ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

চাপের মুখে বেঁকে বসেছেন নেতানিয়াহু
যুদ্ধবিরতি নিয়ে ধোঁয়াশা, গাজায় হামলা অব্যাহত
প্রকাশ: মঙ্গলবার, ৪ জুন, ২০২৪, ১:৩১ এএম  (ভিজিট : ২৫৬)
যুদ্ধবিরতি ও জিম্মি বিনিময়ের নতুন প্রস্তাব নিয়ে আলোচনার মধ্যেও গাজায় হামলা অব্যাহত রেখেছে ইসরাইল। এদিকে তুর্কি বার্তা সংস্থা আনাদুলু জানিয়েছে, অভ্যন্তরীণ চাপের কারণে যুদ্ধবিরতি প্রশ্নে বেঁকে বসেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপস্থাপিত প্রস্তাবকে ‘ত্রুটিপূর্ণ’ আখ্যা দিয়ে যুদ্ধ বন্ধে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। 

জানা গেছে, অন্যদের সমর্থন না পাওয়ার কারণেই নেতানিয়াহু সংকটে পড়েছেন। সবমিলে যুদ্ধবিরতি নিয়ে ধোঁয়াশা প্রকট হয়েছে। এদিকে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সব সদস্য রাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ বিশেষজ্ঞরা।

হোয়াইট হাউস ফিলিস্তিনি গোষ্ঠী হামাসকে বলেছে, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষিত পরিকল্পনায় সম্মত হলে ওয়াশিংটন আশা করে, ইসরাইলও তা মেনে নেবে। ইসরাইলের প্রধানমন্ত্রীর এক সহকারী বলেছেন, ইসরাইল প্রস্তাবটি মেনে নিয়েছে, তবে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার সরকারে থাকা বিরোধীদের সমর্থন পাচ্ছেন না।

ইসরাইলি দৈনিক হারেৎজ জানিয়েছে, নেসেটের (ইসরাইলি পার্লামেন্ট) বাইরে এক বিবৃতিতে অতি-ডানপন্থি অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষিত যুদ্ধবিরতি প্রস্তাবকে ‘বিপজ্জনক’ বলে অভিহিত করেছেন। হামাসের অন্যতম নেতা ইয়াহিয়া সিনওয়ার সম্পর্কে তিনি বলেন, ‘বারবার, তারা একই ভুলের পুনরাবৃত্তি করে, বারবার, তারা সিনওয়ারের কাছে আত্মসমর্পণ করে এবং ইসরাইল রাষ্ট্রকে অপমান করে।’ স্মোট্রিচ আরও বলেন, ‘গত কয়েক মাস আমাদের সবার কাছে প্রমাণ হয়েছে যে, সিনওয়ারের সঙ্গে নিষ্ক্রিয় আলোচনার মাধ্যমে নয়, কেবল হামাস আত্মসমর্পণ না করা পর্যন্ত সামরিক চাপ এবং আগুন বৃদ্ধির মাধ্যমে লক্ষ্য অর্জন সম্ভব। 

প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলছেন, তিনি গাজায় হামাসের শাসনব্যবস্থার একটি কার্যকর বিকল্প দেখতে চান। ৮ জুনের মধ্যে নেতানিয়াহু যুদ্ধ-পরবর্তী পরিকল্পনার বিষয়ে একটি চুক্তিতে না পৌঁছালে পদত্যাগ করার হুমকি দিয়েছেন যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গান্তজ। নেতানিয়াহু প্রস্তাব মেনে নিয়েছেন বলে রোববার খবর প্রকাশ হয়েছিল। 

তবে গতকাল সোমবার আনাদুলু ভিন্ন খবর দিয়েছে। তারা জানিয়েছে, ইসরাইলের পার্লামেন্ট নেসেটের পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রতিরক্ষা কমিটির সঙ্গে গোপন বৈঠকের সময় ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, গাজায় চলমান যুদ্ধ বন্ধে আমি প্রস্তুত নই। তিনি দাবি করেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব ত্রুটিযুক্ত। ইসরাইলি প্রধানমন্ত্রী বলেন, বাইডেন যে রূপরেখা উপস্থাপন করেছেন তা পক্ষপাতমূলক। জিম্মিদের ফিরিয়ে আনার উদ্দেশ্যে যুদ্ধ বন্ধ করা হবে এবং এরপর আমরা আলোচনা করব। 

জর্ডানের আম্মান থেকে আল জাজিরার সাংবাদিক সারা খাইরাত বলেন, নেতানিয়াহুকে অতি-জাতীয়তাবাদী ও উগ্র ডানপন্থি মন্ত্রীরা বলে দিয়েছেন, যুদ্ধবিরতি হলে তারা পদত্যাগ করবেন। এতে জোট সরকার ভেঙে যাবে। নেতানিয়াহুর ক্ষমতায় থাকতে জোট সরকার প্রয়োজন। আবার বিরোধী নেতা ইয়ার ল্যাপিড প্রস্তাব মেনে নিতে বলছেন। জিম্মিদের পরিবারগুলোও রাজি হতে বলছে। প্রধানমন্ত্রী নেতানিয়াহু এখন উভয় সংকটে পড়েছেন। সবমিলে যুদ্ধবিরতির সম্ভাবনা নিয়ে তাই ধোঁয়াশা সৃষ্টি হয়েছে।

ফিলিস্তিনকে স্বীকৃতির অনুরোধ : ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে সব সদস্যরাষ্ট্রকে আহ্বান জানিয়েছে জাতিসংঘের একটি বিশেষজ্ঞ দল। স্পেন, আয়ারল্যান্ড এবং নরওয়ে ফিলিস্তিনকে স্বীকৃতি প্রদানের এক সপ্তাহ পর এই আহ্বান জানাল জাতিসংঘের এই দলটি। 

জাতিসংঘের ফিলিস্তিন অঞ্চলের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ফ্রান্সেসকা অ্যালবানিজও রয়েছেন জাতিসংঘের এই উচ্চপর্যায়ের প্রতিনিধি দলটিতে। সোমবার এক বিবৃতিতে তারা বলেছেন, দশকের পর দশক ধরে ফিলিস্তিনের জনগণ তাদের মুক্তি ও স্বাধীনতার দাবিতে যে ন্যায্য আন্দোলন চালিয়ে যাচ্ছেন, তাকে আরও গতিশীল করবে এই স্বীকৃতি।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close