ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

কোটা পুনর্বহালের প্রতিবাদে চবিতে অবস্থান কর্মসূচি
প্রকাশ: মঙ্গলবার, ১১ জুন, ২০২৪, ৪:১৮ পিএম  (ভিজিট : ৩৯২)
কোটা পদ্ধতি পুনর্বহাল সংক্রান্ত হাইকোর্টের রায়ের প্রতিবাদে এবং চাকরিতে মেধা ভিত্তিক নিয়োগ বহাল রাখার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। মঙ্গলবার (১১ জুন) দুপুর ১২ টা থেকে ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে এ কর্মসূচি পালিত হয়।

এ সময় শিক্ষার্থীদের ৭১ এর হাতিয়ার গর্জে উঠো আরেকবার, কোঠা প্রথার বিরুদ্ধে লড়াই হবে একসাথে, কোটা প্রথা নিপাত যাক মেধাবীরা মুক্তি পাক, বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই, মেরুদণ্ড সোজা কর মেধা দিয়ে চাকরি ধর ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

এ ব্যাপারে আন্দোলনকারী ১৯-২০ সেশনের দর্শন বিভাগের শিক্ষার্থী মো. রাসেল আহমেদ বলেন, ২০১৮ সালে হাইকোর্ট যে পরিপত্রটা বাতিল করেছিল সেটা পুনর্বহাল করার কারণে আমরা সমবেত হয়েছি। আমরা এখানে ৪র্থ দিনের মতো কর্মসূচি পালন করছি। আমরা চাচ্ছি ৩০ জুনের মধ্যে হাইকোর্ট যেন রায় তুলে নেয়। যদি ৩০ জুনের মধ্যে তুলে না নেয় আমরা ১ জুলাই থেকে কঠোর আন্দোলনে নামব।

১৮-১৯ সেশনের আরেক শিক্ষার্থী বলেন, দেশের ১ম শ্রেণির চাকরিতে ৫৬ শতাংশ কোটাতেই চলে গেলে মেধাবীদের মূল্যায়ন কোথায়। আমরা চাই মেধার ভিত্তিতে দেশ এগিয়ে যাক। কোটা বৈষম্যে মেধাবীদের বঞ্চিত যেন না হতে হয় প্রশাসনের সেদিকে খেয়াল রাখা উচিৎ। 

২১-২২ সেশনের বাংলা বিভাগের শিক্ষার্থী রিয়াদ উদ্দিন বলেন, আমরা চাই শিক্ষার্থীরা মেধার ভিত্তিতে চাকরিতে আসুক, কোটার বৈষম্যে না। এটাই আমাদের দাবি থাকবে।

উল্লেখ্য, সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে ২০১৮ সালের ৪ অক্টোবর জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করেছিল হাইকোর্ট।

সময়ের আলো/আরআই



আরও সংবাদ   বিষয়:  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)   কোটা পুনর্বহালের প্রতিবাদ   অবস্থান কর্মসূচি   




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close