ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

প্রার্থী সমর্থন নিয়ে আওয়ামী লীগে দ্বন্দ্ব প্রকাশ্যে
প্রকাশ: শনিবার, ৮ জুন, ২০২৪, ২:১৮ এএম  (ভিজিট : ৩১৬)
দেশের দ্বিতীয় সমুদ্রবন্দর মোংলায় রাত পোহালেই ভোট। গত ২৯ মে এ নির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও ঘূর্ণিঝড় রিমালের কারণে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করায় নির্বাচন কমিশন উপকূলের কয়েকটি উপজেলার সঙ্গে মোংলা উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত করে। পরে ৯ জুন এ নির্বাচন অনুষ্ঠানের তারিখ ঘোষণা করা হয়। 

সামুদ্রিক বন্দর, ইপিজেড, শিল্পাঞ্চল, সুন্দরবনের অবস্থান থাকার কারণে বাগেরহাটের অন্য সব উপজেলার চেয়ে মোংলার বিশেষ একটি অবস্থান রয়েছে। এ কারণে এখানকার উপজেলা চেয়ারম্যান পদ বিশেষ একটি গুরুত্ব বহন করে। এ প্রেক্ষিতে মোংলা উপজেলা চেয়ারম্যান পদে বিজয়ী হতে প্রার্থীরা মরিয়া হয়ে থাকেন।

এদিকে নির্বাচন ঘিরে স্থানীয় আওয়ামী লীগের অভ্যন্তরীণ দ্বন্দ্ব প্রকাশ্যে রূপ নিয়েছে। ত্রিমুখী অবস্থানে রয়েছে উপজেলা ও পৌর আওয়ামী লীগ। এতে আওয়ামী লীগ সমর্থিত সাধারণ কর্মীরা অনেকটা বিভ্রান্তিতে পড়ছেন। পুরো প্রচারে পরস্পরবিরোধী বক্তব্য দিচ্ছেন প্রার্থীরা। 

চেয়ারম্যান পদে লড়াইয়ে নেমেছেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি, সাধারণ সম্পাদক ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক। তিনজনই চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ায় বিভেদ চরম আকার ধারণ করেছে। নির্বাচনে চেয়ারম্যান পদে মোট ৪ জন প্রার্থী অংশ নিয়েছেন। এদের মধ্যে বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবু তাহের হাওলাদার (চিংড়ি), উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. ইকবাল হোসেন (আনারস), উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ইব্রাহিম হাওলাদার (দোয়াত-কলম) ও উপজেলা যুবলীগের যুগ্ম সম্পাদক সবুজ হাওলাদার (কাপ-পিরিচ) প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া এ নির্বাচনে ৭ জন ভাইস চেয়ারম্যান ও ৩ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। এসব প্রার্থীর বেশিরভাগই আওয়ামী লীগ সমর্থিত।

দলীয় কোনো প্রার্থী না থাকায় এ নির্বাচনে স্থানীয় নেতারাই চেয়ারম্যান প্রার্থী হয়েছেন। এ কারণে শীর্ষ নেতারা বিভক্ত হয়ে একেক জন একেক প্রার্থীর পক্ষে সমর্থন দিয়ে নির্বাচনি কাজ করছেন। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইব্রাহীম হাওলাদারের পক্ষে সরাসরি প্রচার চালাচ্ছেন পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শেখ আ. রহমান, উপজেলা যুবলীগের সভাপতি ইস্রাফিল হাওলাদারসহ অন্য নেতারা। 

এ ছাড়া উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেনের পক্ষে অবস্থান নিয়ে প্রচারে রয়েছেন গত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী ইজারাদার, পৌর যুবলীগের সভাপতি ও পৌর প্যানেল মেয়র কবির হোসেন, সুন্দরবন ইউপি চেয়ারম্যান ইকরাম ইজারাদার, বুড়িরডাঙ্গা ইউপি চেয়ারম্যান উদয় শংকর বিশ্বাস, পৌরসভার ৮ জন কাউন্সিলরসহ অনেকে। আর আবুু তাহের হাওলাদারের নির্বাচনি প্রচারে চিলা ইউপি চেয়ারম্যান গাজী আকবর হোসেন, সুন্দরবন ইউপির সাবেক চেয়ারম্যান কবির হোসেন, উপজেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ নাসির হাওলাদার, মিঠাখালী ইউপির সাবেক চেয়ারম্যান মাহমুদ হাসান ছোট মনিসহ আওয়ামী লীগের বেশকিছু স্থানীয় নেতাকর্মী তাকে সমর্থন দিচ্ছেন। মূলত এই তিন প্রার্থীর মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতা হবে। 

মোংলা পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ আ. রহমান বলেন, এবারের উপজেলায় দলীয় প্রতীক না থাকায় কিছুটা বিরোধ তৈরি হয়েছে সত্যি, তবে নির্বাচনের পর তা আর থাকবে না বলে আশা করি। সংসদ সদস্য বেগম হাবিবুন নাহার বলেন, নির্বাচনি আচরণবিধিতে সংসদ সদস্যদের কোনো প্রার্থীকে সমর্থন দেওয়ার সুযোগ নেই। তাই তিনি কোনো প্রার্থীকে সমর্থন দেননি।

সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান প্রশ্নে নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন জানান, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশন, স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। যদি কোনো ব্যক্তি, দল বা গোষ্ঠী নির্বাচনের পরিবেশ বাধাগ্রস্ত করার চেষ্টা করে, আইনশৃঙ্খলা বাহিনী তা প্রতিহত করতে বদ্ধপরিকর। ভোটারদের আগামীকাল রোববার নিজ নিজ কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার আহ্বান জানান তিনি।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close