ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

হাবিপ্রবিতে বেসিক প্রোগ্রামিং উইথ ম্যাটল্যাব শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা শুরু
প্রকাশ: শুক্রবার, ৩১ মে, ২০২৪, ১০:১৮ পিএম  (ভিজিট : ৩৩৮)
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কৃষি, সিএসই, বিজনেস স্টাডিজ, ইঞ্জিনিয়ারিং, ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদ ও বিজ্ঞান অনুষদের বিভিন্ন পর্যায়ের শিক্ষকবৃন্দের (রেজিস্ট্রেশনকৃত) জন্য “বেসিক প্রোগ্রামিং উইথ ম্যাটল্যাব” শীর্ষক দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

শুক্রবার (৩১ মে) সকাল সাড়ে ৯টায় আইকিউএসি’র কনফারেন্স রুমে উক্ত প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠিত হয়। 
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান। সভাপতিত্ব করেন আইকিউএসি এর পরিচালক প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকার। এতে স্বাগত বক্তব্য প্রদান শেষে সঞ্চালনা করেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. শাহ মইনুর রহমান। রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক আহমেদ ইমতিয়াজ রইস।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ হলো শিক্ষা ও গবেষণা। এই শিক্ষা ও গবেষণা কার্যক্রমের গুনগত মান বৃদ্ধির লক্ষ্যে সহায়ক বিষয়গুলোর উপর আমরা গুরুত্ব দিচ্ছি। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব রিসোর্সকে ব্যবহার করে আপনাদের সমৃদ্ধ করতে আমরা কাজ করছি। 

তিনি বলেন, আমাদের গবেষণা হতে হবে মানসম্পন্ন যেন দেশ ও জাতির কাজে আসে এই গবেষণা। মানসম্পন্ন গবেষণার উপর গুরুত্ব দিয়েই আজকের এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। এর আগে আমরা ধারাবাহিকভাবে পাইথনের উপর প্রশিক্ষণ প্রদান করেছি, এরপর ব্লক চেইনের উপর প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের জন্য আমরা কাজ করে যাচ্ছি। লক্ষ্য একটাই, সেটি হলো মানসম্পন্ন গবেষণা। পরিশেষে তিনি এ ধরণের কর্মশালা আয়োজনের জন্য আইকিউএসি সংশ্লিষ্টদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রসঙ্গত, ম্যাটল্যাব একটি জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। এর মাধ্যমে সহজে এলজেব্রিক ইকুয়েশন ও সিস্টেম সমাধান করা যায়। যে কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ (C, C++, Java, Fortran and Python) সহজে এর সাথে যুক্ত করা যায়। পাশাপাশি সহজে যে কোন ডাটা এনালাইসিস করা ও খুব সহজে ডাটা এনালাইসিসের ফলাফল প্রফেশনাল (২ মাত্রা-৩ মাত্রার) গ্রাফ এর মাধ্যমে দেখানো যায়। এছাড়াও গবেষণাক্ষেত্রে এর নানাবিধ ব্যবহার রয়েছে।

সময়ের আলো/জিকে




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close