ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

৩২ হাজারে নিলাম হওয়া স্কুল ভবন পুন:নিলামে আড়াই লাখ
প্রকাশ: বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪, ৯:১৪ পিএম  (ভিজিট : ৪১০)
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় ৩২ হাজার টাকায় নিলাম হওয়া ১টি স্কুল ভবন পুন:নিলামে বিক্রি হয়েছে ২ লক্ষ ৩৬ হাজার। এছাড়াও পুন:নিলামে আরও ২টি ভবন পূর্বের দরের চেয়ে ৫/৬ গুণ বেশি দামে নিলাম হয়েছে। 

বৃহস্পতিবার (৬ জুন) দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে উন্মুক্ত নিলাম অনুষ্ঠিত হয়। আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার রাবেয়া খাতুন নিলাম ডাক পরিচালনা করেন। 

এরআগে, গত ১ ফেব্রুয়ারি উপজেলা শিক্ষা কমিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৮টি পুরাতন ভবন নাম মাত্র দরে নিলাম দেয়। ঔ সময় নিলামের অনিয়ম নিয়ে দৈনিক সময়ের আলো পত্রিকাসহ বেশ কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে জেলা প্রশাসন তখন একটি তদন্ত কমিটি গঠন করে। পরে তদন্ত কমিটির সুপারিশে ৩টি স্কুল ভবন পুন:নিলামে দেওয়ার সিদ্ধান্ত হয়। পুন:নিলামে হওয়া ওই ৩টি ভবন হলো রাধানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক অংশ ১ লক্ষ ৩৬ হাজারে পুন: নিলাম হয়। যা পূর্ব নিলামে ছিল ২৮ হাজার ৫০০ টাকা। নয়াদিল সরকারি প্রাথমিক বিদ্যালয় পুনঃ নিলাম ২ লক্ষ ৩৬ হাজার টাকা। যা পূর্বে মাত্র ৩২ হাজারে নিলাম হয়েছিল। নুরপুর ক্যাপ্টেন মাহবুব সরকারি প্রাথমিক বিদ্যালয় আগে নিলাম মূল্য ছিল ১৩ হাজার টাকা পুনঃ নিলামে হয়েছে ১ লক্ষ ৭ হাজার টাকা। নিলামে অংশ নেওয়া কয়েকজন ডাককারী নাম প্রকাশ না করার শর্তে বলেন, নিলাম কমিটি অনৈতিক সুবিধা নিয়ে নামমাত্র মূল্যে নিলাম দিয়েছিল। এখন পুনঃ নিলামে প্রমাণ হয়েছে বাকী ৫টি ভবনও পুনঃ নিলাম হলে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব আয় হতো। অভিযোগ রয়েছে, ১টি সিন্ডিকেট নিলাম কমিটিকে ম্যানেজ করে কম দামে ভবনগুলো কিনে নিয়েছিল।

এর আগে গত ১ ফেব্রুয়ারি আখাউড়ায় ৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুরাতন ভবন ১ লক্ষ ৭৯ হাজার ৫০০ টাকায় নিলামে বিক্রি করে সরকারি নিলাম কমিটি। এগুলো হলো রাধানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, নয়াদিল সরকারি প্রাথমিক বিদ্যালয়, ছয়গড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, নুরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, নুরপুর ক্যাপ্টেন মাহবুব সরকারি প্রাথমিক বিদ্যালয়, জাঙ্গাল সরকারি প্রাথমিক বিদ্যালয়, আনোয়ারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভাটামাথা সরকারি প্রাথমিক বিদ্যালয়। সর্বনিম্ন ৯ হাজার ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ৩৩ হাজার টাকায় এসব ভবন বিক্রি করা হয়। পরে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের যেরে টনক নড়ে প্রশাসনের। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এস.এম. শান্তুনু চৌধুরীকে আহবায়ক করে ৪ সদস্যের কমিটি গঠন করে জেলা প্রশাসক। 

নিলাম অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন উপজেলা প্রকৌশলী মো. আমিনুল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শাহ ইলিয়াস উদ্দিন। পুন:নিলামে বিষয়ে আখাউড়া উপজেলা প্রশাসন প্রধান ও নিলাম কমিটির সভাপতি রাবেয়া আক্তার বলেন, তদন্ত কমিটির সুপারিশে ৩টি ভবন পুন:নিলামে দেওয়া হয়েছে। বাকী ৫টি ভবনের দরে তদন্ত কমিটির কোন আপত্তি না থাকায় সেগুলো পুন: নিলাম দেয়া হয়নি। পূর্বে কেন কম মূল্যে নিলাম দেওয়া হয়েছিল সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি কোন সদুত্তর দিতে পারেন নাই। 

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  স্কুল ভবন নিলাম   আখাউড়া-ব্রাহ্মণবাড়িয়া  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close