ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

চাহিদার তুলনায় শরীয়তপুরে ৭ হাজার পশু প্রস্তুত
প্রকাশ: বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৮:০৬ পিএম  (ভিজিট : ২৩২)
শরীয়তপুরে আসন্ন পবিত্র ঈদুল আজহায় চাহিদার চেয়ে ৭ হাজার বেশি গবাদিপশু প্রস্তুত রয়েছে। চলতি বছর জেলায় এক লাখ ৩২টি পশুর চাহিদা রয়েছে। অপরদিকে খামারিরা উৎপাদন করেছেন এক লাখ ৭ হাজার ১২টি গবাদিপশু।

বৃহস্পতিবার (১৩ জুন) সকালে শরীয়তপুর জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আবু বকর সিদ্দিক এ তথ্য জানিয়েছেন।

প্রাণী সম্পদ কার্যালয় ও খামারিদের সূত্রে জানা যায়, বাজারে গোখাদ্যের দাম বেড়ে যাওয়ার পরও জেলার খামারিরা বেশি লাভের আশায় কুরবানি উপলক্ষে পশু উৎপাদন করেছে।

ইতিমধ্যে কুরবানিকে কেন্দ্র করে জেলার স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে প্রায় ১০০ পশুর হাট বসেছে। এসব হাটে প্রতিনিয়ত বাড়ছে ক্রেতা ও বিক্রেতার সংখ্যা।

শরীয়তপুর সদর উপজেলার ধানুকা এলাকার বাহার এগ্রো ফার্মের মালিক ওবায়দুর রহমান বলেন, বর্তমান বাজারে গোখাদ্যের অতিরিক্ত দাম। খড় ও কাচা ঘাস পাওয়া যায় না। এছাড়াও রয়েছে শ্রমিক সংকট। এত কিছুর পরেও আমি এ বছর ২২টি গরু উৎপাদন করেছি। কিন্তু বাজারে ভারত, নেপাল ও পাকিস্তানসহ অন্যান্য দেশের গবাদি পশু থাকায় ক্রেতারা তেমন দাম বলছেন না। 

তিনি বলেন, কোনোভাবে গরুগুলো বিক্রি করতে হবে আমার। অন্যথায় আবার এক বছর গরুগুলো পালতে হবে। প্রতিটি গরুর পেছনে প্রতিদিন ৭০০ থেকে ৯০০ টাকার খাবার প্রয়োজন হয়। গরুগুলো বিক্রি করতে পারলে লাভবান হতে পারব আশা করছি।

আরেকটি খামারের মালিক মাহমুদুল হাসান আবির বলেন, যদি খাবারের দাম কম হতো, পাশের দেশ থেকে গরু না আসত তাহলে আমরা আরও লাভে বিক্রি করতে পারতাম। আশা করছি গত বছরের মতো এ বছরও লাভবান হতে পারব।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আবু বকর সিদ্দিক বলেন, প্রাণী সম্পদ কার্যালয়ের কর্মকর্তারা সারা বছর খামারিদের গবাদি পশু পালনে বিভিন্ন ধরনের পরামর্শসহ চিকিৎসা দিচ্ছেন। এ বছর খামারিরা চাহিদার চেয়ে বেশি গবাদি পশু উৎপাদন করেছেন। আশা করছি বাজারগুলোতে গবাদি পশুগুলো ন্যায্যমূল্যে বিক্রি করে খামারিরা লাভবান হতে পারবেন।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  কুরবানির পশু উৎপাদন   শরীয়তপুর  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close