবিক খাবারে লালন-পালন করা গরু বেশি পছন্দ করছেন। ক্রেতারা শেষ মুহূর্তে গরু কেনার জন্য হাটে ভিড় করছেন। তবে তাদের সঙ্গে দামে বনাবনি হচ্ছে না।

উত্তরাঞ্চল থেকে গরু নিয়ে আসা সেকান্দর বেপারি বলেন, গাড়িতে করে গরু নিয়ে আসা, হাটে তোলা, খাওয়ানো সব মিলিয়ে আমাদের খরচ বেড়ে যায়। তাই ক্রেতাদের কাছে দাম বেশি বলতে হয়। এখন বিক্রি বাড়ছে। আশা করি চান রাতে আরও বাড়বে।

শিশির নামের এক ক্রেতা বলেন, হাতে সময় কম। তাই চেষ্টা করছি যত দ্রুত সম্ভব পছন্দের গরুটি কেনা যায়। বেশ কিছু সময় ঘুরে মনে হয়েছে এবার গরুর দাম অন্যান্য বছরের তুলনায় একটু বেশি। তবে তারপরও গরু কিনতে হবে।

খিলগাঁও মেরাদিয়া বাজার সংলগ্ন এলাকার পশুর হাটের ইজারাদার আবু সাইদ জানান, এবার হাটে প্রচুর গরু উঠেছে। হাট সয়লাব হয়ে গেছে। ক্রেতাদেরও উপচে পড়া ভিড় দেখা যাচ্ছে। আশা করছি আবহাওয়া ভালো থাকলে শেষ মুহূর্তে বেচাকেনা তুলনামূলক বাড়বে। দেশের বিভিন্ন জেলা থেকে কুরবানির পশু আসা অব্যাহত রয়েছে।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close