ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ঢলনের চলনে জিম্মি আম বিক্রেতারা
প্রকাশ: শনিবার, ১৫ জুন, ২০২৪, ২:১৪ এএম  (ভিজিট : ৩৬৪)
রাজশাহীর সর্ববৃহৎ আমের মোকাম পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজার। এই মোকামের ১৪০ জন ব্যবসায়ীর একটি চক্রের কাছে জিম্মি হয়ে পড়ার অভিযোগ স্থানীয় আম বিক্রেতাদের। চক্রটি কয়েক বছর ধরে বিক্রেতাদের ওপর ঢলন প্রথা চালু করেছেন। গত বছর প্রতি মণে ১০ কেজি পর্যন্ত ঢলন নেওয়া হয়েছে। এবার আরও দুই কেজি বাড়িয়ে কেউ কেউ নিচ্ছেন ১২ কেজি ঢলন।

চাষিরা বলছেন, বাজারের আম ব্যবসায়ীদের কাছে তারা একরকম জিম্মি। প্রতি মণে ঢলন দিতে হচ্ছে ১০-১২ কেজি। বিষয়টি বাজার কমিটি ও উপজেলা প্রশাসনকে অবহিত করেও কোনো সুফল মিলছে না। ঢলন প্রথা বাতিল করতে ব্যবসায়ীদের নিয়ে প্রতি বছর দুয়েক দিন আনুষ্ঠানিক সভা-সমাবেশ করে বাজার কমিটি ও উপজেলা প্রশাসন। বাস্তবে এর সুফল পাওয়া যায় না।

বৃহস্পতিবার সকালে বানেশ্বর বাজার ঘুরে দেখা গেছে, আমের বেশিরভাগ ক্রেতা হচ্ছেন স্থানীয় ফড়িয়া ও আড়তদার। দুই-চারজন ব্যবসায়ী আছেন বহিরাগত। তারা বিক্রেতাদের কাছ থেকে আম কিনছেন মণ হিসেবে। আর প্রতি মণ গড়ে ৫০-৫২ কেজি হিসাবে কিনছেন। এতে বিক্রেতাকে প্রতি মণে ঢলন দিতে হচ্ছে ১০-১২ কেজি।

আমবাগানের মালিক ফজলু ইসলাম বানেশ্বর বাজারে আম বিক্রি করতে এসেছেন। তিনি দৈনিক সময়ের আলোকে বলেন, বাজারে আম বিক্রি করতে এসে ব্যবসায়ীদের কাছে জিম্মি হয়ে থাকতে হয়। তারা যেভাবে পারছেন বিক্রেতাদের লুটছেন। কয়েক বছর আগেও ৪৫ কেজিতে এক মণ আম ধরা হতো (যদিও ৪০ কেজিতে এক মণ)। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৫০-৫২ কেজিতে।

কুদ্দুস নামের আরেক আম বিক্রেতা বলেন, এই বাজারে আম বিক্রি করতে হলে চাষিদের কয়েকটি ধাপে ভর্তুকি দিতে হয়। এর মধ্যে আড়তদার ঢলন নেন প্রতি মণে ১০ কেজি। ওজনকারী প্রতি মণ মাপার আগে শোলার নামে বড় দুটি আম আলাদা করে রাখেন। এরপর ওই ওজনকারীরা বাড়িতে খাওয়ার কথা বলে সব বিক্রেতার কাছ থেকে দুই-তিনটা আম নেন। এরপর আম বিক্রির দাম পরিশোধ করার সময় হিসাবরক্ষক কমিশন হিসেবে ৪০-১০০ টাকা পর্যন্ত কেটে নেন।

তবে বাজারের আম ব্যবসায়ীরা জানান, এখানে কোনো বিক্রেতার কাছ থেকে জোর করে আম নেওয়া হয় না। কেনার সময় তাদের বলা হয় প্রতি মণে কত কেজি ঢলন দিতে হবে। তাদের ইচ্ছা হলে দেবেন, না হলে নয়।

এ বিষয়ে বানেশ্বর বাজারের ব্যবসায়ী ও হাট ইজারদার জাহাঙ্গীর আলম বলেন, ‘আম কাঁচামাল। এটির কিছু ভর্তুকি আছে। এই অজুহাতে ব্যবসায়ীরা মণ হিসেবে অতিরিক্ত কিছু আম নেন। ঢলন প্রথা তুলে দিতে ব্যবসায়ীদের কেজি দরে আম কিনতে বলা হয়েছে। তবে বিভিন্নভাবে সেটি কার্যকর হচ্ছে না।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close