ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

মৃদু তাপপ্রবাহ ৩০ জেলায়
ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন
প্রকাশ: মঙ্গলবার, ৪ জুন, ২০২৪, ৭:০৭ এএম  (ভিজিট : ৩৪২)
ঘূর্ণিঝড় রিমালের পর দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হলেও কমছে না গরম। উল্টো ৩০ জেলায় বইছে মৃদু তাপপ্রবাহ। এর ফলে আবার শুরু হয়েছে ভ্যাপসা গরম। গরমে অতিষ্ঠ জনজীবন। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছে রাজধানীর খেটে খাওয়া মানুষরা।

সোমবার আবহাওয়া অফিস জানিয়েছে, রাজধানীসহ দেশের ৩০ জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ফলে এসব অঞ্চলে তীব্র গরম অনুভূত হচ্ছে। তবে কিছু কিছু জায়গায় এ তাপপ্রবাহ কমতে পারে। এ ছাড়া রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, রংপুর এবং রাজশাহী বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। 

একই সঙ্গে এটি আরও অগ্রসর হওয়ার জন্য পরিস্থিতি অনুকূলে রয়েছে। এ কারণে দেশের ৯টি অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ কিছুটা কমার সম্ভাবনা রয়েছে। ফলে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

তিনি বলেন, আজ মঙ্গলবার রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। 

আবহাওয়া অফিস জানায়, ঢাকা ও রাজশাহী বিভাগের ২১ জেলাসহ মোট ৩০টি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এসব জেলায় অনেক জায়গায় বৃষ্টি হয়ে গরম কিছুটা কমে যেতে পারে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close