ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সময়ের আলোতে সংবাদ প্রচার, আপন ঠিকানা পেল সেই ছবেদা বেগম
প্রকাশ: মঙ্গলবার, ১১ জুন, ২০২৪, ৯:০৪ পিএম  (ভিজিট : ৬৮৪)
প্রধানমন্ত্রীর উপহার হিসাবে নতুন ঘর পেয়ে আনন্দের বন্যা বইছে ৭০ ঊর্ধ্ব ছবেদা বেগমের মধ্যে। এমন আনন্দ-উচ্ছ্বাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান নাটোরের অন্য গৃহহীন-ভূমিহীনরাও।

“ভ্যান চালিয়ে জীবনের চাকা ঘোরান ছবেদা বেগম” এই শিরোনামে দৈনিক সময়ের আলো পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশিত হয় গত ২৮ মার্চ। সংবাদ প্রকাশের পর বিষয়টি নজরে আসে স্থানীয় প্রশাসনের। এর পর সেই বৃদ্ধা ছবেদা বেগমের পাশে দাঁড়ান নাটোর জেলা ও উপজেলা প্রশাসন।

মঙ্গলবার (১১ জুন) ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘরের চাবি হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে নাটোরের ৪টি উপজেলায় স্থানীয় ভাবে এক আলোচনা সভা ও ঘরের চাবি হস্তান্তরের আয়োজন করেন উপজেলা প্রশাসন। এর মধ্যে নাটোর সদর উপজেলায় ৩৪৫ জন ভূমিহীন ও গৃহহীন ব্যক্তিদের মধ্যে ঘরের চাবি হস্তান্তর করা হয়।

জানা যায়, নাটোর সদর উপজেলার দিঘাপতিয়া ইউনিয়নের মদনহাট মধ্যপাড়ার মৃত্যু আক্কাস আলীর স্ত্রী দীর্ঘ ৪৫ বছর ধরে জীবনের ঘানি টেনে চলেছেন নাটোর শহরতলির মদনহাট মধ্যপাড়ার বাসিন্দা ছবেদা বেগম। স্বামীর মৃত্যুর পর তার শিশুকন্যা শাহিদাকে নিয়ে ছবেদার ৪৫ বছরের জীবন সংগ্রাম শুরু হয়। এরপর মেয়ে শাহিদাকে বিয়ে দেয়ার পর তার শিশু সন্তান শাহীনকে রেখে মারা যায় শাহিদাও।

একমাত্র মেয়ের মৃত্যুর পর নাতি শাহিনকে নিয়ে শুরু হয় বেঁচে থাকার লড়াই। এরই এক পর্যায়ে স্থানীয়রা তার কষ্টের কথা বিবেচনা করে একটি ভ্যান কিনে দেয়। ভ্যান চালিয়ে বাড়ি বাড়ি গিয়ে জ্বালানি (শুকনা গোবর) বিক্রি করতেন ছবেদা বেগম। জীর্ণশীর্ণ শরীর। কপালে তার চিন্তার ভাঁজ। তবুও তার যতটুকু শক্তি তা দিয়েই ‘প্যাডেল’ করে ভ্যান চালিয়ে নিত্যদিন ছুটে চলেন তিনি।  

বৃদ্ধা ছবেদা বেগম সময়ের আলোকে বলেন, ‘সরকার আমাকে ঘড় দিছে, থাকার জায়গা দিছে। আমি কল্পনাও করতে পারিনি যে আমি ঘড় পাবো এর জন্য প্রধানমন্ত্রীর কাছে আমি কৃত। আল্লাহ যেন তাকে সুখ দেয়, শান্তি দেয়। আল্লাহ যেন দাদেও বাঁচিয়ে রাখে। যারা আমার জন্য সাহায্য করেছে তাদের জন্য দোয়া করি।’

জমিসহ পাকা ঘর পাওয়া ছবেদা বেগমের নাতি শাহীন হোসেন বলেন, আমরা কখনও কল্পনাও করিনি একদিন জমিসহ পাকা ঘরে রাত যাপন করতে পারবো। সরকার তাদের কথা মনে করে এমন ঘর দেওয়ায় মহাখুশি। তারা প্রধানমন্ত্রীকে ধন্যবাদসহ আশীর্বাদ করেছেন।

নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাছুদুর রহমান জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে দেশে যেন কেউ গৃহহীন-ভূমিহীন না থাকে সেই উদ্যোগ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই ধারাবাহিকতায় আজ (মঙ্গলবার) আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৫ম পর্যায়ের ২য় ধাপে জমি ও গৃহ প্রদানের কার্যক্রমের অংশ হিসাবে আরও ১৮ হাজার ৫৬৬টি ঘর হস্তান্তরের করেন উদ্বোধন করেন শেখ হাসিনা। এদিন নাটোরে ৮৭২টি ঘর হস্তান্তর করা হয়।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  আশ্রয়ণ প্রকল্পের ঘর   প্রধানমন্ত্রীর উপহার   নাটোর  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close