ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

অল্প খরচে বেশি লাভ বেড়ে গেছে ভুট্টা চাষ
প্রকাশ: বুধবার, ৫ জুন, ২০২৪, ১১:০৯ পিএম  (ভিজিট : ৪৫৪)
অল্প খরচে অধিক লাভ এবং উচ্চ ফলনশীল জাতের ভুট্টার চাষ করে প্রতি বছরই লাভের মুখ দেখছেন রাজশাহীর পুঠিয়া অঞ্চলের কৃষকরা। আর এতে করে প্রতিবছর এই অঞ্চলে বাড়ছে ভুট্টার আবাদ। বিগত বছরগুলোর তুলনায় চলতি বছর ভুট্টার চাষ বেড়েছে এ অঞ্চলে। অনুকূল আবহাওয়া বিরাজ করলে এবার বাম্পার ফলন আশা করছেন চাষিরা।

উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদফতর অফিস সূত্রে জানা গেছে, পৌরসভাসহ ৬টি ইউপি এলাকায় চলতি বছরে ভূট্টা চাষ হয়েছে ৪ হাজার ৭ শত ৫০ হেক্টর জমিতে। যা গত বছরের তুলনায় এবার ৯ শত ৯৫ হেক্টর পরিমাণে বেশি জমিতে ভুট্টা চাষ করা হয়েছে।

উপজেলার মধুখালী এলাকার ভুট্টা চাষী আয়নাল উদ্দিন বলেন, এবার বৈরী আবহাওয়া হওয়ার কারণে পাট চাষ না করে জমিতে ভুট্টার চাষ শুরু করেছি ঠিকমতো জমিতে পানি সরবরাহ করায় আশা করা যায় খুব ভালোই ভোটটা হত কিন্তু ঘূর্ণিঝড় এর কারণে বেশিরভাগই ভোটটা গাছগুলো মাটিতে পড়ে যাওয়ার কারণে ফলন একটু কম হবে মনে করছি কিন্তু তারপরেও বাজার ভালো থাকায় লস হবে না বলে ধারণা করছি।

বানেশ্বর এলাকার চাষি আজাহার ইসলাম বলেন, আমরা বিগত দিনে এই সময় জমিতে তিল, মুগ জাতীয় ফসল বুনতো। যা বর্তমানে উৎপাদন খরচের অর্ধেক টাকাও আসে না। এবারের বৈরি আবহাওয়ার কারণে আমরা জমিতে ভূট্টা রোপন করি এবং ভালো ফলন পেয়েছি বাজারে দামও ভালো সেই কারণে তিল মুখ জাতীয় ফসল থেকে বের হয়ে এসে আমরা এখন ভূট্টা চাষে বেশি অগ্রসর হয়েছি।

উপজেলা কৃষি কর্মকর্তা স্মৃতি রানী সরকার বলেন, বৈরি আবহাওয়ার কারণে পুঠিয়া উপজেলায় রেকর্ড পরিমাণে ভুট্টা চাষ হয়েছে। তুলনামূলক রোগ-বালাই ও পোকার আক্রমন কম হওয়ার কারণে সাধারণ কৃষকরা ভুট্টা চাষের দিকে বেশি অগ্রসর হয়েছে। আর অল্প খরচে ভুট্টা চাষ করে অধিক লাভ পাওয়া যায়। এজন্য কৃষকরা ভুট্টাকে বেছে নিয়েছে। এই সময়ের চাষাবাদের জন্য। এছাড়াও কৃষকের সর্বত্র সেবা দেওয়ার জন্য আমাদের কর্মীরা মাঠ পর্যায়ে কাজ করছে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close